[নতুন রুটিন-২০২৪] এসএসসি সমমান পরীক্ষা – সকল শিক্ষা বোর্ড

এসএসসি /সমমানের পরীক্ষা ২০২৪ রুটিন সময়সূচী পরিবর্তন করা হয়েছে নতুন সময়সূচী অনুসারে আগামী ১৫ই সেপ্টেম্বার ২০২৪ তারিখে পরীক্ষা শুরু হবে। দাখিল/এসএসসি বা সমমানের পরীক্ষার সময়সূচী ২০২৪ ডাউনলোড করুণ। সকল শিক্ষা বোর্ড এসএসসি পরীক্ষা ২০২৪ এর রুটিন প্রকাশিত হয়েছে। দাখিল পরীক্ষা শুরু আগামী ফ্রেব্রুয়ারি ২০২৪ শুরু হবে । এসএসসি পরীক্ষার রুটিন ২০২৪ PDF ডাউনলোড  আপনি কি এসএসসি  নতুন রুটিন ২০২৪ খুঁজছেন? তাহলে আপনি সঠিক জায়গায় আছেন। কারণ আমরা এখানে এসএসসি পরীক্ষার রুটিন এবং পিডিএফ ফাইল আকারে প্রকাশ করেছি। তাই এখান থেকে, আপনি সহজেই আপনার এসএসসি পরীক্ষার রুটিন ডাউনলোড করতে পারেন।

এসএসসি ২০২৪ পরীক্ষার রুটিন ডাউনলোড করুণ

এই বছরের এসএসসি পরীক্ষা ২দপায় পিছিয়েছে, সর্ব শেষ সারা দেশে বন্যার কারনে পরীক্ষা পিছিয়েছে। এর আগে করোনার কারনে ও পরীক্ষা পিছিয়েছিলো। অবশেষে মাননীয় শিক্ষামন্ত্রি জানিয়েছেন আগামী মার্চ ২০২৪ তারিখে শুরু হবে বলে জানিয়েছেন। সেই হিসেবে এসএসসি ২০২৪ পরীক্ষা রুটিন প্রকাশিত হয়েছে। প্রকাশিত রুটিন অনুযায়ী আপনারা প্রস্তুতি নিতে পারেন। সকল শিক্ষা বোডের পরীক্ষা একই সময় অনুষ্ঠিত হচ্ছে। তাই আপনারা যেকোন একটি রুটিন আপনারা ডাউনলোড করে রেখে দিতে পারেন।

SSC পরীক্ষা নতুন রুটিন ২০২৪ PDF সকল শিক্ষা বোর্ড

অনেক শিক্ষার্থী অধীর আগ্রহে অপেক্ষা করছে এসএসসি পরীক্ষার রুটিনের জন্য। তাই তাদের জন্য, আপনি সহজেই আমাদের ওয়েবসাইট থেকে আপনার এসএসসি পরীক্ষার রুটিন ডাউনলোড করতে পারেন। তাই অন্য কোন ওয়েবসাইটে না গিয়ে, আপনি এখন থেকে আপনার এসএসসি পরীক্ষার রুটিন ২০২৪ ডাউনলোড করতে পারেন।

SSC Exam New Routine ২০২৪ Published ডউনলোড পিডিএফ

এসএসসি রুটিন ২০২৪ সকল শিক্ষা বোর্ড বাংলাদেশ

এসএসসি নতুন রুটিন ২০২৪

সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট (এসএসসি): মাধ্যমিক স্কুল সার্টিফিকেট, যা এসএসসি নামেও পরিচিত, দশ বছর স্কুলে সফলভাবে শেষ হওয়ার পর বাংলাদেশের শিক্ষার্থীদের দ্বারা নেওয়া একটি পাবলিক পরীক্ষা। এর পরেই রয়েছে উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি)।

আপনি আরো তথ্য জানতে চাইলে শিক্ষা বোডের অফিসিয়াল ওয়েবসাইট www.dshe.gov.bd এর মাধ্যমিক স্কুল সার্টিফিকেট দেখুন নোটিশ বোড দেখুন। বোর্ড অফ ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন, ঢাকা। ঢাকা শিক্ষা বোড সহ মোট ৮টি শিক্ষা বোড এর রুটিন আপনারা এখান থেকে দেখে নিতে পারেন।  ইংরেজী মাধ্যম স্কুল এবং মাদ্রাসা বাদে সকল পাবলিক স্কুল এর রুটিন পাবেন। মাদ্রাসা (দাখিল) শিক্ষা বোডের রুটিন ডাউনলোড করে দেখে নিতে পারেন।

পরীক্ষার শুরুর তারিখ: ফ্রেব্রুয়ারি ২০২৪
পরীক্ষার শেষ তারিখ: মার্চ ২০২৪
পরীক্ষার সময়: ১০.০০ থেকে ১১.৩০
এসএসসি পরীক্ষার সময়কাল: ১.৩০ ঘন্টা

এসএসসি পরীক্ষার রুটিন ২০২৪

প্রতি বছর এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারীর সংখ্যা বাড়ছে। শুধু তাই নয়, এটি সরকারকে বাংলাদেশের সাক্ষরতার হার সম্পর্কে তথ্য পেতে সহায়তা করে। ২০২৪ সালে, এসএসসি পরীক্ষার্থীরা ১টি মাদ্রাসা এবং ১টি কারিগরি শিক্ষা বোর্ড সহ ১০টি শিক্ষা বোর্ডের অধীনে যোগদান করবে। গত বছর এসএসসি পরীক্ষার জন্য মোট ১৩,১৫,০০২ জন শিক্ষার্থী নিবন্ধন করেছিল। ২০২৪ সালের এসএসসি পরীক্ষার জন্য ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে সবচেয়ে বেশি সংখ্যক শিক্ষার্থী নিবন্ধিত হয়েছে। মানবিক, বিজ্ঞান, ব্যবসা শাখার পরিক্ষাথীরা এই পরীক্ষা অংশ গ্রহন করবেন।

আটটি শিক্ষা বোর্ডের নিজস্ব ওয়েবসাইট আছে যখন এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয় তখন সব শিক্ষা বোর্ড ২০২৪ সালের এসএসসি পরীক্ষার ফলাফলও প্রকাশ করে। এসএসসি পরীক্ষার সমস্ত তথ্য educationboard.gov.bd 

Education Board Bangladesh – Home

https://www.educationboard.gov.bd

ওয়েবসাইট থেকে পাওয়া যাবে।

আরও দেখুনঃ

দাখিন পরীক্ষা রুটিন ২০২৪ ডাউনলোড পিডিএফ

ইংরেজী মাধ্যম স্কুল পরীক্ষা রুটিন ২০২৪ ডাউনলোড পিডিএফ

কারিগরি শিক্ষাবোড পরীক্ষা রুটিন ২০২৪ ডাউনলোড পিডিএফ

Ssc-2024

২০২৪ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য বোর্ডের বিশেষ নির্দেশাবলি

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড প্রকাশিত সকল বোর্ডের এসএসসির রুটিনে পরীক্ষার্থী ২০২৪, কেন্দ্র সচিব ও পরীক্ষা সংশ্লিষ্ট ব্যক্তিদের জন্য ১৪টি নির্দেশনা প্রদান করেছেন। এই নির্দেশনাগুলো সকলকে মেনে চলার বিশেষ নির্দেশনা দেওয়া হয়।

১. পরীক্ষা শুরুর ৩০ (ত্রিশ) মিনিট পূর্বে অবশ্যই পরীক্ষার্থীদের পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে।

২. প্রশ্নপত্রে উল্লিখিত সময় অনুযায়ী পরীক্ষা গ্রহণ করতে হবে ।

৩. প্রথমে বহুনির্বাচনী ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং উভয় পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না। বহুনির্বাচনী পরীক্ষার ক্ষেত্রে সময় ২০ মিনিট এবং সৃজনশীল রচনামূলক পরীক্ষার ক্ষেত্রে সময় ১ ঘণ্টা ৪০ মিনিট।

৪. পরীক্ষার্থীগণ তাদের প্রবেশপত্র নিজ নিজ প্রতিষ্ঠান প্রধানের নিকট হতে পরীক্ষা আরম্ভের কমপক্ষে তিনদিন পূর্বে সংগ্রহ করবে।

৫. সকল শিক্ষাবর্ষের পরীক্ষার্থীদের ক্ষেত্রে শারীরিক শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা এবং ক্যারিয়ার শিক্ষা বিষয় সমূহ এনসিটিবি এর নির্দেশনা অনুসারে ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষা প্রতিষ্ঠানসমূহ সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে।

৬. পরীক্ষার্থীগণ তাদের নিজ নিজ উত্তরপত্রের OMR ফরমে তার পরীক্ষার রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি যথাযথভাবে লিখে বৃত্ত ভরাট করবে। কোন অবস্থাতেই উত্তরপত্র ভাজ করা যাবে না।

৭. পরীক্ষার্থীকে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়), বহুনির্বাচনী ও ব্যবহারিক অংশে পৃথকভাবে পাস করতে হবে।

৮. প্রত্যেক পরীক্ষার্থী কেবল নিবন্ধনপত্রে বর্ণিত বিষয়/বিষয় সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে । কোন অবস্থাতেই ভিন্ন বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।

৯. কোন পরীক্ষার্থীর পরীক্ষা (সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়), বহুনির্বাচনী ও ব্যবহারিক) নিজ বিদ্যালয়ে/প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে না। পরীক্ষার্থী স্থানান্তরের মাধ্যমে আসন বিন্যাস করতে হবে।

১০. পরীক্ষার্থীগণ পরীক্ষায় নন-প্রোগ্রামেবল সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে।

১১.কেন্দ্র সচিব ছাড়া অন্য কোন ব্যক্তি/পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন আনতে এবং ব্যবহার করতে পারবেন না ।

১২. সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়), বহুনির্বাচনী ও ব্যবহারিক পরীক্ষায় পরীক্ষার্থীর উপস্থিতির জন্য একই উপস্থিতি পত্র ব্যবহার করতে হবে।

১৩. ব্যবহারিক পরীক্ষা স্ব-স্ব কেন্দ্র/ভেন্যুতে অনুষ্ঠিত হবে।

১৪. পরীক্ষার ফল প্রকাশের ০৭ (সাত) দিনের মধ্যে পুন:নিরীক্ষার জন্য অনলাইনে SMS এর মাধ্যমে আবেদন করা যাবে।

২০২৪ সালের এসএসসি পরীক্ষার রুটিন দেখতে সমস্যা হলে আমাদের লিখে জানান।