মালয়েশিয়ায় সহ বিদেশগামী কর্মীদের স্বাস্থ্য পরীক্ষা মেডিকেল সেন্টারের তালিকা ২০২২ প্রকাশ

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে ৬৮ টি মেডিকেল সেন্টার অনুমোদন দেয়া হয়েছে। তবে এই সবগুলো প্রতিষ্ঠান মালয়েশিয়ার জন্য মেডিকেল করতে পারবে না। মালয়েশিয়ার জন্য আলাদা তালিকা থাকবে দেশটির এফডব্লিউসিএমএস(FWCMS) পদ্ধতিতে। এখন পুরোদমে কর্মীদের মেডিকেল শুরু করতে পারবে মালয়েশিয়া সরকার নির্ধারিত মেডিকেল সেন্টারগুলো।

FWCMS®

শর্তসমূহ
ক) বিদেশ গমনেচ্ছু বাংলাদেশি কর্মীদের স্বাস্থ্য পরীক্ষা সংক্রান্ত নীতিমালা 2022 প্রতিফলন পূর্বক তালিকাভুক্ত মেডিকেল সেন্টার সমূহকে বিদেশ গমনেচ্ছু কর্মীদের স্বাস্থ্য পরীক্ষা সম্পাদন এবং উক্ত পরীক্ষার সনদ প্রদান নিশ্চিত করতে হবে।
খ) নীতিমালা অনুযায়ী তালিকাভুক্ত মেডিকেল সেন্টার সমুহ দায়িত্ব ও কর্তব্য পালন করবে এবং উক্ত দায়িত্ব ও কর্তব্য পালনের ক্ষেত্রে নীতিমালা অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।
গ) মেডিকেল সেন্টারের লাইসেন্স নিয়ম অনুযায়ী হালনাগাদ নবায়ন থাকতে হবে সংশ্লিষ্ট নীতিমালা অনুযায়ী মন্ত্রনালয় কর্তৃক তালিকাভুক্ত কোন মেডিকেল সেন্টার বিদেশগামী কর্মীদের স্বাস্থ্য পরীক্ষার জন্য নির্ধারিত ফি এর অতিরিক্ত কোনো অর্থ কর্মীদের নিকট হতে গ্রহণ করতে পারবে না।
ঘ) নীতিমালা অনুযায়ী প্রয়োজনীয় কাগজপত্রের ঘাটতি থাকায় যে সমস্ত মেডিকেল সেন্টার যাচাই বাছাই কমিটির নিকট যোগ্য বলে বিবেচিত হয়নি শুধুমাত্র সে সমস্ত প্রতিষ্ঠানসমূহ বিজ্ঞপ্তি প্রকাশের 15 দিনের মধ্যে আপিল কমিটির নিকট আপীল করতে পারবে।

মালয়েশিয়া যেতে মেডিক্যাল সেন্টারের  তালিকা দেখতে ক্লিক করুণ

মালয়েশিয়া যেতে বর্তমানে ৩৪ টি মেডিকেল সেন্টার কাজ করছে তার সত্যতা বা গ্রহনযোগ্যতা নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছেন। ৩৪ টি সেন্টারের প্রত্যেকেই বিজ্ঞাপন দিয়ে বলেছে, তারা মালয়েশিয়া যেতে ফ্রি রেজিস্ট্রেশন এবং স্বাস্থ্য পরীক্ষা করছে। সেই পরীক্ষার গ্রহনযোগ্যতা বা তা কতটুকু কার্যকর হবে তা নিয়ে শংশয় দেখা দিয়েছে। প্রবাসী কল্যাণ মন্ত্রী বলছেন, এই তালিকা এখনো সরকার গ্রহন করেনি। এই তালিকা অনুযায়ি মালয়েশিয়া যেতে স্বাস্থ্য পরীক্ষা বা মেডিকেল করা অবৈধ।