ঢাকা বিশ্ববিদ্যালয় আবেদন ও পরীক্ষার তারিখ প্রকাশ-২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে স্নাতক প্রোগ্রামে ভর্তি প্রক্রিয়া ১৮ ডিসেম্বর থেকে শুরু হবে। ওই দিন দুপুর ১২টা থেকে অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হবে। আবেদন প্রক্রিয়া পরের বছরের ৫ই জানুয়ারি রাত ১১:৫৯PM পর্যন্ত চলবে। আবেদনকারীরা ৮ই ফেব্রুয়ারি থেকে তাদের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন। ২৩ ফেব্রুয়ারি থেকে কলা, আইন ও ব্যবসায় এবং বিজ্ঞান  অনুষদে ভর্তি পরীক্ষা শুরু হবে। পরীক্ষা শেষ হবে ৯ই মার্চ।

Dhaka University Admission Circular 2024

মঙ্গলবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত সাধারণ ভর্তি কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়। সভায় সভাপতিত্ব করেন উপাচার্য প্রফেসর ড. এস.এম. কামাল উদ্দিন। সভায় অন্যান্য সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন- প্রো-উপাচার্য (প্রশাসন) প্রফেসর ড.মুহম্মদ সামাদ, কোষাধ্যক্ষ প্রফেসর ড.মো.কামাল উদ্দিন আহমেদ এবং অনলাইন ভর্তি কমিটির আহবায়ক।

Dhaka University Admission Apply 2024

 

ভর্তি পরীক্ষার সময়সূচী

পরীক্ষাগুলো আলাদা আলাদা তারিখে বিভিন্ন ইউনিট ও অনুষদে অনুষ্ঠিত হবে। কলা, আইন ও সামাজিক বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা প্রথম শুরু হবে।

  • ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তিঃ ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের স্নাতক প্রোগ্রামে
  • অনলাইন আবেদন প্রক্রিয়া শুরুঃ  ১৮ ডিসেম্বর দুপুর ১২:০০ টায় শুরু হবে
  • অনলাইন আবেদন প্রক্রিয়া শেষঃ  ৫ই জানুয়ারী, ১১:৫৯ PM পর্যন্ত
  • ঢাকা বিশ্ববিদ্যালয় আবেদন ওয়েবসাইটেঃ admission.eis.du.ac.bd
  • ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রোগ্রাম ভর্তি পরীক্ষা শুরুঃ ২৩ ফেব্রুয়ারি।
  • ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রোগ্রামঃ ভর্তি পরীক্ষা শেষঃ ৯ই মার্চ

ঢাবি ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি ডাউনলোড 

DU  ভর্তি পরীক্ষার সময়সূচী ২০২৪

আবেদনকারীদের আবেদন প্রক্রিয়া চলাকালীন তাদের ব্যক্তিগত তথ্য, একাডেমিক রেকর্ড এবং অন্যান্য প্রাসঙ্গিক বিবরণ প্রদান করতে হবে। আবেদনকারীদের জন্য সাবধানে আবেদনপত্র পূরণ করা এবং প্রদত্ত সমস্ত তথ্য সঠিক তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ।

ঢাবি ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন করুণ 

এডমিট কার্ড ডাউনলোড

আবেদন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর, আবেদনকারীরা তাদের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন ৮ই ফেব্রুয়ারি থেকে। প্রবেশপত্র একটি অপরিহার্য নথি যাতে পরীক্ষার তারিখ, সময় এবং স্থানের মতো গুরুত্বপূর্ণ তথ্য থাকে। পরীক্ষার হলে প্রবেশের জন্য আবেদনকারীদের অবশ্যই তাদের প্রবেশপত্র ডাউনলোড এবং প্রিন্ট করতে হবে। ভবিষ্যতে রেফারেন্সের জন্য প্রবেশপত্রের একাধিক কপি রাখার পরামর্শ দেওয়া হচ্ছে।

DU Admit Card Download 

 

সাধারণ ভর্তি কমিটির সভা

সাধারণ ভর্তি কমিটির সভায় ভর্তি প্রক্রিয়া ও পরীক্ষার সময়সূচির বিষয়ে সিদ্ধান্ত হয়। নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত এ বৈঠকে সভাপতিত্ব করেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এস.এম. কামাল উদ্দিন। সভায় প্রো-উপাচার্য (প্রশাসন) প্রফেসর ড.মুহম্মদ সামাদ ও কোষাধ্যক্ষ প্রফেসর ড.মো: কামাল উদ্দিন আহমেদসহ কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন। কমিটি ভর্তি প্রক্রিয়ার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করে এবং অনলাইনে আবেদন, প্রবেশপত্র ডাউনলোড এবং ভর্তি পরীক্ষার তারিখ চূড়ান্ত করে।

ঢাবি ভর্তি বিজ্ঞপ্তি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের স্নাতক প্রোগ্রামের ভর্তি প্রক্রিয়া ১৮ই ডিসেম্বর শুরু হতে চলেছে। সম্ভাব্য শিক্ষার্থীরা ৫ই জানুয়ারি পর্যন্ত অনলাইনে আবেদন করার সুযোগ পাবেন। ২৩ ফেব্রুয়ারি থেকে শুরু হবে কলা, আইন, ব্যবসা ও বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা। আবেদনকারীদের ভর্তি প্রক্রিয়া সংক্রান্ত কোনো পরিবর্তন বা ঘোষণার জন্য অফিসিয়াল ওয়েবসাইটের সাথে আপডেট থাকার পরামর্শ দেওয়া হচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশের শিক্ষাগত ভূখণ্ডে ঢাবি একটি মর্যাদাপূর্ণ অবস্থান রয়েছে এবং উচ্চাকাঙ্ক্ষী শিক্ষার্থীদের তাদের কাঙ্খিত বিভাগে একটি স্থান নিশ্চিত করার জন্য এই সুযোগের সর্বোচ্চ ব্যবহার করা উচিত।