[ACAS EDU BD] কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তি-২০২২ আবেদন। প্রবেশপত্র, সময়সূচি ও আসন বিন্যাস ডাউনলোড

দেশের ৮টি কৃষি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। গত রবিবার (১৭ জুলাই) থেকে ভর্তি আবেদন শুরু হয়েছে। আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১২০০ টাকা।
ভর্তি বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, ২০১৭/২০১৮/ ২০১৯ সালে এসএসসি/সমমান এবং ২০২০/২০২১ সালে এইচএসসি/সমমানের পরীক্ষায় যারা বিজ্ঞান বিভাগ হতে জীববিজ্ঞান, রসায়ন, পদার্থবিজ্ঞান ও গণিত বিষয়সহ উত্তীর্ণ হয়েছে, কেবলমাত্র তারাই আবেদন করতে পারবে। আবেদনকারীর এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমানের পরীক্ষায় উভয় ক্ষেত্রে প্রতিটিতে চতুর্থ বিষয় বাতীত ন্যূনতম জিপিএ ৪.০০ এবং সর্বমোট ন্যূনতম জিপিএ ৮.৫০ থাকতে হবে।
জিসিই এবং A লেভেল পাসকৃত প্রার্থীর ক্ষেত্রে (O লেভেল পরীক্ষায় অন্তত ৫টি বিষয়ে এবং A লেভেল পরীক্ষায় বিজ্ঞানের অন্তত ২টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে। উভয় পরীক্ষায় প্রতিটিতে ন্যূনতম জিপিএ ৪.০০ এবং সর্বমোট ন্যূনতম জিপিএ ৮.৫০ থাকতে হবে এক্ষেত্রে A ও B গ্রেডের জন্য যথাক্রমে ৫ ও ৪ জিপিএ গণনা করা হবে।
কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তি-২০২২ আবেদন ACAS.EDU.BD
  • আবেদন গ্রহণের সময়সীমা ১৭ জুলাই থেকে ১৬ আগস্ট পর্যন্ত।
  • আবেদন ফি টাকা ১২০০ (ট্রান্সজেকশন চার্জ ব্যতীত) টাকা।
  • MCQ পদ্ধতিতে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা
  • আগামী ১০ সেপ্টেম্বর ২০২২ শনিবার বেলা ১১:৩০ থেকে ১২:৩০ পর্যন্ত উপর্যুক্ত ৭ (সাত) টি কেন্দ্র ও প্রযোজ্য ক্ষেত্রে এক বা একাধিক উপকেন্দ্রের অধীনে একযোগে অনুষ্ঠিত হবে।
এইচএসসি/সমমান পর্যায়ে
ইংরেজিতে ১০,
প্রাণিবিজ্ঞানে ১৫,
উদ্ভিদবিজ্ঞানে ১৫,
পদার্থবিজ্ঞানে ২০,
রসায়নে ২০ এবং
গণিতে ২০ নম্বরের প্রশ্ন থাকবে।
প্রতিটি সঠিক উত্তরের জন্য ১.০০ (এক) নম্বর প্রদান করা হবে এবং প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা
ভর্তি পরীক্ষা আগামী ১০ সেপ্টেম্বর ২০২২ প্রবেশ পত্র ডাউনলোড ACAS.EDU.BD

ভর্তি পরীক্ষার কেন্দ্র

১। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়;
২। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুর;
৩। শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা;
৪। পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,
৫। পটুয়াখালী; চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়,
৬। চট্টগ্রাম; সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট এবং
৭। খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা- এর অধীনে একযোগে অনুষ্ঠিত হবে।
পরীক্ষা কেন্দ্রসমূহের তালিকা অনুযায়ী আবেদনকারীকে ১ থেকে ৭ পর্যন্ত পরীক্ষা কেন্দ্রের পছন্দক্রম উল্লেখ করতে হবে। আবেদনকারীর পছন্দক্রম অনুযায়ী পরীক্ষা কেন্দ্রের আসন শূন্য থাকা সাপেক্ষে অগ্রাধিকার ভিত্তিতে পরীক্ষা কেন্দ্র নির্ধারণ করা হবে।
মেধা স্কোর মোট ১৫০ নম্বরের ভিত্তিতে ফলাফল প্রস্তুত করা হবে। ভর্তি পরীক্ষার ১০০ নম্বরের সাথে এসএসসি/সমমানের জন্য ২৫ এবং এইচএসসি/সমমানের জন্য ২৫ নম্বর যোগ করে ফলাফল প্রস্তুত করে মেধা ও অপেক্ষমান তালিকা তৈরি করা হবে।
আবেদন সংক্রান্ত যাবতীয় তথ্য acas.edu.bd ওয়েবসাইটে পাওয়া যাবে। ওয়েবসাইটের ভর্তি নির্দেশিকা অনুযায়ী অনলাইনে আবেদন ফরম পূরণ করতে হবে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত যে কোন বিষয়ে কেন্দ্রীয় ভর্তি কমিটির সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে এবং ভর্তি কমিটি যে কোন সিদ্ধান্ত পরিবর্তন ও পরিমার্জনের অধিকার রাখে।

২০২১-২২ শিক্ষাবর্ষে আটটি গুচ্ছভুক্ত কৃষি বিশ্ববিদ্যালয়গুলো হলো

১) বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)
২) শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি)
৩) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি)
৪) সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (সিকৃবি)
৫) পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পবিপ্রবি)
৬) চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্স বিশ্ববিদ্যালয় (সিভাসু)
৭) খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় (খুকৃবি)
৮)হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় (হকৃবি)

৮টি কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তি আসনসংখ্যা ২০২২

এবার বুঝে নেয়া যাক কিছু পরিবর্তনশীল খুঁটিনাটি

প্রথমতঃ ২০২১-২২ শিক্ষাবর্ষের সমন্বিত ভর্তি পরীক্ষায় ২০১৭ সালের মাধ্যমিক ও ২০২০ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা অংশগ্রহণের সুযোগ পাচ্ছেন। অর্থাৎ সেকেণ্ড টাইম থাকছে।২০১৭ সালের মাধ্যমিক ও ২০২০ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের সঙ্গে চলতি বছরের যোগ্য প্রার্থীরাও অংশ নেবেন।
দ্বিতীয়তঃ আবেদনের যোগ্যতা সর্বমোট ন্যূনতম জিপিএ ৮ থেকে বাড়িয়ে ৮.৫ করা হয়েছে। সবচেয়ে। সুখের সংবাদ এটাই যে, এ যোগ্যতার মধ্যে প্রত্যেক ভর্তিচ্ছুই পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন।অর্থাৎ এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমানের পরীক্ষায় উভয় ক্ষেত্রে প্রতিটিতে চতুর্থ বিষয় ব্যতীত সর্বমোট ন্যূনতম জিপিএ ৮.৫০ থাকতে হবে।
তৃতীয়তঃ কৃষি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের সমন্বিত ভর্তি পরীক্ষা আগামী ২৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে।
চতুর্থতঃ আগের ৭টি বিশ্ববিদ্যালয়সহ এবার নতুন একটি কৃষি বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে যুক্ত হয়েছে। সে হিসেবে মোট ৮টি বিশ্ববিদ্যালয় নিয়ে অনুষ্ঠিত হবে এবারের কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা।
কৃষি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের সমন্বিত ভর্তি পরীক্ষার আবেদন ফি, বিশ্ববিদ্যালয়গুলোর আসন সংখ্যাসহ যাবতীয় বিষয় পরবর্তী সভায় আলোচনা করা হবে। সভাটি শিগগিরই অনুষ্ঠিত হবে।
যেসব বিষয় থেকে প্রশ্ন হবে – ইংরেজি, প্রাণিবিজ্ঞান, উদ্ভিদবিজ্ঞান, পদার্থবিজ্ঞান, রসায়ন এবং গণিত
প্রস্তুতিতে জয়কলি ‘কৃষি বিচিত্রা’ বইটি অবশ্যই শতভাগ সহায়ক হবে। কারণ শিক্ষার্থীদের চাহিদা অনুযায়ী প্রতিটি বিষয়ের অধ্যায়ভিত্তিক বিগত বছরের প্রশ্নের ব্যাখ্যাসহ সমাধানতো আছেই আরো আছে বেশ কিছু সাজেশনমূলক প্রশ্ন ও তার সমাধান। আর ‘কৃষি প্রশ্নব্যাংক’ বইটি অবশ্যই প্রস্তুতিকে সহজ থেকে সহজতর করে তুলবে। একবার বাজারে গিয়ে বইটি হাতে নিয়ে দেখলেই তোমরা পরিষ্কার হয়ে যাবে যে কেন বললাম কথাটা।