সপ্তম শ্রেণীর আমাদের প্রিয় শিক্ষার্থীরা তোমরা যারা এতদিন পড়াশোনা করোনি তাদের জন্য দশম সপ্তাহের অ্যাসাইনমেন্টের কাজ নিয়ে এলাম। সাথে সাথে তোমাদের জন্য একটা সুখবর হলো দশম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের এসাইনমেন্ট এর সমাধান সহ আমরা প্রকাশ করেছি। যদি তুমি সপ্তম শ্রেণীর একজন শিক্ষার্থী হয়ে থাকো তবে এই পোস্টটি সম্পূর্ণটাই তোমার জন্য। কেননা সকল বিভাগ এবং সকল শিক্ষা বোর্ডের সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের এসাইনমেন্ট কাজটি করতে বলা হয়েছে।

এসাইনমেন্ট করতে তেমন একটি কষ্ট করতে হয়না কারন অনলাইন থেকে অনেক আইডিয়া পাওয়া যায়। এক্ষেত্রে আমরা দেখছি যে, অনলাইন এসাইনমেন্ট কমিটি থেকে বলা হয়েছে যে কোনো শিক্ষার্থী অনলাইন থেকে অ্যাসাইনমেন্ট এর সাহায্য নিতে পারবে।

আজকের আলোচনা শুরু করবো আমরা অ্যাসাইনমেন্ট এর কাজগুলো নিয়ে। আমরা দেখব দশম সপ্তাহের প্রতিটা প্রশ্ন কিভাবে এ্যাপয়েন্টমেন্টের জন্য নির্ধারণ করা হয়েছে। স্যারের সাথে সাথে আমরা দেখব এসাইনমেন্ট এর উত্তর গুলো কিভাবে করতে হয়। এক্ষেত্রে উত্তর করার ক্ষেত্রে আমরা শিক্ষক অথবা আমাদের গুগলের সাহায্য নিতে পারি।

সপ্তম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় দশম সপ্তাহ অ্যাসাইনমেন্ট কাজ

এসাইনমেন্ট কাজগুলো আমরা নয়টি সপ্তাহের উত্তরসহ প্রকাশ করতে সক্ষম হয়েছিলাম। এখন আমরা দশম সপ্তাহের এসাইনমেন্ট এর কাজ দিয়ে পুনরায় এসাইনমেন্ট এর কাজ শুরু করতে যাচ্ছি। যদিও এ কাজগুলো কিছুটা আমরা লকডাউন এর পূর্বে করে রেখেছিলাম। তাই এখন শিক্ষার্থীরা খুব দ্রুত অ্যাসাইনমেন্টের উত্তর পেয়ে যাবে। আশা করি এই কাজগুলো নিজ থেকে নিয়ে নিতে পারবেন।

আমরা প্রতিটা পোস্ট এর ভিতরেই অ্যাসাইনমেন্টের কাজগুলোকে ছবি আকারে প্রকাশ করে থাকি। করে শিক্ষার্থীরা ছবিটি ডাউনলোড করেই তাদের ডিভাইসের ভিতরে সংরক্ষণ করতে পারে। এর জন্য তারা অন্য কোথাও যেতে হয় না এমনকি অনেক কষ্ট করতে হয় না। আমাদের প্রতিটা পদক্ষেপ শিক্ষার্থীদের কথা মাথায় রেখেই চলে।

আশা করি এই সপ্তাহের এসাইনমেন্ট এর কাজগুলো খুব সহজ দেয়া হয়েছে। কেননা গত সপ্তাহে বাংলাদেশ ও বিশ্বপরিচয় এর কোন অ্যাসাইনমেন্ট প্রদান করা হয়নি। এই সপ্তাহে অনেক কষ্টের কাজ দিবে বলে মনে হচ্ছে না। যদি আপনার আমাদের কথা বিশ্বাস না হয় তাহলে এসাইনমেন্টের দেওয়া ছবি থেকে দেখে নিতে পারেন।

সপ্তম শ্রেণি বাংলাদেশ ও বিশ্বপরিচয় দশম সপ্তাহের সমাধান

আমরা এসাইনমেন্ট এর কাজগুলো ইতিমধ্যেই আমাদের নোট খাতায় লিখে রেখেছি। এই পর্যায়ে আমরা প্রশ্নগুলোর উত্তর করতে থাকবো। যারা আমাদের লেখাগুলো পড়তে না চান তারা ছবি দেখে উত্তর গুলো দেখে নিতে পারেন। এই কাজটির সকল শিক্ষার্থীরাই ফলো করে থাকেন যে ছবিগুলোকে মোবাইলের স্ক্রিনশট নিয়ে সেখান থেকে অ্যাসাইনমেন্টের উত্তর লিখে থাকে।

অ্যাসাইনমেন্টের উত্তর লেখার ক্ষেত্রে অবশ্যই সাবধানতা অবলম্বন করা অতীব প্রয়োজনীয়। কারণে এসাইনমেন্ট এর উপরই তোমাকে শিক্ষক নাম্বার দিয়ে থাকবে। আর সেই নম্বর গুলো দিয়েই তোমার পরবর্তী ক্লাসের রোল নাম্বার প্রকাশ প্রকাশ করা হবে। আর সেখান থেকে চূড়ান্ত নির্ধারণ করা হবে।

অতএব এতক্ষণ আমরা যেসব ব্যাপারটি নিয়ে আলোচনা করলাম আশা করি আপনারা সকলেই তা বুঝতে পেরেছেন। আমরা এই এসাইনমেন্ট তিনি এর প্রথম সপ্তাহ থেকেই কাজ করে যাচ্ছি। প্রথম সপ্তাহের দিকে শিক্ষার্থীরা অনেক বেশি গুগলে সার্চ দিয়ে উত্তরগুলো নিয়ে নিত। কিন্তু এখন অনেক বেশি ফেসবুকে গ্রুপ হয়ে যাওয়ার কারণে শিক্ষার্থীরা ফেসবুক থেকে উত্তর সংগ্রহ করে থাকে।

আমরা সব সময় সকল সমস্যার সমাধান করতে সচেষ্ট থাকি। জন্যই এই অংশে আমরা আপনাদেরকে একটি বিজ্ঞপ্তি জানতে চাই যে, bdexamhelp.com মাধ্যমে আপনারা প্রতিটা প্রশ্নের সঠিক সমাধান উত্তর পেয়ে যাবেন।

Leave a Reply

%d bloggers like this: