সরাদেশে সকল সরকারি ও বেসরকারি মাধ্যমিক স্কুল ভর্তি আবেদন ২০২৩ শুরু হয়েছে। gsa.teletalk.com.bd

আজ থেকে  ঢাকাসহ দেশের সকল সরকারি ও বেসরকারি মাধ্যমিক স্কুল ভর্তি নোটিশ ২০২৩ অনুযায়ী ভর্তি আবেদন শুরু হয়েছে । সরকারি স্কুল ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ শিক্ষা মন্ত্রনালয়ের অনুমোদিত ওয়েবসাইট gsa.teletalk.com.bd এ প্রকাশিত হয়েছে । ২০২৩ সালে বাংলাদেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান অনলাইন লটারি মাধ্যমে নির্বাচন করা হবে। আগ্রহী প্রার্থীরা অনলাইনে ভর্তির জন্য আবেদন করতে হবে । সরকারি ও বেসরকারিতে ভর্তি আবেদনের ন্যূনতম যোগ্যতা, আবেদনের নিয়মাবলী, ভর্তি ফলাফলসহ সকল প্রয়োজনীয় তথ্য আলোচনা করা হল ।

সরকারি ও বেসরকারি মাধ্যমিক স্কুল ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ঢাকা মহানগরীসহ ৪৪ সরকারি স্কুল সহ সারাদেশের সকল সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে বিভিন্ন শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির আবেদন শুরু হয়েছে আজ থেকে । যে সকল বিদ্যালয় ভর্তি আওতায় থাকবে তাহারা নিজেরা কোন প্রকার ভর্তি ফর্ম ফরম বিতরন করতে পারবেন না , ভর্তিচ্ছু শিক্ষার্থী বা অবিভাবক গন অনলাইনের মাধ্যমে তাদের ভর্তি আবেদন সম্পন্ন করবেন । ভর্তির আবেদন ফি ১১০/- (একশত দশ) টাকা নির্ধারণ করা হয়েছে, যা শুধুমাত্র টেলিটক প্রি-পেইড মােবাইল হতে SMS এর মাধ্যমে প্রদান করা যাবে। স্কুল ভর্তি নোটিশ ২০২২ বিস্তারিতভাবে আলোচনা করার পূর্বে, ভর্তি সম্পর্কিত গুরুত্বপূর্ণ তারিখসমূহ দেখে নেওয়া যাক ।

ভর্তি আবেদন অনলাইন ও আবেদন ফি

যেহেতু বিদ্যালয় হতে কোন আবেদন ফরম বিতরণ করা হবে না , শিক্ষার্থী বা অবিভাবকরা  gsa.teletalk.com.bd ওয়েবসাইট থেকে আবেদন ফরম পূরণ করতে হবে । ভর্তির আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১১০ টাকা। যা টেলিটক সিমের মাধ্যমে নিদিষ্ট নিয়মাবী অনুসরণ করে জমা দিতে হবে । নিচে ফ্রি যেভাবে দিবেন তা নিয়ে আলোচনা করা হয়েছে।

বিদ্যালয়ের গ্রুপ, শিফট ও পছন্দক্রম বাছাইকরন

সরকারি স্কুল ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী, ঢাকা মহানগরীর ৪৪টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় (৩টি ফিডার শাখাসহ) ৩টি ভিন্ন গ্রুপে বিভক্ত থাকবে এই গ্রুফ গুলো হলো গ্রুগ এ,গ্রুপ বি, গ্রুপ সি। একজন  শিক্ষাথী একই গ্রুপের পছন্দের ক্রমানুযায়ী সর্বাধিক ৫টি বিদ্যালয় নির্বাচন করে আবেদন করতে পারবেন। এছাড়া সারা দেশে আবেদনকারীরা আবেদনের সময় প্রতিষ্ঠান নির্বাচনকালে থানাভিত্তিক শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা পাবে। এক্ষেত্রে প্রার্থীরা প্রাপ্যতার ভিত্তিতে প্রতিটি আবেদনে সর্বোচ্চ ৫টি বিদ্যালয় পছন্দের ক্রমানুসারে নির্বাচন করতে পারবে। ডাবল শিফটের প্রতিষ্ঠানের ক্ষেত্রে উভয় শিফট পছন্দ করলে দুটি পছন্দক্রম সম্পন্ন হয়েছে বলে বিবেচিত হবে। একই পছন্দক্রমের বিদ্যালয় কিংবা শিফট দ্বিতীয় বার পছন্দ করা যাবে না। যদি আপনি ২টি ডাবল শিফট ফিলাপ করে থাকেন তা হলে আপনি ৩টি বিদ্যালয় প্রছন্দ করতে পারবেন।

লটারির মাধ্যমে প্রার্থী নির্বাচন

২০২৩ শিক্ষাবর্ষে কেন্দ্রীয় পর্যায়ে অনুষ্ঠেয় ডিজিটাল লটারি কার্যক্রমে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের বাইরের প্রতিষ্ঠানগুলােকেও স্ব স্ব ভর্তি কমিটির মাধ্যমে লটারি প্রক্রিয়ায় শিক্ষার্থী নির্বাচন সম্পন্ন করতে হবে। শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে স্ব স্ব ভর্তি কমিটির উপস্থিতিতে লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়া নিস্পন্ন করা ব্যতিত অন্য কোন পরীক্ষা গ্রহণ করা যাবে না। লটারির মাধ্যমে  নির্বাচিত ফলাফল আপনারা ওয়েবসাইট দেখতে পারবেন।

ভর্তি লটারি ফলাফল দেখুন এখানে

মাধ্যমিক  স্কুলে ভর্তি সময়সসূচী প্রকাশিত

  • GSA অনলাইন আবেদন শুরুর তারিখ: ১৬ নভেম্বর ২০২২
  • সরকারি স্কুলে GSA অনলাইন আবেদনের শেষ তারিখ: ৬ ডিসেম্বর ২০২২
  • বেসরকারি স্কুলে GSA অনলাইন আবেদনের শেষ তারিখ: ৬ ডিসেম্বর ২০২২
  • সরকারি স্কুলে লটারির তারিখ:১০ ডিসেম্বর ২০২২
  • বে-সরকারি স্কুল লটারির তারিখ: ১৩ ডিসেম্বর ২০২২
  • সকল সরকারি ও বেসরকারি স্কুলে অনলাইনে ভর্তি ফ্রি ১১০টাকা
  • আবেদনের লিঙ্ক: https://gsa.teletalk.com.bd

স্কুলে ভর্তি অনলাইর ভর্তি আবেদন প্রক্রিয়া

সকল আগ্রহী প্রার্থীতে ম্যাধমিক ভর্তি ওয়েবসাইট gsa.teletalk.com.bd এর মাধ্যমে আবেদন করতে হবে । আবেদনের বিস্তারিত নিয়মাবলী নিচে আলোচনা করা হল –

১। gsa.teletalk.com.bd ওয়েবসাইটে browse করে আবেদনপত্র পূরণ ও Submit করতে পারবেন।

২। (Online আবেদনপত্রের নির্দেশনা মতে প্রার্থী তার সকল তথ্য পূরণ করবেন । যে সকল প্রার্থী বিভিন্ন কোটায় আবেদন করবেন তাদের কোটার বিষয়টি অবশ্যই উল্লেখ করতে হবে অন্যথায় কোটা বিবেচনা করা সম্ভব হবে না।

৩। Online আবেদনপত্রে প্রার্থী তার রঙিন ছবি (দৈর্ঘ্য ৩০০X প্রস্থ ৩০০ pixel) স্ক্যান করে JPEG ফরমেট- এ। নির্ধারিত স্থানে Upload করবেন।

৪। Online-এ আবেদনপত্র (Application Form) যথাযথভাবে পূরণ করে নির্দেশনা মতে আবেদনপত্র Submit করা সম্পন্ন হলে কম্পিউটারে ছবিসহ Application Preview দেখা যাবে। নির্ভুলভাবে আবেদনপত্র Submit করা । সম্পন্ন হলে প্রার্থী একটি User ID- সহ ছবিযুক্ত Applicant’s copy পাবেন।

৫। প্রার্থী Online-এ পূরণকৃত আবেদনপত্রের একটি প্রিন্ট অথবা Download কপি পরীক্ষা সংক্রান্ত যেকোন প্রয়ােজনের সহায়ক হিসেবে সংরক্ষণ করবেন।

৬। Online আবেদনপত্রে সরবরাহকৃত তথ্যই যেহেতু পরবর্তী সকল কার্যক্রমে ব্যবহৃত হবে, সেহেতু আবেদন প্রেরণ করার। পূর্বেই সরবরাহকৃত সকল তথ্যের সঠিকতা সম্পর্কে প্রার্থী নিজে শতভাগ নিশ্চিত হবেন।

SMS এর মাধ্যমে আবেদন ফি প্রদানের নিয়মাবলি

Applicant’s কপিতে প্রাপ্ত User ID নম্বর ব্যবহার করে প্রার্থী নিম্মােক্ত পদ্ধতিতে যেকোন Teletalk pre-paid mobile নম্বর হতে ০২(দুই) টি SMS করে আবেদন ফি বাবদ প্রতিটি Application এর জন্য ১১০/- টাকা অনধিক ৪৮(আটচল্লিশ) ঘন্টার মধ্যে জমা দিবেন।

প্রথম SMS :  GSA<space>User ID (Web Application হতে প্রাপ্ত) লিখে send করতে হবে 16222 নম্বরে
উদাহরণ : GSA<space>ABCDEF লিখে send করতে হবে 16222 নম্বরে

  • ফিরতি SMS এ শিক্ষার্থীর নামসহ একটি PIN নম্বর পাওয়া যাবে। যা ব্যবহার করে দ্বিতীয় SMS- টি করতে হবে ।

দ্বিতীয় SMS : GSA<space>Yes<space>PIN {প্রথম SMS হতে প্রাপ্ত) লিখে send করতে হবে 16222 নম্বরে।
উদাহরণ :(CSA<space>Yes <space>123456 লিখে send করতে হবে 16222 নম্বরে

সফলভাবে আবেদন ও আবেদন ফি প্রদান সম্পন্ন হলে দ্বিতীয় SMS-এ প্রাপ্ত User ID এবং Password ব্যবহার করে https://gsa.teletalk.com.bd ওয়েব সাইট হতে প্রবেশপত্র সংগ্রহ করতে হবে। শিক্ষার্থীকে এই প্রবেশপত্রটি লিখিত পরীক্ষায় অংশগ্রহণের সময়ে এবং ভর্তির জন্য অবশ্যই প্রদর্শন করতে হবে।

User ID এবং PIN পুনরুদ্ধার পদ্ধতি

কেবল টেলিটক প্রি-পেইড মোবাইল ফোন থেকে প্রার্থীগণ নিম্নবর্ণিত SMS পদ্ধতি অনুসরণ করে নিজ নিজ User ID এবং PIN পুনরুদ্ধার করতে পারবেন।

User ID জানা থাকলে GSA<space>Help<space>User<space>User ID & send to 16222
Example: GSA Help User ABCDEF & send to 16222

 PIN Number জানা থাকলে   GSA<space>Help<space>PIN<space>PIN No & send to 16222
Example: GSA Help PIN 1234567 & send to 16222