আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ ভর্তির অনলাইনে আবেদন ৮ই জানুয়ারি ২০২২ । মেধা তালিকা রেজাল্ট

আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ ভর্তি কার্যক্রম শিক্ষা বর্ষ ২০২১-২০২২ শুরু হয়েছে। Online Apply শুরু আজ ৮ই জানুয়ারি ২০২২ থেকে এবং চলবে আগামী ১৫ই জানুয়ারি পর্যন্ত আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ ভর্তি কার্যক্রম ২০২২ এর নীতিমালা ৩০ই ডিসেম্বর ২০২১ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে প্রকাশিত হয়েছে। বাংলাদেশের সকল শিক্ষা বোড এর আবেদন অনলাইনে করতে হবে। আলীম এ ভর্তি যেহেতু মাদ্রাসা বোড এর অধীনে তাই আপনাকে মাদ্রসা বোডের নিয়ম নীতি ও দেখতে হবে তবে আবেদন করতে হবে xiclassadmission.gov.bd  এই ওয়েব সাইটে।

একাদশ/সমমান শ্রেণিতে ভর্তির আবেদন আগামী ১৭/০১/২০২২ রাত ১১:৫৯ ঘটিকা পর্যন্ত বর্ধিত করা হয়েছে”

আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ  ২০২১-২২ শিক্ষাবর্ষ  ভর্তি  Online Apply

প্রতিবছরের মতো এবারও শিক্ষার্থীদের অনলাইনে আবেদন করতে হবে মাদ্রাসায় আলীমে ভর্তির জন্য। এবার দাখিল/এসএসসি ও সমমান পরীক্ষা উত্তীর্ণ শিক্ষার্থীদের আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ ভর্তির অনলাইন আবেদন শুরু হয়েছে আজ ৮ই জানুয়ারি ২০২২। আবেদন প্রক্রিয়া চলবে ১৫ জানুয়ারি পর্যন্ত।আগামী ২ মার্চ একাদশ শ্রেণির ক্লাস শুরু করা হবে। সারাদেশে একযোগে সকল শিক্ষা প্রতিষ্ঠানে জন্য আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ ভর্তি প্রক্রিয়া শুরু হচ্ছে।

logo

নিয়ম অনুযায়ী ভর্তি কার্যক্রম শুরুর আগে দাখিল/এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে। যেহেতু দাখিল/এসএসসি ৩০ই ডিসেম্বার ২০২১ তারিখে ফলাফল(রেজাল্ট দেখুন) ঘোষণা হয়েছে সুতরাং জানুয়ারী ৮তারিখ থেকে আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ অনলাইনে আবেদন শুরু হবে। শিক্ষার্থীরা দাখিল/এসএসসি পাস করে আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ অর্থাৎ মাদ্রাসা আলীমে ভর্তি হতে পারবে। আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি  ইতিমধ্যে প্রকাশিত হয়েছে আজকে কিভাবে আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ ভর্তি হওয়া যাবে, ভর্তির জন্য কিভাবে আবেদন করতে হবে, আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ ভর্তির জন্য কিভাবে আবেদন করতে হবে, আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ ভর্তির জন্য প্রয়োজনীয় কাগজপত্র, আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ সরকারি মাদ্রসা ই আলিয়া তে ভর্তি হতে কত পয়েন্ট প্রয়োজন, আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ ভর্তির আবেদন ফি কত টাকা, আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ ভর্তি আবেদন ফি কিভাবে পরিশোধ করতে হবে এই সকল বিষয় সমূহ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে এখানে। তাই আপনি যদি দাখিল/এসএসসি পাস করে আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ শ্রেণিতে ভর্তিচ্ছু একজন শিক্ষার্থী হয়ে থাকেন আজকের সম্পূর্ণ পোষ্টটি এখনই পড়ে সে সম্বন্ধে স্বচ্ছ ধারণা পেতে পারেন।

আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ  ২০২১-২২ শিক্ষাবর্ষ  ভর্তি অনলাইন আবেদন 

এই বছর শিক্ষার্থীরা www.xiclassadmission.gov.bd এই ওয়েবসাইটে ঢুকে সকল সরকারি-বেসরকারি মাদ্রসা আবেদন করতে পারবে। আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা। নগদ, সোনালী ব্যাংক, টেলিটক, বিকাশ, শিওর ক্যাশ ও রকেটের মাধ্যমে ফি পরিশোধ করা যাবে। পাশাপাশি সকল কলেজ, কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পলিটেকনিক ইনস্টিটিউটে ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিংয়েও ৮তারিখ থেকে থেকে www.btebadmission.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে ভর্তি আবেদন করতে পারবে শিক্ষার্থীরা। ভর্তিকালে শিক্ষার্থীরা রেড ক্রিসেন্ট বাবদ যে ফি দেবে, তার ৪০ শতাংশ বোর্ড এবং ৬০ শতাংশ শিক্ষাপ্রতিষ্ঠান রাখবে।

xiclassadmission.gov.bd Online Apply Alim 2021-2022XI Class Admission Online Application System 2021-22

আলিম(মাদ্রাসা) ২০২১-২২ শিক্ষাবর্ষ ভর্তি ২০২২

আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ ভর্তি জন্য অনলাইন নির্বাচনের মাধ্যমে শিক্ষার্থীদের যোগ্যতা অনুযায়ী কলেজ নির্বাচন হয়। তাই এবারও অনলাইনের মাধ্যমে আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। ভর্তি কার্যক্রম চারটি ধাপে সম্পন্ন হবে। চারটি ধাপ এর প্রত্যেকটি ধাপের রেজাল্ট আলাদা আলাদাভাবে প্রকাশ করা হবে এবং শেষ পর্যায়ে প্রত্যেকটি শিক্ষার্থী নিজ মাদ্রসা নিশ্চিত করতে সেই মাদ্রসা গিয়ে কনফার্ম করে আসবে। প্রত্যেকটি ধাপের রেজাল্ট আমাদের এই সাইটে Allnewresult.com প্রকাশিত হবে তাই আপনি যদি একাদশ শ্রেণীর একজন শিক্ষার্থী বা একাদশ শ্রেণির শিক্ষার্থী অভিভাবক হয়ে থাকেন তাহলে আমাদের এই সাইটে আপনি বুকমার্ক করে রাখতে পারেন এটি আপনাকে আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ ভর্তি সম্পর্কিত সকল তথ্য প্রেরণ করবে।

আরো জানুন: ২০২১ সালের এসএসসি-দাখিল ফল প্রকাশ, ফলাফল জানবেন যেভাবে

আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি ২০২১- ২০২২ শিক্ষাবর্ষ

আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি ইতিমধ্যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোড থেকে প্রকাশিত হয়ে গেছে বিভিন্ন অনলাইন মাধ্যমে বিভিন্ন ওয়েবসাইটে খুঁজলে আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি পাওয়া যাবে। এছাড়াও নিচে আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি দেওয়া আছে আপনি সেখান থেকে আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি খুবই সহজে ডাউনলোড করতে পারবেন।

একাদশ শ্রেণিতে কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

 

আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ ভর্তির জন্য অনলাইনে আবেদন ২০২২

আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ ভর্তির জন্য অনলাইনে আবেদন সম্পর্কিত একটি নোটিশ বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড(মাদ্রসা) সমন্বয় কমিটি থেকে প্রকাশ করা হয়েছে সেখানে প্রবেশ করে আপনি আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ শ্রেণির জন্য ভর্তি অনলাইন পেমেন্ট এবং আবেদন করার নিয়ম কি ভালোভাবে দেওয়া আছে নিচের অংশে সেই নোটিশটি আমরা দিয়েছি আপনি ইচ্ছা করলে সেটি ডাউনলোড করতে পারেন অথবা নোটিশটি ভালোভাবে পড়ার মাধ্যমে আপনি জানতে পারবেন কিভাবে একাদশ শ্রেণিতে অনলাইনে আবেদন করতে হবে এবং আপনি কিভাবে পেমেন্ট সম্পন্ন করবেন অনলাইনের মাধ্যমে।

আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ ভর্তি আবেদন ফি কিভাবে পেমেন্ট করা যায় তা নিয়ে অনেকেই দুশ্চিন্তায় থাকেন। আপনি যদি আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ ভর্তির আবেদন ফি কিভাবে পেমেন্ট করবেন তা নিয়ে চিন্তিত থাকেন তাহলে আজকের এই আলোচনাটি আপনি সম্পূর্ণ পড়ে তার সম্পর্কে জানতে পারবেন।

আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ ভর্তি আবেদন ফি ১৫০ টাকা । একাদশ শ্রেণিতে ভর্তির জন্য নির্ধারিত আবেদন ফি ১৫০ টাকা রকেট, নগদ, বিকাশ ব্যবহার করে পরিশোধ করা যাবে। উপরোক্ত তিনটি মোবাইল ব্যাংকিং মাধ্যম ব্যবহার করে আপনি খুব সহজেই একাদশ শ্রেণির ভর্তির টাকা পেমেন্ট করতে পারবেন।

xiclassadmission.gov.bd Apply Now 2022

আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ শ্রেণিতে ভর্তি পদ্ধতি ২০২২

আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ ভর্তির জন্য শিক্ষার্থীদের প্রথম পর্যায়ে আবেদন করতে হবে এবং প্রথম পর্যায় আবেদনের তারিখ প্রকাশ করা হয়েছে। পর্যায়ে সম্পন্ন অনলাইনে আবেদন করতে হবে এবং শিক্ষার্থীকে যোগ্যতার বিচারে পাঁচ থেকে সবোচ্চ দশটি মাদাসা চয়েস দিতে হবে। যোগ্যতার বিচারে বাংলাদেশ শিক্ষা বোর্ড কর্তৃক যাচাই-বাছাই করে শিক্ষার্থীর জন্য প্রযোজ্য মাদ্রসা সিলেক্ট করে দেওয়া হবে এবং সেখানে শিক্ষার্থী ভর্তি হতে পারবে। শিক্ষার্থীর যদি মাদ্রসা পছন্দ না হয় তাহলে মাইগ্রেশনের সুযোগ থাকবে মাইগ্রেশন এর ফলে শিক্ষার্থীদের পছন্দের মাদ্রসা উর্ধ্বক্রম এর যেকোনো একটি মাদ্রসা আসন সংখ্যা ফাঁকা থাকলে সেখানে ভর্তি হতে পারবে। মাদ্রসা চয়েজ অবশ্যই চিন্তা করে দিতে হবে যেন ভালো মাদ্রাসা গুলো নিচের দিকে না যায়। অংশে ভালো মাদ্রসা থাকলে শিক্ষার্থী পরবর্তীতে মাইগ্রেশন করলে উপরের যেকোন স্বল্প মানের কলেজে মাইগ্রেশন চলে যেতে পারে সেজন্য অবশ্যই সতর্ক থাকতে হবে।

আলিম ১ম বর্ষ ভর্তি মাদ্রসা চয়েজ দেওয়ার নিয়ম ২০২২

আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ শ্রেণিতে অবশ্যই খুবই গুরুত্বের সাথে মাদ্রসা চয়েজ করতে হবে অন্যথায় আপনার অপছন্দের একটি মাদ্রসা আবেদন করে আপনার পডা লেখা বিগ্ন ঘটবে। আলীম শিক্ষার্থীদের জন্য আলিম(মাদ্রাসা) শ্রেণির পাঠ দান অবশ্যই গুরুত্বপূর্ণ সে কারণে আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ শ্রেণিতে ্মাদ্রসা নির্বাচনের সময় অনেক বেশি ধারণা গ্রহণ করে তবে মাদ্রসা নির্বাচন করা উচিত। পছন্দের মাদ্রসা নিশ্চিতের আগে অবশ্যই আপনাকে সঠিক ভাবে সকল কার্যক্রম গুলি জানতে হবে। আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ শ্রেণিতে কিভাবে মাদ্রসা চয়েজ দিলে ভালো কলেজ পাওয়া যাবে এবং আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ শ্রেণিতে মাদ্রসা চয়েজ দেওয়ার নিয়ম বিস্তারিত জানতে নিচের লিঙ্কে ক্লিক করুন। 

২০২১-২০২২ শিক্ষাবর্ষে আলিম ১ম বর্ষ সরকারি-বেসরকারি  মাদ্রসা ভর্তির অনলাইন আবেদনের সময়সূচি 

এসএসসি/দাখিল ও সমমান- ২০২১ রেজাল্ট এর পর পর এ ২০২২ সালে আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ ভর্তি জন্য নীতিমালা প্রকাশ করা হয়েছে ৩০ই ডিসেম্বার ২০২১। এই বছর  শিক্ষা মন্ত্রণালয়ের ভর্তি নীতিমাল থেকে জানা গেছে, ২০২১-২০২২ শিক্ষাবর্ষের আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ শ্রেণির ভর্তি আবেদন কেবলমাত্র অনলাইনে করা যাবে।

দেশের সরকারি-বেসরকারি মাদ্রসা অনলাইনে ভর্তি আবেদন একই সাথে, একই প্রক্রিয়ায় সম্পন্ন হবে। বরাবরের মত এবারেও ভর্তিতে কোন পরীক্ষা অনুষ্ঠিত হবে না। এসএসসি/দাখিল সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে শিক্ষার্থীদের আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ শ্রেণিতে ভর্তি মেধা তালিকা প্রকাশ করা হবে।

Alim (Madrasa) 1st Year 2021-22 Academic Year Admission Result

অনলাইনে ভর্তি আবেদনের ওয়েবসাইটের ঠিকানা: xiclassadmission.gov.bd

অনলাইনে ভর্তি আবেদন শুরু হবে ৮ জানুয়ারী ২০২২ খ্রি. তারিখ থেকে।

ভর্তি আবেদন করা যাবে ১৫ জানুয়ারি ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত।

আবেদন যাচাই-বাছাই ও আপত্তি নিষ্পত্তি করা হবে ১৭ জানুয়ারি থেকে ২১ জানুয়ারি ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত।

শুধুমাত্র পুনঃনিরীক্ষণ ফল পরিবর্তিতদের ভর্তি আবেদন গ্রহণ করা হবে ২২ জানুয়ারি থেকে ২৩ জানুয়ারি ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত।

পছন্দক্রম পরিবর্তন করা যাবে ২৪ জানুয়ারি ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত।

(বিস্তারিত জানুন নিচের অনুচ্ছেদে যুক্ত ভর্তি নীতিমাল থেকে)

২৪ ফেব্রুয়ারি ২০২২ খ্রি. তারিখের মধ্যে, আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ ভর্তির সকল প্রক্রিয়া সম্পন্ন করা হবে বলে শিক্ষা মন্ত্রণালয়ের নীতিমালায় উল্লেখ করা হয়েছে।

ভর্তি প্রক্রিয়া শেষে, ২০২১-২০২২ শিক্ষাবর্ষের আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ শ্রেণির ক্লাস শুরু হবে ২ মার্চ ২০২২ খ্রি. তারিখ থেকে।

নিচের যুক্ত ভর্তি নীতিমালার ৬.০ নম্বর অনুচ্ছেদ থেকে ভর্তি আবেদন, ফল প্রকাশ ও ক্লাস শুরুর সময়সূচি দেখুন।

২০২২-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে কলেজ ভর্তির সময়সূচি

Alim (Madrasa) 1st Year 2021-22 Academic Year Admission Result

মোট তিন ধাপে একাদশের ভর্তি ফলাফল এর মেধা তালিকা প্রকাশ করা হবে।

প্রথম ধাপের ভর্তি মেধা তালিকা প্রকাশ করা হবে ২৯ জানুয়ারি।  মেধা তালিকা রেজাল্ট দেখুন

দ্বিতীয় ধাপের ভর্তি মেধা তালিকা প্রকাশ করা হবে ১০ ফেব্রুয়ারি। মেধা তালিকা রেজাল্ট দেখুন

তৃতীয় ধাপের ভর্তি মেধা তালিকা প্রকাশ করা হবে ১৫ ফেব্রুয়ারি। মেধা তালিকা রেজাল্ট দেখুন

আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ  সরকারি মাদ্রসা ভর্তির জন্য কত নম্বর দরকার

আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ সরকারি মাদ্রসা ভর্তি হতে সকলেই চাই। সকলেরই সরকারি মাদ্রসা ভর্তি হওয়ার আগ্রহের জন্য সরকারি মাদ্রসা ভর্তি হওয়া বর্তমানে খুবই কঠিন। আপনি যদি এসএসসি/দাখিলে একটি ভালো রেজাল্ট করে থাকেন তাহলে সরকারি মাদ্রসা ভর্তি হতে পারেন। এসএসসি/দাখিল পরীক্ষায় যদি ভালো নম্বর এবং ভালো পয়েন্ট না আসে তাহলে সরকারি ্মাদ্রসা ভর্তি হওয়া খুবই কঠিন। যে সকল সরকারি মাদ্রসা শিক্ষার্থীদের ভর্তি হওয়ার আগ্রহ বেশি থাকে সেগুলোতে ভর্তি হতে গেলে আপনাকে অবশ্যই একটি ভালো নম্বর এবং ভালো পয়েন্ট দেখাতে হবে। প্রত্যেক বছর দাখিল/এসএসসি পরীক্ষার উপর নম্বর চেঞ্জ হয়। তাই এ বছরের এসএসসি/দাখিল পরীক্ষায় সর্বোচ্চ নম্বর এবং বেশির ভাগ শিক্ষার্থী কোন ক্যাটাগরিতে নাম্বার পেয়েছে তার ওপর সরকারি কলেজে চান্স পেতে কত নম্বর লাগবে সে প্রশ্নের উত্তর দেওয়া যায় । মানে যেহেতু আপনি যে কোন কলেজে ভর্তির জন্য আবেদন করতে পারবেন তাই সকল শিক্ষার্থী সরকারি কলেজগুলো কে তাদের নির্বাচনের প্রথমে রাখে।

সরকারি মাদ্রাসা

১.মাদরাসা -ই-আলিয়া,লালবাগ, ঢাকা ।
২.সিলেট সরকারি কামিল মাদরাসা ,সদর সিলেট ।
৩.সরকারি মুস্তাফাবিয়া কামিল মাদরাসা ,সদর বগুড়া ।

সরকারি মাদ্রসা ভর্তি হওয়ার জন্য কত পয়েন্ট লাগে

এসএসসি/দাখিল পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর শিক্ষার্থীরা অনেকেই দুশ্চিন্তায় থাকে সরকারি মাদ্রসা ভর্তি হওয়ার জন্য কত পয়েন্ট প্রয়োজন।সরকারি মাদ্রসা ভর্তি হওয়ার জন্য অবশ্য একটি ভালো নম্বর এবং ভালো পয়েন্ট গুরুত্বপূর্ণ। বেশীরভাগ সরকারী মাদ্রসা জিপিএ ৫ এর বেশি যারা পায় তাদের অগ্রাধিকার দেওয়া হয়ে থাকে। তাই সরকারি মাদ্রসা পড়তে হলে আপনাকে অবশ্যই একটি ভালো ফলাফল করতে হবে। বিজ্ঞান বিভাগে সরকারি মাদ্রসা ভর্তি হওয়া আরো কঠিন বিজ্ঞান বিভাগ থেকে সরকারি মাদ্রসা ভর্তি হতে হলে অবশ্যই আপনাকে অন্যদের চেয়ে ভালো রেজাল্ট করতে হবে। যদি আপনি বিজ্ঞান বিভাগ থেকে মানবিক ব্যবসায় শিক্ষা বিভাগে ভর্তি হতে চান সেক্ষেত্রে আপনি সরকারি মাদ্রসা গুলোতে ভর্তি হতে পারেন।

আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ ভর্তির প্রয়োজনীয় কাগজপত্র

আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ ভর্তি আবেদনের জন্য আপনাকে এসএসসি/দাখিল পর্যায়ের কিছু কাগজপত্র সাবমিট করতে হবে। অনেকেই জানেন না অনলাইনে আবেদন করতে কি কি কাগজপত্র প্রয়োজন হবে। সে কারণেই আমরা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহ করে তা এখানে প্রকাশ করতে চলেছি। প্রতিষ্ঠানের চারিত্রিক সনদ, পরীক্ষার নাম্বার পত্র, রেজাল্ট কাড ইত্যাদি

আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ ভর্তির আবেদনের ফি টাকা পরিশোধের নিয়ম

একাদশ শ্রেণীর ভর্তি নিশ্চায়ন ফি প্রদান পদ্ধতি ২০২২ | বিকাশ, নগদ, রকেট এবং টেলিকট সিমের মাধ্যমে একাদশ শ্রেণীর ভর্তি নিশ্চায়ন ফি দেওয়ার
আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ শ্রেণিতে ভর্তির আবেদনের জন্য প্রথমেই আপনাকে টাকা পরিশোধ করতে হবে। এজন্য আপনি শিওর ক্যাশ, বিকাশ, রকেট, সোনালি সেবা, টেলিটক ব্যবহার করতে পারেন। একাদশ শ্রেণীর ভর্তি আবেদনের জন্য নির্ধারিত ফি ১৫০ টাকা। এখন আমরা আলোচনা করব কিভাবে রকেট, নগদ এবং বিকাশ ব্যবহার করে খুব সহজেই একাদশ শ্রেণীর ভর্তি আবেদনের টাকা পরিশোধ করবেন।

আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ শ্রেণির ভর্তির টাকা বিকাশে পেমেন্ট

আপনার যদি বিকাশ একাউন্ট থাকে তাহলে খুব সহজেই একাদশ শ্রেণিতে ভর্তির টাকা পেমেন্ট করতে পারবেন। কলেজে ভর্তি আবেদনের টাকা বিকাশ একাউন্ট থেকে পাঠানোর নিয়ম নিচে বর্ণনা করা হলো।

প্রথমে আপনার বিকাশ অ্যাপ এ লগইন করতে হবে। এরপরে বিল পে মেনুতে ক্লিক করা লাগবে। সেখান থেকে Xi Class Admission Payment শিক্ষা প্রতিষ্ঠান খুঁজে বের করতে হবে।

এবার আপনার শিক্ষা বোর্ডের নাম পরীক্ষার বছর রোল নাম্বার সিলেক্ট করতে হবে। তারপর আপনার নাম ও মোবাইল নাম্বার দিতে হবে। এরপর টাকার পরিমাণের ঘরে ১৫০ লিখতে হবে।

সবশেষে আপনার বিকাশ একাউন্টের পিন নাম্বার দিতে হবে এবং সাবমিট বাটনে ক্লিক করতে হবে। স্ক্রিনে প্রদর্শিত ট্রানজেকশন ইনফর্মেশন সেভ করে রাখতে হবে।

বিকাশ পেমেন্টে সমস্যা

বিকাশ পেমেন্ট এর ওখানে Xi Class Admission নির্বাচন করার সুযোগ না পেলে কি করব? অনেকেই এমন সমস্যার সম্মুখীন হয়েছে। আপনাদের জন্য সমস্যা সমাধান নিয়ে হাজির হলাম। কিছুক্ষণ আগে বিকাশ অ্যাপ এ পেমেন্ট এর অপশন এর জায়গায় একাদশ শ্রেণির ভর্তির টাকা দেওয়ার অপশন ছিল। কিন্তু সার্ভার সমস্যার কারণে তা হারিয়ে গেছে। আশা করছি বিকাশ কর্তৃপক্ষ খুব দ্রুত সমস্যার সমাধান করবে।

রকেট একাউন্ট থেকে কিভাবে একাদশ শ্রেণিতে ভর্তির টাকা পরিশোধ করবেন

বিকাশের মতই রকেট একাউন্ট থেকে কলেজে ভর্তির টাকা পরিশোধ করা যায়। এজন্য আপনাকে নির্ধারিত নিয়ম অনুসরণ করতে হবে। নিচে নির্ধারিত নিয়মের বিস্তারিত আলোচনা করা হলো।

প্রথমে আপনার রকেট অ্যাপে একাউন্ট ওপেন করুন।

এরপর বিলপে নির্বাচন করুন।

এবার বিলার আইডির জায়গায় 515 লিখুন। 515, Xi Class Admission এর অ্যাকাউন্ট নাম্বার।

তারপর আপনার শিক্ষা বোর্ড, পরীক্ষার বছর, রোল নাম্বার, নাম এবং মোবাইল নাম্বার প্রবেশ করান।

এরপর অ্যামাউন্টের জায়গায় 150 লিখুন।

এবং সবশেষে আপনার রকেট একাউন্টের পিন নাম্বারটি দিয়ে সাবমিট বাটনে ক্লিক করুন।

নগদ একাউন্ট থেকে কিভাবে একাদশ শ্রেণির ভর্তির টাকা পরিশোধ করবেন

বাংলাদেশ অনলাইন পেমেন্ট সিস্টেমের মধ্যে নগদ খুব দ্রুত জনপ্রিয়তা লাভ করেছে। এটি ডাক বিভাগের নিরাপদ লেনদেন। এরা বর্তমানে গ্রাহকদের বিভিন্ন সুযোগ-সুবিধা দিয়ে মোবাইল ব্যাংকিং খাতকে এগিয়ে নিয়ে যাচ্ছে।

আপনি খুব সহজেই বিকাশ এবং রকেটের মতোই নগদ একাউন্ট ব্যবহার করে একাদশ শ্রেণী বা কলেজে ভর্তি আবেদনের ফি প্রদান করতে পারবেন।

এজন্য আপনাকে যা করতে হবে তা নিচে বর্ণনা করা হল।

নগদ একাউন্ট মেনু থেকে বিলপে নির্বাচন করুন।

বিলার আইডি থেকে Xi Class Admission নির্বাচন করুন।

আপনার রোল, নাম, পাশের বর্ষ এবং মোবাইল নাম্বার প্রবেশ করান।

সকল তথ্য যাচাই করে ১৫০ টাকা পেমেন্ট করুন।

প্রেমেন্ট সফল হলে কনফার্মেশন এসএমএস দিয়ে জানিয়ে দেওয়া হবে।

আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ ভর্তির সেরা মাদ্রাসা ভর্তি ২০২১-২০২২

আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ ভর্তির ব্যাপারে যে ভুলগুলো করা যাবে না

আমরা অনেকেই অনলাইনে আবেদনের সময় অনেক ভুল করে থাকি। ইচ্ছাকৃত হোক বা অনিচ্ছাকৃত হোক মানুষ মাত্রই ভুল করে। কিছু ভুল সামান্য এবং কিছু ভুল মারাত্মক। একাদশ শ্রেণিতে ভর্তির ব্যাপারে মারাত্মক কিছু ভুল হয়ে থাকে। সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো আজকে। এবং আপনি কিভাবে সে ভুলগুলো থেকে মুক্তি পেতে পারেন তার বর্ণনা দেওয়া থাকবে।

মাদ্রসা পছন্দের ক্ষেত্রেঃ আমরা অনেকেই মাদ্রাসা পছন্দের সময় শুধুমাত্র নামিদামি প্রতিষ্ঠানগুলো দিয়ে থাকি। আমাদের ফলাফল যদি উক্ত কলেজের যোগ্য না হয় তাহলে মেধাক্রমে আমাদের নাম আসে না। এবং পরিণামে আমাদের হতাশ হতে হয়।

সে ক্ষেত্রে আপনি নামিদামি বা বিখ্যাত শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি একটু নিম্নমানের মাদ্রসা পছন্দের তালিকায় রাখতে পারেন। সে ক্ষেত্রে যেটা হবে আপনি ভালো কলেজ না পারলেও অন্তত একটা কলেজ পাবেন। আপনার ইচ্ছা না হইলে আপনি ভর্তি নিশ্চিত করবেন না এবং পরবর্তী ধাপের জন্য আবার আবেদন করবেন।

ইউজার আইডি এবং পাসওয়ার্ড সংরক্ষণঃ বেশিরভাগ সময় দেখা যায় ছাত্রছাত্রীরা কম্পিউটারের দোকান থেকে আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ শ্রেণিতে ভর্তির আবেদন করে থাকে। এবং তাদের ইউজার আইডি এবং পাসওয়ার্ড সংরক্ষণ করে না। যা ভবিষ্যৎ প্রয়োজনে ব্যবহারের জন্য হাতড়ে পাওয়া যায় না। সুতরাং সবচেয়ে ভালো হয় আপনি ইউজার আইডি ও পাসওয়ার্ড কোথাও লিখে রাখলে।

সঠিক ছবি নির্ধারণঃ আপনাকে ছাত্র-ছাত্রীর ছবি নির্ধারিত সাইজ এ আপলোড করতে বলা হবে। কম্পিউটারের দোকান গুলোর কম্পিউটারে অনেক ছবি থাকে এবং ভুলক্রমে আপনার ছবির জায়গায় অন্য কারো ছবি আপলোড হয়ে যেতে পারে। বিগত বছরগুলোতে এমন অনেক ঘটনার উদাহরণ রয়েছে।

আপনার গোপন তথ্যঃ আপনার রোল রেজিস্ট্রেশন নাম্বার একান্তই আপনার ব্যক্তিগত বিষয়। এগুলো কখনো কারো সাথে শেয়ার করবেন না। ২০১৭ সালে এমন একটি ঘটনা বগুড়াতে ঘটেছিল। একজন ছাত্রীর তথ্য নিয়ে নায়িকার ছবি আপলোড করে অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছিল। যদিও এ ব্যাপারে ছাত্রীটি কিছুই জানত না।

WWW XICLASSADMISSION GOV BD XI ADMISSION XI CLASS ADMISSION XICLASSADMISSION অনলাইন আলিম ভর্তি আলিমে ভর্তি ইন্টামিডিয়েট ভর্তি ইন্টার অ্যাডমিশন ইন্টার ভর্তি ইন্টারনেট ইন্টারমিডিয়েট ভর্তি এইচএসসি ভর্তি একাদশ ভর্তি একাদশ শ্রেণি ভর্তি একাদশ শ্রেণিতে ভর্তি একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২ এক্সআই অ্যাডমিশন এডমিশন কলেজ ভর্তি কলেজে ভর্তি কলেজে ভর্তির নিয়ম প্ৰযুক্তি মাদ্রাসা ভর্তি মাদ্রাসায় ভর্তির নিয়ম।