Cervical Cancer Awareness বা জরায়ু মুখের ক্যান্সারের সচেতনতার মাস হল জানুয়ারি। জরায়ুর ক্যান্সার একজন মহিলার জরায়ুতে (যোনি থেকে জরায়ুর প্রবেশদ্বার) বিকশিত হয়। প্রায় সব সার্ভিকাল ক্যান্সারের ক্ষেত্রে (৯৯%) উচ্চ ঝুঁকিপূর্ণ হিউম্যান প্যাপিলোমাভাইরাস (HPV) সংক্রমণের সাথে যুক্ত, এটি যৌন যোগাযোগের মাধ্যমে সংক্রামিত একটি অত্যন্ত সাধারণ ভাইরাস।
যদিও এইচপিভির বেশিরভাগ সংক্রমণ স্বতঃস্ফূর্তভাবে সমাধান করে এবং কোনও লক্ষণ সৃষ্টি করে না, তবে ক্রমাগত সংক্রমণ মহিলাদের মধ্যে সার্ভিকাল ক্যান্সারের কারণ হতে পারে।

 দক্ষিণ এশিয়া জরায়ু মুখের ক্যান্সার আক্রান্ত ও মৃত্যু হার

জরায়ু মুখের ক্যান্সার হল দক্ষিণ এশিয়া মহিলাদের মধ্যে সবচেয়ে সাধারণ ক্যান্সার। ২০২২ সালে, আনুমানিক ৮৯800 মহিলা এই অঞ্চলে সার্ভিকাল ক্যান্সারে আক্রান্ত হয়েছেন এবং ৪৭৫০০ টিরও বেশি মহিলা এই রোগে মারা গেছেন। জানুয়ারি হল সার্ভিকাল ক্যান্সার সচেতনতা মাস। WHO এবং অংশীদারদের সার্ভিকাল ক্যান্সার এবং HPV টিকা সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য এটি একটি উপযুক্ত সুযোগ।
এই বছর WHO, জরায়ু মুখের ক্যান্সার সচেতনতা মাসের থিম হিসাবে কয়েক প্রজন্মের মধ্যে জরায়ুর ক্যান্সারের অবসানের দিকে মনোনিবেশ করছি। নির্ণয় করা হলে, সার্ভিকাল ক্যান্সার ক্যান্সারের সবচেয়ে সফলভাবে চিকিত্সাযোগ্য রূপগুলির মধ্যে একটি, যতক্ষণ না এটি প্রাথমিকভাবে সনাক্ত করা হয় এবং কার্যকরভাবে পরিচালিত হয়।
  নির্ণয় করা ক্যান্সার যথাযথ চিকিত্সা এবং উপশমকারী যত্নের মাধ্যমেও নিয়ন্ত্রণ করা যেতে পারে। প্রতিরোধ, স্ক্রিন এবং চিকিত্সার জন্য একটি ব্যাপক পদ্ধতির মাধ্যমে, আমরা কয়েক প্রজন্মের মধ্যে সার্ভিকাল ক্যান্সারকে জনস্বাস্থ্য সমস্যা হিসাবে শেষ করতে পারে।

জরায়ু মুখের ক্যান্সার চিকিৎসা

 জানুয়ারি সার্ভিকাল ক্যান্সার সচেতনতা মাস হিসেবে WHO এবং সার্ভিকাল ক্যান্সার অংশীদারদের এবং HPV টিকা সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য এটি একটি উপযুক্ত সুযোগ। ৯-৪৫ বছরের মধ্যে টিকা দিন বা Vaccination নিয়মিত জরায়ু মুখের পরিক্ষা করান বা Screening করিয়ে ক্যান্সারের পূর্বে চিকিৎসা নিন। প্রাথমিক পর্যায়ে রোগ ধরা পড়লে অপারেশনেই ভালো হওয়া সম্ভব। কিন্তু চারপাশে ছড়িয়ে পড়লে তখন অপারেশন করা যায় না, রেডিওথেরাপি এবং কেমোথেরাপির মাধ্যমে চিকিৎসা করতে হয়।

জরায়ু মুখের ক্যান্সার সচেতনতা

এই সার্ভিকাল ক্যান্সার সচেতনতা মাসে, বার্তাগুলি স্পষ্ট খবর নিন। সার্ভিকাল ক্যান্সার এবং এর কারণ হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (HPV) সম্পর্কে তথ্য জানুন। আপনার জীবনেও অন্য নারীদের সতর্ক ও সচেতন করতে সাহায্য করুন। স্ক্রীন করা. সার্ভিকাল ক্যান্সার স্ক্রীনিং সাধারণত ৩০ বছর বয়সে শুরু হয় এবং পর্যায়ক্রমে পুনরাবৃত্তি হয়। টিকা পান। এইচপিভি ভ্যাকসিন ২টি ডোজ দেওয়া হয় যা একটি মেয়ের বয়স ৯ থেকে ১৪ বছরের মধ্যে শুরু হওয়া উচিত।
সার্ভিকাল ক্যান্সার সচেতনতা মাসও এমন একটি সময়ে আসে যখন বিশ্ব COVID-১৯ মহামারী থেকে পুনরুদ্ধার করতে থাকে, যেখানে অপরিহার্য স্বাস্থ্য পরিষেবাগুলিতে যথেষ্ট ব্যাঘাত অব্যাহত থাকে। তাই এই মাসে এবং তার পরেও, আসুন আমরা একসাথে কাজ করি, HPV টিকা, স্ক্রীনিং, সার্ভিকাল প্রাক-ক্যান্সারের চিকিৎসা এবং ২০৩০ সালের মধ্যে সার্ভিকাল ক্যান্সারের ব্যবস্থাপনা এবং কয়েক প্রজন্মের মধ্যে জরায়ু মুখের ক্যান্সারের পরিসমাপ্তি করতে হবে।

Leave a Reply

%d bloggers like this: