সপ্তম শ্রেণীর প্রিয় শিক্ষার্থী বন্ধুরা Allnewresult.com পক্ষ থেকে তোমাদের কে স্বাগতম তোমরা যারা সপ্তম শ্রেণীর শিক্ষাথী তোমাদের জন্য বিজ্ঞান বিষয়ের ১২তম সপ্তাহে এসাইনমেন্ট প্রকাশ হয়েছে যা আমাদের এই সাইট থেকে তুমি সহজেই এটা খুঁজে পাবে।

তোমাদের জন্য বিজ্ঞান বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। এই বিষয়টি খুবই মনোযোগ সহকারে পড়তে হয় কারণ এই বিষয়টি উদ্ভিদবিজ্ঞান প্রাণিবিজ্ঞান পদার্থ রসায়ন অনেক বিষয় এর পড়াশোনা আছে তোমরা যখন উপরের ক্লাসে উঠবে তখন এইসব বিষয়ে পড়াশোনা পাবে এবং এসব বিষয়ের মৌলিক ধারণা তা তোমাদেরকে এই বইয়ে দেওয়া আছে।

তোমরা জানো তোমাদের জন্য আমরা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ওয়েবসাইট থেকে  প্রকাশিত সপ্তম শ্রেণীর ১২ তম সপ্তাহের এসাইনমেন্ট ডাউনলোড করে এবং যথাযথ ভাবে আমাদের সাইটে গুছিয়ে আপলোড করে দিন যদি শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট এর সাথে তোমাদের এসাইনমেন্টের মিল না থাকে তাহলে যেসব এসাইনমেন্ট কোনভাবেই গ্রহণযোগ্য হবে না তাই তোমরা যেখান থেকে এসাইনমেন্টের সংগ্রহ করো না কেন অবশ্যই তা শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট এর সাথে মিল থাকতে হবে ।

আমরাই দিচ্ছি সঠিক সমাধান তা আমাদের ওয়েবসাইটে ঢুকলে বুঝতে পারবে আমরা শিক্ষা অধিদপ্তরের সাইট থেকে সমস্ত রকম এসাইনমেন্টের ডাউনলোড করে এবং এর উত্তর সহ তোমাদের মাঝে পৌঁছে দেওয়ার চেষ্টা করতেছি তোমরা নিজেরা ও এই সাইট প্রতিদিন ভিজিট করবে এবং অন্যদেরকে উৎসাহিত করবে।

প্রিয় শিক্ষার্থী তুমি যদি সপ্তম শ্রেণীর ২০২১ এর শিক্ষার্থী হয়ে থাক এবং  ২০২১ সালে পরীক্ষা দিবে অষ্টম শ্রেনীতে উঠবে এবং তুমি যদি একজন মেধাবী শিক্ষার্থী হয়ে থাকো এবং তোমার যদি বিজ্ঞান বিষয়টি থেকে থাকে তবে এই পোস্টটি তোমার জন্য প্রযোজ্য।

আমরা আল্লাহর রহমতে আশা করি বতমানে সপ্তম শ্রেণীর ২০২১ যারা পডতেছো ।এখান থেকে বিজ্ঞান বিষয়টি অ্যাসাইনমেন্ট সংগ্রহ করে সহজেই সমাধান করতে পারবে শুধুমাত্র  আমরা কাজে বিশ্বাসী নই আমরা সঠিক তথ্য দিয়েও আলোচনা করে থাকি যাতে করে শিক্ষার্থীদের সহজ হয় ।

যে সকল শিক্ষার্থী এখনো আমাদের এই সাইটের বিষয়ে জানেন না তোমাদের উচিত তাদেরকে উৎসাহিত করা এই সাইটটি সম্বন্ধে এবং তাদেরকে জানিয়ে দেওয়া কিভাবে অ্যাসাইনমেন্ট গুলো আমরা খুব সহজেই তোমাদের কাছে উত্থাপন করে থাকি। যা তোমাদের ভালো মার্ক পেতে এবং সুন্দর জ্ঞান অর্জন করতে সহায়তা হবে।

৭ম শ্রেণির অ্যাসাইনমেন্ট ২০২১ বিজ্ঞান(১২সপ্তাহ) ও প্রশ্ন অ্যাসাইনমেন্ট

সপ্তম শ্রেণীর ২০২১ সালের সকল শিক্ষার্থীরা যদি তোমরা আমাদের এই সাইটটি থেকে এসাইনমেন্ট দেখে এবং প্রশ্ন-উত্তর এর সমাধান অনুযায়ী যদি পড়াশোনা করো ইনশাল্লাহ তাহলে আমরা বলতে পারি অবশ্যই তুমি ভালো নাম্বার সহ উত্তীর্ণ হবে।

যে সকল বিষয়গুলো না বললেই নয় এবং যেসব বিষয়গুলো খুবই গুরুত্ব পূন,  সেগুলো বিষয়ে আমরা আলোচনা করছি যাতে করে শিক্ষার্থীরা বিজ্ঞান বিষয় ছাডাও অন্য যে কোন বিষয়ে জানতে চাইলে আমাদেরকে কমেন্ট বক্সে জানাও  এবং সপ্তম শ্রেণীর ২০২১ অ্যাসাইনমেন্ট সকল সমাধান পেতে আমাদের এই সাইট ফলো করো।

উপরের  সপ্তম শ্রেণীর ২০২১ এই এসাইনমেন্ট এ বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর থেকে প্রকাশিত।

প্রথমেই বলছি যে আমরা এখানে শুধুমাত্র সপ্তম শ্রেণীর ২০২১ এর বিজ্ঞান বিষয় নিয়ে আলোচনা করব ঠিক তারই ধারাবাহিকতায় আমরা সপ্তম শ্রেণীর ১২তম সপ্তাহের এসাইনমেন্ট এর কাজটি একটি ছবি আকারে প্রকাশ করলাম, যে সকল শিক্ষার্থীগন অ্যাসাইনমেন্ট নিতে আগ্রহী তারা আমাদের কাছে থাকা প্রশ্ন গুলো লেখা কপি করতে পারো

৭ম শ্রেনীর শিক্ষার্থীদের জন্য ১২ সপ্তাহের এসাইনমেন্ট প্রশ্ন

বিষয়ঃ বিজ্ঞান

স্তরঃ ৭ম শ্রেনী

অ্যাসাইনমেন্ট নম্বর -১২সপ্তাহ

সপ্তম শ্রেণি বিজ্ঞান | ৯ম সপ্তাহ অ্যাসাইনমেন্ট ২০২১ এর উত্তর | Class Seven Science 9th week

অ্যাসাইনমেন্ট নিধারিত কাজের ক্রমঃ অ্যাসাইনমেন্ট নিধারিত কাজ -৩ঃ

অধ্যায় ও অধ্যায়ের শিরোনামঃ 

তৃতীয় অধ্যায়ঃ উদ্ভিদের বাহ্যিক বৈশিষ্ট্য

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তুঃ

পাঠ ১ ঃ  প্রধান মূলের রূপান্তর

পাঠ ২ ও ৪ ঃ  রূপান্তরিত অস্থানিক মূল

পাঠ ৫ ও ৭ঃ রূপান্তরিত কান্ড

অ্যাসাইনমেন্ট নিধারিত কাজ

মুলা, শালগম, একখন্ড কাঁচা হলুদ, পেঁয়াজ, রসুন , মিষ্টি আলু সংগ্রহ করো এদের মূল কাণ্ড কোন প্রকৃতির তা চিহ্নিত চিত্র অঙ্কন করে আপলোড করে এবং তোমাদের কথা সংক্ষেপে যুক্তি দাও

নির্দেশনা

রূপান্তরিত মূল ও কান্ডের সম্পর্কে ধারণা নিতে হবে

৭মশ্রেনীর শিক্ষার্থীদের জন্য ১২ সপ্তাহের এসাইনমেন্ট নমুনা উত্তরঃ

বিস্তারিত প্রশ্নের সমাধান পেতে ক্লিক করো।

প্রশ্ন-১ প্রধান মূলের রূপান্তর কিভেবে হয়?

উত্তর : অভিযোজনের কারণেও শিকড়ের নানাবিধ রূপান্তর ঘটতে পারে যেমন অস্থানিকমূল, বায়বীয়মূল, চোষকমূল, ঠেসমূল, অধিমূল, শ্বাসমূল ইত্যাদি। অক্সিজেন ও জলের যুগ্ম সরবরাহ না থাকলে শিকড় সেদিকে প্রবাহিত হতে পারে না। মাটির নিচে জলের গতি খুবই কম।

প্রশ্ন-২ রূপান্তরিত অস্থানিক মূল কি?

উত্তরঃ বিশেষ বিশেষ কার্য সম্পাদনের জন্য রূপান্তরিত মূলই অস্থানিক মূল

প্রশ্ন-৩ রূপান্তরিত কান্ড কোন গুলো?

পেঁয়াজ রসুন ইত্যাদি উদ্ভিদের কান্ড কত প্রকারের রূপান্তরিত কান্ড এদের কাণ্ডটি খুবই ক্ষুদ্র গোলাকার ও উত্তর আদা হলুদ প্রকৃত উদ্ভিদের কান্ড রাইজোম জাতীয়।

শিক্ষক বাতায়ন

সপ্তম শ্রেণীর শিক্ষার্থীরা আমরা উপরে কিছু প্রশ্নের উত্তর এর নমুনা দিয়েছি এগুলো তোমরা অ্যাসাইনমেন্ট অনুযায়ী প্রত্যেকটি সঠিক প্রশ্নের উত্তর আমাদের সাইটের বিস্তারিত দেওয়া আছে তোমরা থেকে নিয়ে নিজের মতো করে অ্যাসাইনমেন্ট এর উত্তর গুলো লিখে তোমাদের শিক্ষকের কাছে জমা দিবেন মনে রাখবা অনেকেই এখান থেকে অ্যাসাইনমেন্ট গুলো দেখবে তাই অ্যাসাইনমেন্ট  এর উত্তরগুলো হুবহু যেন কোনোভাবেই না হয় সেই দিকে অবশ্যই খেয়াল রাখবেন যদি হুকুম হয় তাহলে তুমি কম মার্ক পাবে।

সবার প্রিয় Allnewresult.com সাইটে এইসব উত্তরগুলো জেপিজি, ফরমেটে প্রদান করা হয়েছে কারো যদি এগুলো ওপেন করতে সমস্যা হয় অবশ্যই আমাদেরকে কমেন্টে জানাবেন এবং আমরা তা সমাধান করে দিতে চেষ্টা করব ।

আমরা আরো বলতে চাই সপ্তম শ্রেণির বিজ্ঞান শিক্ষার এসব প্রশ্নের উত্তর কোন প্রকার ভূল-ত্রূটি থাকে তবে সে আমাদেরকে কমেন্ট বক্সে জানাবেন এসব প্রশ্নের উত্তরে কোন অংশ কেউ যদি বুঝতে সমস্যা হয় তাও আমাদেরকে জানাবেন আশা করি তোমরা খুব সুন্দর ভাবে বিজ্ঞান বিভাগের সপ্তম শ্রেণীর বিজ্ঞান এর অ্যাসাইনমেন্ট গুলো উত্তর খুব সুন্দর বর্ণনা করতে পারবে।

আরো দেখুন……

৭ম শ্রেনীর শিক্ষার্থীদের জন্য ১২ সপ্তাহের সকল এসাইনমেন্ট উত্তর পেতে এখানে ক্লিক করুন 

2 Responses
  1. […] ৭ম শ্রেনীর শিক্ষার্থীদের জন্য ১২ সপ্তাহের সকল এসাইনমেন্ট উত্তর পেতে এখানে ক্লিক করুন  […]

Leave a Reply

%d bloggers like this: