ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি ২০২৫ তারিখ ঘোষণা। আবেদন করতে যা যা লাগবে জেনে নিন

আগামী ২০ এপ্রিল থেকে আবেদন শুরু যা শেষ হবে ১০ মে ২০২৫ তারিখে। –২০২৫ শিক্ষা বর্ষে ঢাকা ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদনের তারিখ ঘোষণা করা হয়েছে। আবেদন করতে যা যা লাগবে জেনে নিন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার দিন তারিখ ঘোষণা করা হয়েছে। এবার কমেছে আগের বছরের চেয়ে জিপিএ কন্ডিশন । আবেদনের সময়কাল: ২০ এপ্রিল – ১০ মে যোগ্যতা : বিজ্ঞান : মোট ৮(ন্যূনতম ৩.৫) মানবিক: মোট ৭.৫ (ন্যূনতম ৩) ব্যবসায় শিক্ষা: মোট ৭.৫ (ন্যূনতম ৩)

পরীক্ষার তারিখ:

গ ইউনিট : ৩ জুন

খ ইউনিট: ৪ জুন

ক ইউনিট: ১০ জুন

ঘ ইউনিট: ১১ জুন

চ ইউনিট: ১৭ জুন

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য -২০২৫

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি আবেদন ঘোষণা করা হয়েছে , আপনারা যারা সফলভাবে HSC পরীক্ষা 2022 পাস করেছেন। কিন্তু আপনি হয়তো জানেন না কিভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আবেদন করবেন কিভাবে । আরও জটিল বিষয় হল, অনেকেই জানেন না কিভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে চান্সপেতে কি কি জানা লাগে কিভাবে আবেদন করতে হবে। আপনি আমাদের ওয়েবসাইট থেকে এই সমস্ত বিবরণ পেতে পারেন. তাই পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

ঢাকা বিশ্ববিদ্যালয় আবেদন করার নিয়ম

১.প্রথমে আপনাকে বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে

২. তারপর আপনাকে লগইন বাটনে চাপ দিতে হবে

৩. এখন ইনপুট বক্স দেখতে পাওয়া যাবে এবং প্রয়োজনীয় তথ্য দিয়ে ফরমটি পূরণ করতে হবে.

৪.সব তথ্য দেওয়ার পর সাবমিট বোতামটি চাপতে হবে।

৫.এরপর আবেদন করার জন্য একটি ইউনিট সিলেক্ট করতে হবে এবং এপ্লাই বোতামে ভিজিট করতে হবে

৬.এপ্লাই বোতামে ভিজিট করার পর আপনার সদ্য তোলা পাসপোর্ট সাইজের এক কপি ছবি এবং ফোন নাম্বার আপলোড করতে হবে।

৭. কোটা প্রার্থী হলে আপনাকে কোটা সম্পর্কিত সকল তথ্য জমা দিতে হবে।

৮. সমস্ত পদ্ধতি সম্পন্ন হলে ওয়েবসাইট স্বয়ংক্রিয়ভাবে একটি ফরম তৈরি করবে এবং আপনি সেটি প্রিন্ট করে নিতে পারবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন

যে সকল শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি হতে চান তারা নিশ্চয়ই কোন ইউনিটে কত মার্কের প্রশ্ন হবে এবং কত সময় ধরে পরীক্ষা হবে তা সম্পর্কে বিস্তারিত জানতে চান। আমরা আজকে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন এখানে প্রকাশ করলাম।

ক-ইউনিট (বিজ্ঞান অনুষদ)-  ক ইউনিটের ভর্তি পরীক্ষার জন্য mcq এর মোট নাম্বার থাকবে ৬০। এবং সময় থাকবে ৪৫ মিনিট।একই সাথে লিখিত পরীক্ষার নাম্বার থাকবে ৪০ এবং তার সময় থাকবে ৪৫ মিনিট।

খ ইউনিট (কলা অনুষদ)- খ ইউনিটের ভর্তি পরীক্ষার জন্য mcq নাম্বার থাকবে ৬০ এবং সময় থাকবে মোট ৪৫ মিনিট। একই সাথে লিখিত পরীক্ষার নাম্বার থাকবে ৪০ এবং সময় থাকবে ৪৫ মিনিট।

গ-ইউনিট (বিজনেস স্টাডিজ অনুষদ)- গ ইউনিটের ভর্তি পরীক্ষার জন্য mcq নাম্বার থাকবে ৬০ এবং সময় থাকবে মোট ৪৫ মিনিট। একই সাথে লিখিত পরীক্ষার নাম্বার থাকবে ৪০ এবং সময় থাকবে ৪৫ মিনিট।

ঘ-ইউনিট (বদলি ইউনিট)- ঘ ইউনিটের ভর্তি পরীক্ষার জন্য mcq নাম্বার থাকবে ৬০ এবং সময় থাকবে মোট ৪৫ মিনিট। একই সাথে লিখিত পরীক্ষার নাম্বার থাকবে ৪০ এবং সময় থাকবে ৪৫ মিনিট।

চ ইউনিট (চারুকলা অনুষদ)- চ ইউনিটের ভর্তি পরীক্ষার জন্য সাধারণ অংশের mcq নাম্বার থাকবে ৬০ এবং সময় থাকবে ৪৫ মিনিট। অংকন পরীক্ষার নাম্বার থাকবে ৬০ সময় থাকবে ৬০ মিনিট।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৫

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি ইতিমধ্যে আবেদন তারিখ প্রকাশিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার জন্য কিভাবে আবেদন করতে হবে এবং একই সাথে কিভাবে পূর্ণ প্রস্তুতি নেওয়া যায় সে সম্পর্কে সম্পূর্ণ ধারণা দেওয়া হয়েছে নিচের অংশে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে মোট চারটি বিভাগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। একজন ভর্তিচ্ছু শিক্ষার্থীর আবেদনের সময় একটি বিষয় বেছে নিতে হবে। ২০১৯-২০ শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে নতুন পদ্ধতিতে ভর্তি পরীক্ষা চালু করা হয় । এ পদ্ধতিতে এমসিকিউ লিখিত পরীক্ষার প্রয়োজন করা হয়। আমাদের পোস্টের মাধ্যমে আপনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সম্পূর্ণ গাইডলাইন প্রত্যেক ইউনিটের ভর্তির যোগ্যতা, পরীক্ষার সময় এছাড়াও আরও অনেক গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারবেন। আসুন দেখে নেই কিভাবে আপনি আবেদন করবেন তা জানার জন্য নিচের দেওয়া লিংকে ভিজিট করুণ।

আবেদন করতে ভিজিট করুণ

DU Admission ইউনিটের নাম ও সর্বনিম্ন যোগ্যতা

ঢাবিতে ক ইউনিট বিজ্ঞান বিভাগ খ ইউনিট মানবিক বিভাগ গ ইউনিট ব্যবসায় শিক্ষা বিভাগ , ঘ ইউনিট সমন্বিত বিভাগ এবং চ ইউনিট চারুকলা বিভাগ। ইউনিট ও বিভাগে ভর্তি আবেদনের জন্য সর্বনিম্ন যোগ্যতা দেওয়া

ক ইউনিট এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জিপিএ ৩.৫০থাকতে হবে। এসএসসি ও এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয় সহ জিপিএ ন্যূনতম ৮.৫০ থাকতে হবে।
খ ইউনিট এসএসসি এইচএসসি পরীক্ষায় এককভাবে ৩.০০ জিপিএ থাকতে হবে। চতুর্থ বিষয় সহ এইচএসসি এইচএসসি পরীক্ষায় মোট জিপিএ ৮.০০ হতে হবে।
গ ইউনিট এসএসসি ও এইচএসসি পরীক্ষায় এককভাবে ৩.৫০ জিপিএ থাকতে হবে। এসএসসি ও এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয় সহ মোট জিপিএ ৮.০০ হতে হবে।

তবে যারা উচ্চ মাধ্যমিক পর্যায়ে ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ, দিপ্লোমা ইন কমার্স ও বিজনেস ম্যানেজমেন্ট শাখা থেকে পরীক্ষা দিবে তাদের জন্য উক্ত বিষয়ে নূন্যতম ৩.০০ জিপিএ থাকতে হবে।

ঘ ইউনিট মানবিক শাখা হতে আগত উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থীদের জন্য এসএসসি ও এইচএসসি পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.০০ এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয় সহ যুগ্মভাবে ৮.০০ জিপিএ থাকতে হবে।

বিজ্ঞান কৃষিবিজ্ঞান গার্হস্থ্য অর্থনীতি এ সকল শাখা থেকে আগত ভর্তিচ্ছু শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসি পরীক্ষায় আলাদা আলাদাভাবে ন্যূনতম ৩.৫০ এবং চতুর্থ বিষয় সহ যুগ্মভাবে ৮.৫০ জিপিএ থাকতে হবে।

ব্যবসায় শিক্ষা শাখা হতে আগত শিক্ষার্থীদের জন্য এসএসসি ও এইচএসসি পরীক্ষায় আলাদা আলাদাভাবে নূন্যতম ৩.৫০ এবং চতুর্থ বিষয় সহ যুগ্মভাবে ৮.০০ জিপিএ থাকতে হবে

চ ইউনিট এসএসসি ও এইচএসসি পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০০ থাকতে হবে এবং চতুর্থ বিষয় সহ যুগ্মভাবে ৭.০০ জিপিএ থাকতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মার্ক ডিস্ট্রিবিউশন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৫ শিক্ষাবর্ষ থেকে ভর্তি পরীক্ষার নিয়ম পরিবর্তন করা হয়। ২০২৫ শিক্ষাবর্ষে mcq লিখিত পরীক্ষার জন্য আলাদা আলাদাভাবে শিক্ষার্থীরা পাবে মোট ৪৫ মিনিট। পুরো পরীক্ষা সম্পন্ন হবে ১ ঘন্টা ৩০ মিনিটে। ২০২৫ শিক্ষাবর্ষে ৬০ নম্বরের এমসিকিউ সহ মোট ১০০ নম্বরের পরীক্ষা হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় এর প্রতি ইউনিট এর বিভাগ সমুহ

ক ইউনিট এর বিভাগ সমূহ ১.বিজ্ঞান

২.জীববিজ্ঞান

৩.ফার্মেসি আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদ

খ ইউনিটের বিভাগসমূহ ১.কলা

২.সামাজিকবিজ্ঞান আইন অনুষদ ও এর সকল বিভাগ

৩.আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্স অনুষদ এর ভূগোল ও পরিবেশ বিভাগ

৪.জীববিজ্ঞান অনুষদের মনোবিজ্ঞান বিভাগ

৫.সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের সমাজকল্যাণ শিক্ষা

৬.আধুনিক ভাষা ইনস্টিটিউট এর ইংরেজি

৭.স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউটের স্বাস্থ্য অর্থনীতি

৮.ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট এন্ড ভ্যারাইটি স্টোর ম্যানেজমেন্ট স্টাডিজ

গ-ইউনিটের বিভাগসমূহ ব্যবসায় শিক্ষা এবং IGCSE/O LEVEL এবং IAL/GCE A level বা সমতুল্য শাখার ছাত্র-ছাত্রীগণ আবেদন করতে পারবে।
ঘ-ইউনিটের বিভাগসমূহ মানবিক/বিজ্ঞান/ব্যবসায় শিক্ষা/IGCSE/O LEVEL এবং IAL/GCE A level বা সমতুল্য শাখার ছাত্র-ছাত্রীগণ আবেদন করতে পারবে।
চ ইউনিট এর বিভাগ সমূহ ১.অংকন ও চিত্রায়ন

২.গ্রাফিক্স ডিজাইন

৩.প্রিন্টমেকিং

৪.প্রাচ্যকলা

৫.মৃৎশিল্প

৬.ভাস্কর্য

৭.কারুশিল্প

৮.শিল্পকলার ইতিহাস