বিএম কলেজ HSC-2024 একাদশ শ্রেণীতে ভর্তি [মেধা তালিকা] ফলাফল দেখুন।

বিএম সরকারি কলেজ HSC একাদশে ভর্তি 2023-2024 আবেদনের ফলাফল মেধা তালিকা Online Result ২৯ই জানুয়ারি 2024 শনিবার অনলাইনে প্রকাশিত হচ্ছে, যে ভাবে সহজে রেজাল্ট দেখবেন, রেজাল্ট ডাউনলোড পিডিএফ এবং কোন কলজে ভর্তি হতে পাবেন, কলজ পছন্দ না হলে কি ভাবে মাইগ্রেশন করবেন, কলজ ভর্তি হতে কত টাকা লাগবে, কোন কলজ কবে থেকে ভর্তি কাজ্জক্রম শুরু তা আমরা বিস্তারিত আলোচনা করছি।

2024 শিক্ষাবর্ষে  উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির ডিজিটাল লটারির ফলাফল (2024-০১-২৯)

[১ম মেধা তালিকা] বিএম সরকারি কলেজ একাদশে ভর্তি রেজাল্ট 2024 – একাদশ শ্রেণীর ভর্তি ফলাফল 2024 প্রকাশ করা হয়েছে। কলেজে ১ম বর্ষ ভর্তির প্রথম মেধা তালিকা প্রকাশিত হয়েছে। রেজাল্ট দেখুন এবং ডাউনলোড করুন বরাবরের মতো একাদশ শ্রেণীর ভর্তি ফলাফল তাদের ভর্তি বিষয়ক অফিশিয়াল ওয়েবসাইট xiclassadmission gov bd থেকে প্রকাশ করা হয়। ‌ আজকে আমরা HSC  ভর্তি ফলাফল নিয়ে বিস্তারিত আলোচনা করছি। ‌HSC একাদশে ভর্তি 2023-2024 আবেদনের ফলাফল মেধা তালিকা Online Result ২৯ই জানুয়ারি 2024 শনিবার অনলাইনে প্রকাশিত হচ্ছে

“একাদশ/সমমান শ্রেণিতে ভর্তির রেজাল্ট মেধা তালিকা প্রকাশ হয়েছে”

্বিএম সরকারি কলেজ একাদশ শ্রেণীতে ভর্তি 2023-২২ শিক্ষাবর্ষ  ভর্তি মেধা তালিকা যে ভাবে দেখবেন

 

এইসএসসি ২৯ই জানুয়ারি 2024 তারিখে ফলাফল(রেজাল্ট দেখুন) ঘোষণা হয়েছে 

XI Admission  2023-২২ শিক্ষাবর্ষ  ভর্তি অনলাইন মেধা তালিকা 

মোট তিন ধাপে একাদশের ভর্তি ফলাফল এর মেধা তালিকা প্রকাশ করা হয়েছে।

প্রথম ধাপের ভর্তি মেধা তালিকা প্রকাশ করা হবে ২৯ জানুয়ারি।  মেধা তালিকা রেজাল্ট দেখুন

দ্বিতীয় ধাপের ভর্তি মেধা তালিকা প্রকাশ করা হবে ১০ ফেব্রুয়ারি। মেধা তালিকা রেজাল্ট দেখুন

তৃতীয় ধাপের ভর্তি মেধা তালিকা প্রকাশ করা হবে ১৫ ফেব্রুয়ারি। মেধা তালিকা রেজাল্ট দেখুন

 

দেশ সেরা কলেজে ভর্তি রেজাল্ট 2024

ঢাকা সেরা কলেজে তালিকা দেখুন

 

সারাদেশে সেরা কলেজে তালিকা দেখুন

 

একাদশ শ্রেণি ভর্তির ফলাফল জানার নিয়ম HSC admission Result 2022

অনলাইনে ফলাফল জানার নিয়মঃ ফলাফল জানার জন্য অফিসিয়াল ওয়েবসাইটঃ xiclassadmission.gov.bd  এখানে ক্লিক করুন

তারপর Result নামে একটা অপশন পাবে সেখানে ক্লিক করলে নীচে প্রদর্শিত পেইজ ওপেন হবে। সেটাতে আপনার রোল, বোর্ডের নাম, পাশের সাল এবং রেজিষ্ট্রেশন নম্বর এন্ট্রি দিতে হবে। একাদশ শ্রেণি ভর্তির ফলাফল জানার নিয়ম HSC admission Result 2022

একাদশ শ্রেণি ভর্তির ফলাফল জানার নিয়ম HSC admission Result 2020

আপনার শিক্ষা প্রতিষ্ঠানের সবার ফলাফল একসাথে দেখার উপায়

HSC ফলাফল বের হলে অফিসিয়াল সাইটে ঢুকতে অনেক শিক্ষার্থীদের সমস্যায় পড়তে হয়। বিশেষ করে যখন ইন্টারনেট কানেকশন দুর্বল থাকে। এই ক্ষেত্রে আমরা নিচের পদ্ধতি অনুসরণ করে খুব সহজেই ফলাফল দেখতে পারি।

নিচে প্রদর্শিত পৃষ্ঠায় স্টুডেন্টদের এসএসসি পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পরীক্ষার পাশের সাল, এসএসসি পরীক্ষার রেজিষ্ট্রেশন নম্বর সঠিকভাবে লিখতে হবে। সবার শেষে Verification নম্বর বক্সের পাশে দেয়া সংখ্যাগুলো বক্সে হুবহু লিখে দিতে হবে।

তারপর View Result লেখায় ক্লিক করলে কাংখিত ফলাফল শো করবে।

একাদশ শ্রেণি ভর্তির ফলাফল জানার নিয়ম HSC admission Result 2020

View Result এ ক্লিক করার পরে নিচে প্রদর্শিত পৃষ্ঠা আসবে, যেখানে প্রার্থীর নাম লেখা থাকবে এবং সে কোন কলেজে কোন গ্রুপের জন্য সিলেক্ট হয়েছে তা লেখা থাকবে।

একাদশ শ্রেণি ভর্তির ফলাফল জানার নিয়ম HSC admission Result 2020

এইচএসসি ভর্তির রেজাল্ট জানতে নিচের লিঙ্কে ক্লিক করুন

 শিক্ষা বোর্ডের অনুযায়ী কলেজে ভর্তি ফলাফল দেখার পদ্ধতিঃ

অন্যান্য বোর্ডের ফলাফল SMS মাধ্যমে দেখার পদ্ধতিও জেনে রাখা ভাল। চলুন দেখে নেই অন্যান্য বোর্ডের ফলাফল কিভাবে SMS এর মাধ্যমে দেখতে হয়।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, রাজশাহী

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, খুলনা

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, চট্রগ্রাম

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, সিলেট

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, কুমিল্লা

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, যশোর

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, বরিশাল

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, দিনাজপুর

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ময়মনসিংহ

 

SMS মাধ্যমে কলেজে ভর্তি ফলাফল দেখার পদ্ধতিঃ

অন্যান্য বোর্ডের ফলাফল SMS মাধ্যমে দেখার পদ্ধতিও জেনে রাখা ভাল। চলুন দেখে নেই অন্যান্য বোর্ডের ফলাফল কিভাবে SMS এর মাধ্যমে দেখতে হয়।

 

একাদশ শ্রেণীতে ভর্তির গুরুত্বপূর্ণ তারিখ সমূহ

১ম মেধা তালিকার ফলাফল প্রকাশঃ ভর্তির জন্য মনোনীত শিক্ষার্থীদের ১ম মেধাক্রম ২৯ জানুয়ারি 2024 তারিখে স্ব স্ব শিক্ষাপ্রতিষ্ঠানের নোটিশ বোর্ড বা ওয়েবসাইটের পাশাপাশি এখানেও প্রকাশ করা হবে। একাদশ শ্রেণি ভর্তির ফলাফল

Alim (Madrasa) 1st Year 2021-22 Academic Year Admission Result

২০২২-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে কলেজ ভর্তির সময়সূচি

HSC ভর্তি বিজ্ঞপ্তি 2023- 2024 শিক্ষাবর্ষ

আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি ইতিমধ্যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোড থেকে প্রকাশিত হয়ে গেছে বিভিন্ন অনলাইন মাধ্যমে বিভিন্ন ওয়েবসাইটে খুঁজলে আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি পাওয়া যাবে। এছাড়াও নিচে আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি দেওয়া আছে আপনি সেখান থেকে আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি খুবই সহজে ডাউনলোড করতে পারবেন। মেধা তালিকার পর আপনাকে কলেজে ভর্তি জন্য ভর্তি ফি কোন কলেজে কত নিবে তা শিক্ষা বোড থেকে নিধারন করে দেওয়া হয়েছে।

একাদশ শ্রেণিতে কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

এইচএসসি ভর্তির রেজাল্ট জানতে নিচের লিঙ্কে ক্লিক করুন

Verification বক্সে প্রদর্শিত সংখ্যাগুলো হুবহু লিখে সাবমিট করবেন। তারপর আপনার ফলাফল দেখতে পাবেন। যাদের মেধাতালিকায় নাম আসবে তারা 200/- টাকা দিয়ে নিশ্চয়ন করতে হবে। যারা তাদের পছন্দের কলেজ পাবেন তারা নিশ্চয়ন করার পর আর কোন কাজ নেই অপেক্ষা করতে হবে চূড়ান্ত ভর্তির জন্য।

আর যারা ১ম চয়েজ পাবেন না তাদের নিশ্চয়নের পর অটো মাইগ্রেশন হবে উপরের চয়েজের ক্রমানুসারে।

একাদশ শ্রেণীতে ভর্তির গুরুত্বপূর্ণ তারিখ সমূহ:

১ম মেধা তালিকার ফলাফল প্রকাশঃ ভর্তির জন্য মনোনীত শিক্ষার্থীদের ১ম মেধাক্রম ২৯ জানুয়ারি 2024 তারিখে স্ব স্ব শিক্ষাপ্রতিষ্ঠানের নোটিশ বোর্ড বা ওয়েবসাইটের পাশাপাশি এখানেও প্রকাশ করা হবে। একাদশ শ্রেণি ভর্তির ফলাফল

ভর্তির ফলাফল প্রক্রিয়াকরণ, প্রকাশ এবং মাইগ্রেশনঃ

  • মােট ৩ (তিন) টি পর্যায়ে ফলাফল প্রকাশ করা হবে। প্রাথমিক নিশ্চায়ন সাপেক্ষে সর্বোচ্চ ২(দুই) বার স্বয়ংক্রিয়ভাবে অটো মাইগ্রেশন প্রক্রিয়া চালনা করা হবে অর্থাৎ প্রাথমিক নিশ্চায়নের পরও সর্বোচ্চ ২(দুই) বার একজন শিক্ষার্থীর কলেজ নির্বাচন পরিবর্তন হতে পারে।
  • প্রতি পর্যায়ে পছন্দক্রমানুযায়ী অটোমাইগ্রেশন হবে এবং মাইগ্রেশন সর্বদাই পছন্দক্রমানুসারে উপরের দিকে যাবে।নিচের দিকে কখনও মাইগ্রেশন হবেনা।
  • একজন শিক্ষার্থী তার আবেদনের সময় দেয়া কলেজ পছন্দক্রম ও এসএসসি/সমমান পরীক্ষার ফলাফল, কোটা ইত্যাদির ভিত্তিতে শুধুমাত্র ১টি কলেজেই সিলেকশন পাবে।
  • নির্বাচিত শিক্ষার্থী নিজেই অনলাইনে বাের্ডের রেজিস্ট্রেশন ও অন্যান্য ফি বাবদ ২০০/- টাকা জমা দিয়ে প্রাথমিক ভর্তি নিশ্চায়ন করবেন। উল্লেখ্য যে, প্রত্যেক নির্বাচিত শিক্ষার্থীকে অবশ্যই ২০০/- টাকা জমা দিয়ে ভর্তি নিশ্চায়ন করতে হবে। অন্যথায় শিক্ষার্থীর মনােনয়ন ও আবেদন বাতিল হবে।
  • এমন শিক্ষার্থী ইচ্ছা করলে পরবর্তী পর্যায়ের জন্য আবেদন ফি জমা দিয়ে নতুন আবেদন করতে পারবে। যে সকল শিক্ষার্থী আবেদনকৃত কোন কলেজেই সিলেকশন পাবে না, তারা পুনরায় আবেদন ফি ব্যতীত এবং যারা ইতিপূর্বে কোন কলেজেই আবেদন করে নাই তারা আবেদন ফি জমা সাপেক্ষে নতুন করে আবার আবেদন করতে পারবে।

কলেজে ভর্তিঃ

২৯/০১/2024 তারিখে নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা ভর্তির ওয়েবসাইট www.xiclassadmission.gov.bd  এ দেয়া হবে এবং সংশ্লিষ্ট কলেজ কর্তৃপক্ষ ডাউনলােড করে তা নােটিশ বাের্ডে প্রদর্শন করবেন। অতঃপর ভর্তির জন্য নির্ধারিত তারিখে শিক্ষার্থী কলেজে উপস্থিত হয়ে প্রয়ােজনীয় কাগজপত্র ও অনুমােদিত ফি জমা দিয়ে ভর্তি হবে এবং কলেজ শিক্ষার্থীর Security Code ব্যবহার করে ভর্তির চূড়ান্ত নিশ্চায়ন করবে।

HSC ভর্তির প্রয়োজনীয় কাগজপত্র

আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ ভর্তি আবেদনের জন্য আপনাকে এসএসসি/দাখিল পর্যায়ের কিছু কাগজপত্র সাবমিট করতে হবে। অনেকেই জানেন না অনলাইনে আবেদন করতে কি কি কাগজপত্র প্রয়োজন হবে। সে কারণেই আমরা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহ করে তা এখানে প্রকাশ করতে চলেছি। প্রতিষ্ঠানের চারিত্রিক সনদ, পরীক্ষার নাম্বার পত্র, রেজাল্ট কাড ইত্যাদি

HSC ভর্তির আবেদনের ফি টাকা পরিশোধের নিয়ম

একাদশ শ্রেণীর ভর্তি নিশ্চায়ন ফি প্রদান পদ্ধতি ২০২২ | বিকাশ, নগদ, রকেট এবং টেলিকট সিমের মাধ্যমে একাদশ শ্রেণীর ভর্তি নিশ্চায়ন ফি দেওয়ার
 রকেট, নগদ এবং বিকাশ ব্যবহার করে খুব সহজেই একাদশ শ্রেণীর ভর্তির জন্য টাকা পরিশোধ করবেন।

আপনার গোপন তথ্যঃ আপনার রোল রেজিস্ট্রেশন নাম্বার একান্তই আপনার ব্যক্তিগত বিষয়। এগুলো কখনো কারো সাথে শেয়ার করবেন না। বিনা অনুমতিতে কারো ব্যক্তিগত তথ্য দেখা আইনত অপরাধ।