ঢাকা বিশ্ববিদ্যালয় [প্রশ্ন সমাধান] চ ইউনিট ভর্তি পরীক্ষা ২০২৫

ঢাবির চ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ, আসনপ্রতি প্রার্থী ৫৬ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৫ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ শুক্রবার। আজ বেলা ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত (৩০ মিনিট) এই ইউনিটের সাধারণ জ্ঞান পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই ইউনিটে ১৩০টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৭ হাজার ৩৫৬ জন। সেই হিসাবে আসনপ্রতি প্রার্থী ৫৬ জন। প্রশ্ন সমাধান দেখুন চারুকলা ভর্তি পরিক্ষা ২০২৫। প্রশ্ন পত্র ডাউনলোড করুণ এখানে।

[রেজাল্ট] চ ইউনিট ভর্তি পরীক্ষা ২০২৫ ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাবি চা ইউনিট প্রশ্ন সমাধান ২০২৫:

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৫ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার প্রশ্নের সমাধান নিয়ে হাজির হয়েছি। আজকের পোস্ট থেকে আপনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার 100% সঠিক উত্তর পাবেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা আজ অনুষ্ঠিত হয়েছে। আজ শুক্রবার ২৯ এপ্রিল ২০২৫ তারিখে সকাল ১১টা থেকে ১১ঃ৩০ মিনিট পজন্ত এই পরিক্ষা অনুষ্ঠিত হয়।

 

আজ আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ই ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্নের সমাধান প্রকাশ করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ই ইউনিটের ভর্তি পরীক্ষা ২৯ এপ্রিল ২০২৫ তারিখে অনুষ্ঠিত হয়। ই-ইউনিটে দুটি বিষয় রয়েছে, সাধারণ জ্ঞান এবং চারুকলা।

প্রাথমাংশ – সাধারণ জ্ঞান পরীক্ষাঃ

MCQ পদ্ধতির পরীক্ষায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে বাংলা ও ইংরেজীসহ চারুকলার বিভিন্ন বিভাগ সম্পর্কিত বা বিষয় ভিত্তিক প্রশ্ন, শিল্প, সাহিত্য, সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য, সমসাময়িক ঘটনাবলি প্রভৃতি বিষয় প্রশ্ন থাকবে।

‘সাধারণ জ্ঞান’ – পরীক্ষায় প্রতি ভুল উত্তরের জন্য ০.২৫ নাম্বার কর্তন করা হবে।

পাশ নম্বর

‘সাধারণ জ্ঞান’ ও ‘অঙ্কন’ (ফিগার ড্রয়িং) দুইটি পরীক্ষার মোট প্রাপ্ত নম্বরের ৪০% পাশ নম্বর হিসেবে গণ্য করা হবে।

আসন সংখ্যা

বিষয় আসন সংখ্যা
অঙ্কন ও চিত্রায়ন ৩০
প্রিন্টমেকিং ১২
কারুশিল্প ১৫

ভাস্কর্য ১০
গ্রাফিক ডিজাইন ২৫
প্রাচ্যকলা ১৫
মৃৎশিল্প ১০
শিল্পকলার ইতিহাস ১৮
মোট আসন ১৩৫

আবেদন যোগ্যতা

  • যে সকল ছাত্র/ছাত্রী ২০১৬  থেকে ২০১৯ সাল পর্যন্ত মাধ্যমিক/সমমান এবং ২০২১  সনে উচ্চ মাধ্যমিক (মানবিক, বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা, কৃষি বিজ্ঞান) পাশ করেছে তারা আবেদন করতে পারবে।
  • উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষার যে কোন শাখায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৬.৫০ আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। তবে কোন পরীক্ষাতে ৩.০০ এর কম জিপিএ থাকলে আবেদন করতে পারবেন না।

ভর্তি পরীক্ষা

ভর্তি পরীক্ষা ২টি অংশে অনুষ্ঠিত হবে – সাধারণ জ্ঞান ৪০ + অঙ্কন (ফিগার ড্রয়িং) ৬০ = ১০০ নম্বর।