একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি-২০২৩ ও মেধা তালিকা।আদমজী ক্যান্টনমেন্ট কলেজ

আদমজী ক্যান্টনমেন্ট কলেজ, ঢাকা ক্যান্টনমেন্ট, ঢাকা-১২০৬ মিরপুর এ অবস্থিত। শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক ২০১৮ সালে ঢাকা মহানগরীর শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান হয় এবং বাংলাদেশ সেনাবাহিনীর শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃত পায়। আদমজী ক্যান্টনমেন্ট কলেজ EIIN-107855 এবং একাদশ শ্রেণিতে ছাত্র-ছাত্রী ভর্তি নিয়ে আলোচনা করা হয়েছে।

আদমজী ক্যান্টনমেন্ট কলেজ এইচএসসি ভর্তি ২০২২ সার্কুলার, আবেদন, এবং ফলাফল। আদমজী ক্যান্টনমেন্ট কলেজ এইচএসসি একাদশ শ্রেনীতে ভর্তি ফলাফল এবং অন্যান্য তথ্য নিবন্ধে স্বাগতম। এই কলেজ একাদশ শ্রেনীতে ভর্তির সমস্ত মেধা তালিকার ফলাফল ২৯শে জানুয়ারী ২০২২-এ প্রকাশিত হবে। এই কলেজের শিক্ষাবর্ষের ২০২১-২০২২ সনে ভর্তি আবেদন শুরু হবে ৮ই জানুয়ারি থেকে শেষ হবে ১৫ই জানুয়ারি ২০২২।

আদমজী ক্যান্টনমেন্ট কলেজ কর্তৃপক্ষ একাদশ শ্রেনীতে ভর্তি ২০২২ এর একটি পৃথক সার্কুলার প্রকাশ করবে। ইন্টারমিডিয়েট স্তরের এইচএসসি ১ম বর্ষের ভর্তি ৮ই জানুয়ারী ২০২২ থেকে শুরু হবে। তাই যারা এই কলেজে ভর্তি হতে আগ্রহী এবং ভর্তির জন্য প্রস্তুতি নিচ্ছেন আমি তাদের বলব যে আপনি সঠিক পথে আছেন। এই পোস্টের মাধ্যমে, আপনি শিক্ষার প্রয়োজনীয়তা, পয়েন্ট , আবেদন প্রক্রিয়া এবং ফলাফল সম্পর্কে একটি ধারণা পাবেন। সুতরাং, আমাদের সাথে থাকুন এবং নিবন্ধটি সম্পুন্ন ভাবে পডুন। ২০২১ সালের এসএসসি ফলাফল ঘোষণার পর একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু হবে।

আদমজী ক্যান্টনমেন্ট কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ প্রকাশ

ঢাকা শিক্ষা বোর্ডের নির্দেশনা অনুসারে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে বাংলা মাধ্যম ও ENGLISH VERSION এ ভর্তির কার্যক্রম শুরু হয়েছে

গুরুত্বপূর্ণ তথ্যাবলী
  • EIIN Number : 107855
  • অনলাইনে ভর্তি আবেদনের ওয়েবসাইটের ঠিকানা: xiclassadmission.gov.bd
  • অনলাইনে ভর্তি আবেদন শুরু হবে ৮ জানুয়ারী ২০২২ খ্রি. তারিখ থেকে।
  • ভর্তি আবেদন করা যাবে ১৫ জানুয়ারি ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত।
  • আবেদন যাচাই-বাছাই ও আপত্তি নিষ্পত্তি করা হবে ১৭ জানুয়ারি থেকে ২১ জানুয়ারি ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত।
  • শুধুমাত্র পুনঃনিরীক্ষণ ফল পরিবর্তিতদের ভর্তি আবেদন গ্রহণ করা হবে ২২ জানুয়ারি থেকে ২৩ জানুয়ারি ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত।
  • পছন্দক্রম পরিবর্তন করা যাবে ২৪ জানুয়ারি ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত।
  • ২৪ ফেব্রুয়ারি ২০২২ খ্রি. তারিখের মধ্যে, একাদশের ভর্তির সকল প্রক্রিয়া সম্পন্ন করা হবে বলে শিক্ষা মন্ত্রণালয়ের নীতিমালায় উল্লেখ করা হয়েছে।
  • ভর্তি প্রক্রিয়া শেষে, ২০২১-২০২২ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে ২ মার্চ ২০২২ খ্রি. তারিখ থেকে।
  • ওয়েব সাইটের ঠিকানা : www.acc.edu.bd

(বিস্তারিত জানুন নিচের অনুচ্ছেদে যুক্ত ভর্তি নীতিমাল থেকে)

আদমজী ক্যান্টনমেন্ট কলেজ একাদশ শ্রেণিতে ভর্তির অনলাইনে আবেদন ২০২২

একাদশ শ্রেণিতে ভর্তির জন্য অনলাইনে আবেদন সম্পর্কিত একটি নোটিশ বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি থেকে প্রকাশ করা হয়েছে সেখানে প্রবেশ করে আপনি একাদশ শ্রেণির জন্য ভর্তি অনলাইন পেমেন্ট এবং আবেদন করার নিয়ম কি ভালোভাবে দেওয়া আছে নিচের অংশে সেই নোটিশটি আমরা দিয়েছি আপনি ইচ্ছা করলে সেটি ডাউনলোড করতে পারেন অথবা নিচে দেওয়া নোটিশটি ভালোভাবে পড়ার মাধ্যমে আপনি জানতে পারবেন কিভাবে একাদশ শ্রেণিতে অনলাইনে আবেদন করতে হবে এবং আপনি কিভাবে পেমেন্ট সম্পন্ন করবেন অনলাইনের মাধ্যমে।

আবেদনের যোগ্যতা

যেহেতু এই প্রতিষ্ঠান টি বাংলাদেসের সেনা বাহিনী দারা পরিচালিত হয় তাই অন্য কলেজ থেকে এই কলেজে ভর্তি কিছু নিয়ম আলাদা যা আমরা এখানে আলোচনা করে দিছি । অনলাইনের (Online) মাধ্যমে আবেদন:  আবেদনকারীকে ঢাকা শিক্ষা বাের্ডের admission website (www.xiclassadmission.gov.bd)-তে গিয়ে Apply Online এ Click করে প্রয়ােজনীয় তথ্য পূরণ করে কমপক্ষে ৫টি এবং সর্বোচ্চ ১০টি কলেজে পছন্দক্রম উল্লেখপূর্বক আবেদন করতে হবে। তবে আদমজী ক্যান্টনমেন্ট কলেজে ভর্তিচ্ছুক শিক্ষার্থীকে পছন্দক্রমের তালিকায় অবশ্যই এ কলেজকে ০১ নম্বরে রাখতে হবে। এই ভর্তি অনলানে আবেদনের কাজক্রম চলবে আগামী ৮ই জানুয়ারি থেকে ১৫ই জানুয়ারি পর্যন্ত।

বিভাগ সাধারণ (Civil) ও অন্যান্য কোটাভুক্ত সেনা সদস্যদের (কর্মরত ও অবসর) সন্তান।
বিজ্ঞান (বাংলা ও ইংরেজি মাধ্যম) ৫.০০ সংরক্ষিত আসনের মেধাক্রম অনুযায়ী
ব্যবসায় শিক্ষা (বাংলা ও ইংরেজি মাধ্যম) ৪.৫৬
মানবিক (বাংলা মাধ্যম) ৪.৫০

১। ঢাকা শিক্ষা বোর্ডের ভর্তি বিজ্ঞপ্তি অনুসারে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে বাংলা মাধ্যম ও ENGLISH VERSION এ ভর্তির কার্যক্রম শুরু হয়েছে ।

২। আবেদনের যোগ্যতা নিম্নরূপ:
সাধারণ (Civil) ও অন্যান্য বিভাগে (বাংলা ও ইংরেজি মাধ্যম)
সেনাবাহিনী ও সেনাবাহিনীতে ঢাকায় কর্মরত প্রতিরক্ষা খাতভুক্ত কোটাভুক্ত এবং সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত সদস্যদের সন্তান।

৩। আবেদন প্রক্রিয়া: (ক) অনলাইনের মাধ্যমে আবেদন: আবেদনকারীকে website (www.xiclassadmission.gov.bd)-এ গিয়ে Apply Online এ Click করে প্রয়োজনীয় তথ্য লিখে সর্বনিম্ন ০৫টি এবং সর্বোচ্চ ১০টি কলেজের জন্য (পছন্দক্রম উল্লেখপূর্বক) আবেদন করা যাবে। আদমজী ক্যান্টনমেন্ট কলেজে ভর্তিচ্ছুক শিক্ষার্থীকে পছন্দক্রমের তালিকায় অত্র কলেজকে অবশ্যই ০১ নম্বরে রাখতে হবে।

(খ) SMS এর মাধ্যমে আবেদন: টেলিটক মোবাইল ব্যবহার করে সর্বোচ্চ ১০টি কলেজের জন্য আলাদাভাবে আবেদন করতে হবে। আদমজী ক্যান্টনমেন্ট কলেজে ভর্তিচ্ছুক শিক্ষার্থীকে মোবাইলের মাধ্যমে আবেদনের ক্ষেত্রে ১ম আবেদনটি অত্র কলেজের জন্য করতে হবে।

৫। বোর্ড কর্তৃক আবেদন গ্রহণের সময়:৮ই জানুয়ারি থেকে ১৫ই জানুয়ারি পর্যন্ত।

৬। প্রাথমিক পর্যায়ে নিশ্চায়ন: ১ম পর্যায়ের ফলাফল প্রকাশের পর ২৯ই জানুয়ারি ২০২২ তারিখের মধ্যে শিক্ষার্থীকে 195/- টাকা ফি দিয়ে প্রাথমিক Selection নিশ্চায়ন করতে হবে।

অনলাইনে আবেদনের নিয়মাবলি

১. SQ Online Application – এ আবেদনের জন্য accsq.vortibd.com– লিঙ্কে ক্লিক করুন

২. নতুন অ্যাকাউন্ট তৈরি করতে Create Account বাটনে ক্লিক করুন

অথবা

৩. যদি আপনি পূর্বে নিবন্ধন করে থাকেন তাহলে আপনার নিবন্ধিত মোবাইল নম্বর এবং পাসওয়ার্ড ব্যবহার করে     লগইন করুন

৪. SSC সনদ অনুযায়ী আপনার নাম এবং আপনার ব্যবহার কৃত মোবাইল নম্বর দিন

৫. আপনার প্রদত্ত মোবাইল নম্বরে একটি পাসওয়ার্ড পাঠানো হবে

৬. প্রদত্ত মোবাইল নম্বর এবং পাসওয়ার্ড ব্যবহার করে আপনি লগইন করতে পারবেন

৭. লগইন করে আপনি Special Quota (SQ) Application Form – টি দেখতে পারবেন

৮. ফর্মটি পূরণ করুন এবং Submit বাটনটি ক্লিক করুন

৯. যদি আবেদনটি সফল হয়ে থাকে তাহলে আপনার মোবাইল নম্বরে একটি confirmation message পাঠানো হবে

১০. ফর্মটি ডাউনলোড করতে টেবিল থেকে Download বাটনটি ক্লিক করুন

আপনি যদি Confirmation message -টি না পেয়ে থাকেন অথবা পূরণ করা Special Quota (SQ) Application Form – টি ডাউনলোড করতে সক্ষম না হয়ে থাকেন তাহলে আপনার আবেদনটি সফল হয়নি। সেক্ষেত্রে পুনরায় আবেদন করুন।

কলেজ কর্তৃক চাহিদাকৃত সঠিক নথিপত্র জমা হয়েছে কিনা তা নিম্নোক্ত মোবাইল নম্বরে ফোন করে (সকাল ০৯:০০ থেকে বিকাল ০৫:০০) নিশ্চিত হতে হবে। 01609265779

অনলাইনে Submit করতে অসুবিধা হলে সংশ্লিষ্ট কাগজপত্র কলেজের পূর্ব গেটে সকাল ৯.০০টা থেকে দুপুর ২.০০টা পর্যন্ত জমা দেয়া যাবে। বিশেষ কোটার (SQ) আবেদনকৃত শিক্ষার্থীরা উল্লেখিত তারিখের মধ্যে আবেদন করে প্রয়ােজনীয় কাগজপত্র প্রেরণে ব্যর্থ হলে কোটার সুবিধা হতে বঞ্চিত হবে।

বিশেষ কোটায় (SQ) আবেদন করার শর্তাবলি

সেনাবাহিনীতে কর্মরত, সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত, ঢাকায় কর্মরত MES(Army) ও প্রতিরক্ষা খাত হতে বেতনভুক্ত শুধু সেনা ইউনিটে ঢাকায় কর্মরত অসামরিক কর্মকর্তা ও কর্মচারীদের সন্তানের ক্ষেত্রে SQ কোটায় আবেদন করতে হবে। বিমান ও নৌবাহিনীতে চাকরিরত বা অবসরপ্রাপ্ত সদস্য এবং বিমান ও নৌ বাহিনীর অধীনে কর্মরত প্রতিরক্ষা খাত হতে বেতনভুক্ত অসামরিক সদস্যগণের সন্তান SQ কোটায় অন্তর্ভুক্ত হবে না। শুধু SQ কোটায় আবেদনকৃত শিক্ষার্থীদের কোটার যথার্থতা নিশ্চিত/সমর্থনে প্রয়ােজনীয় কাগজপত্র যাচাই করার জন্য ২০ আগস্ট ২০২০ তারিখের মধ্যে accsq.vortibd.com লিংকে অথবা কলেজের ওয়েবসাইট www.acc.edu.bd– এ প্রবেশ করে SQ Online Application এর নির্ধারিত বাটনে ক্লিক করে Special Quota (SQ) Application Form যথাযথভাবে পূরণ করে কোটার যথার্থতা নিশ্চিতের জন্য প্রমাণ হিসেবে কর্মরত ইউনিট প্রতিষ্ঠান প্রধান/অধিনায়কের প্রত্যয়নপত্র/অবসরপ্রাপ্ত সেনাবাহিনীর সদস্যদের ক্ষেত্রে CORO/Record’s Certificate/কিন্ডার রােলসহ (সন্তান বিবরণী) চাকরি অবসরের প্রত্যয়নপত্র/অবসরভাতা প্রদান আদেশের (পিপিও) সত্যায়িত কপি অনলাইনে Submit করতে হবে।

আদমজী ক্যান্টনমেন্ট কলেজ ভর্তি ফলাফল,মেধা তালিকা , মাইগ্রেশন

প্রথম পর্যায়ে নিশ্চায়ন: প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফলাফল প্রকাশের পর ৩০ জানুয়ারি  থেকে ০৬ই ফেব্রুয়ারি (রবিবার রাত ৮.০০টা পর্যন্ত) তারিখের মধ্যে শিক্ষার্থীকে ২০০/- টাকা ফি দিয়ে প্রাথমিক Selection নিশ্চায়ন করতে হবে। নিশ্চায়ন না করলে Selection ও আবেদন বাতিল হয়ে যাবে।

দ্বিতীয় পর্যায়ে আবেদন: প্রথম পর্যায়ের ফলাফল প্রকাশের পর ০৭ই ফেব্রুয়ারি থেকে ৮ই ফেব্রুয়ারি (মঙ্গলবার রাত ৮.০০টা পর্যন্ত) তারিখের মধ্যে শিক্ষার্থীরা বাের্ডের নিয়মানুসারে আবেদন করতে পারবে।

 দ্বিতীয় পর্যায়ের নিশ্চায়ন: দ্বিতীয় পর্যায়ের ফলাফল প্রকাশের পর ১১ই ফেব্রুয়ারি থেকে ১২ই ফেব্রুয়ারি (শনিনার রাত ৮.০০টা পর্যন্ত) তারিখের মধ্যে দ্বিতীয় পর্যায়ের শিক্ষার্থীর Selection নিশ্চায়ন করতে হবে। নিশ্চায়ন না করলে Selection ও আবেদন বাতিল হয়ে যাবে।

তৃতীয় পর্যায়ে আবেদন: দ্বিতীয় পর্যায়ের ফলাফল প্রকাশের পর ১৩ই ফেব্রুয়ারি  শিক্ষার্থীরা বাের্ডের নিয়মানুসারে আবেদন করতে পারবে।

তৃতীয় পর্যায়ের নিশ্চায়ন: তৃতীয় পর্যায়ের ফলাফল প্রকাশের পর ১৬ই ফেব্রুয়ারি থেকে ১৭ই ফেব্রুয়ারি (ব্রিহস্পতিবার রাত ৮.০০টা পর্যন্ত) তারিখের মধ্যে তৃতীয় পর্যায়ের শিক্ষার্থীর Selection নিশ্চায়ন করতে হবে। নিশ্চায়ন না করলেSelection ও আবেদন বাতিল হয়ে যাবে।

 অনলাইনে ভর্তি কার্যক্রম

শিক্ষা বাের্ড কর্তৃক মনােনীত শিক্ষার্থীদের বাের্ড নির্ধারিত (১৯ই ফেব্রুয়ারি থেকে ২৪ই ফেব্রুয়ারি পর্যন্ত) সময়ের মধ্যে ভর্তি হতে হবে এবং ভর্তির যাবতীয় কার্যক্রম অনলাইনে সম্পন্ন করা যাবে। অনলাইনে ভর্তির ক্ষেত্রে accxivortibd.com লিংকে অথবা কলেজের ওয়েবসাইট www.acc.edu.bd-এ প্রবেশ করে Online Admission এর নির্ধারিত বাটনে ক্লিক করে Admission Form পূরণ করে ভর্তি সম্পন্ন করা যাবে। এক্ষেত্রে প্রয়ােজনীয় কাগজপত্র স্ক্যান করে আপলােড করতে হবে।