৫০তম জাতীয় ক্রীড়া নতুন সময়সূচী ২০২২। স্কুল,মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ড

৫০তম বাংলাদেশ জাতীয় স্কুল, মাদরাসা ও কারিগরি শিক্ষা ক্রীড়া সমিতির শীতকালীন ক্রীড়া প্রতিযোগিতার সময়সূচি জানানো হয়েছে। মঙ্গলবার (২২ ফ্রেব্রুয়ারি ২০২২) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। উল্লেখ্য যে, ২১ ফ্রেব্রুয়ারি-২০২২ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে ক্রীড়া প্রতিযোগিতা বন্ধ ছিলো।

জাতীয় ক্রীড়া প্রতিযোগিতার কখন অনুষ্ঠিত হয়

তৃণমূল থেকে মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের সবচেয়ে বড় উৎসব জাতীয় ক্রীড়া প্রতিযোগিতা। মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের ক্রীড়া প্রতিভা বিকাশের এটি বড় ক্ষেত্র। তাদের এ প্রতিভা বিকশিত করতে বাংলাদেশ জাতীয় স্কুল, মাদরাসা ও কারিগরী শিক্ষা সমিতি আয়োজনে আগামী ২৬ ফ্রেব্রুয়ারি ২০২২ থেকে সারাদেশে ৫০তম শীতকালীন জাতীয় ক্রীড়া প্রতিযোগিতা শুরু হচ্ছে।

মাস ব্যাপী এ প্রতিযোগিতা আজ উদ্বোধন করবেন প্রধান অতিথি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এতে বিশেষ অতিথি থাকবেন শিক্ষা উপ-মন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। আজ এক সাংবাদিক সম্মেলনে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান এতথ্য জানান।  ৮০৮ জন প্রতিযোগী অংশ নিচ্ছে। এছাড়া ৫২ জন টিম লিডার ও চারজন কন্টিনজেন্ট অংশগ্রহণকারী দলের সাথে থাকছে।

জাতীয় ক্রীড়া প্রতিযোগিতার অনুষ্ঠিত খেলা সমূহ

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের ব্যবস্থাপনায় এবারের জাতীয় ক্রীড়া প্রতিযোগিতায় ইভেন্টগুলো হচ্ছে-

অ্যাথলেটিক্স (বালক তিন ও বালিকা দুই গ্রুপে ৩৫টি ইভেন্ট),

  • ক্রিকেট,
  • হকি,
  • ভলিবল,
  • বাস্কেটবল,
  • ব্যাডমিন্টন (একক ও দ্বৈত),
  • টেবিল টেনিস (একক ও দ্বৈত)।

ইভেন্টগুলো প্রশিক্ষণ মাঠ,  উপজেলা, জেলা মাঠে অনুষ্ঠিত হবে।

বিশেষ শিশুদের জাতীয় ক্রীড়া প্রতিযোগিতা

বিশেষ শিশুদের (বুদ্ধি প্রতিবন্ধি ও অটিস্টিক) নিয়ে কাজ করতে ১৯৭৪ সালের ২৪ ডিসেম্বর প্রতিষ্ঠা লাভ করে সুইড (সোসাইটি ফর দ্য ওয়েলফেয়ার অব দ্য ইন্টেলেকচুয়ালি ডিসঅ্যাবল্ড) বাংলাদেশ। বাংলাদেশের বুদ্ধি প্রতিবন্ধীদের জীবনমান উন্নয়নের সুমহান লক্ষ্যকে সামনে রেখে কাজ করে যাচ্ছে তারা।

তারই ধারাবাহিকতায় সুইড বাংলাদেশ আয়োজন করে বুদ্ধি প্রতিবন্ধি ও অটিস্টিক শিক্ষার্থীদের নিয়ে জাতীয় ক্রীড়া প্রতিযোগিতা। শনিবার (২৬ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত এই প্রতিযোগিতায় অংশ নিবে বিভিন্ন জেলার বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক শিক্ষার্থীরা।

জাতীয় ক্রীড়া প্রতিযোগিতা পুরষ্কার

এবারের জাতীয় ক্রীড়া প্রতিযোগিতায় ৩৫টি ক্যাটাগরিতে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানে অর্জনকারী শিশু-কিশোরদের পুরস্কার প্রদান করা হয়।

সারাদেশে জাতীয় ক্রীড়া প্রতিযোগিতা সময়সূচী  ২০২১-২০২২

৫০তম বাংলাদেশ জাতীয় স্কুল, মাদরাসা ও কারিগরি শিক্ষা ক্রীড়া সমিতির শীতকালীন ক্রীড়া প্রতিযোগিতার ২০২২ সালের নতুন সময়সূচি জানানো হয়েছে। করোনার কারনে অনেক দিন জাতীয় ক্রীড়া প্রতিযোগিতা বন্ধ ছিলো, অবশেষে আগামী ২৬ই ফ্রেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে এই জাতীয় ক্রীড়া প্রতিযোগিতায় এবং তা শেষ করতে হবে ১৪ ই মাচ ২০২২ তারিখে দেখে নিন সারা দেশের সময়সূচী।

ঢাকা শিক্ষা বোর্ড  জাতীয় ক্রীড়া প্রতিযোগিতা সময়সূচী

সকল শিক্ষা বোর্ড  জাতীয় ক্রীড়া প্রতিযোগিতা সময়সূচী ২০২২

সকল শিক্ষা বোর্ড  জাতীয় ক্রীড়া প্রতিযোগিতা সময়সূচী ২০২২

সকল শিক্ষা বোর্ড  জাতীয় ক্রীড়া প্রতিযোগিতা সময়সূচী ২০২২

সকল শিক্ষা বোর্ড  জাতীয় ক্রীড়া প্রতিযোগিতা সময়সূচী ২০২২

সকল শিক্ষা বোর্ড  জাতীয় ক্রীড়া প্রতিযোগিতা সময়সূচী  দেখে নিন

আপনার শিক্ষা প্রতিষ্ঠান এর ৫০তম ক্রিয়া ২০২২ সালের সময় সূচী প্রকাশ করেছে আজ দেখে নিন কোন বোর্ড এর আন্ডারে কবে খেলা হবে তা দেখতে নিচের দেওয়া লিঙ্কে ক্লিক করুণ