এইচএসসি হিসাববিজ্ঞান চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট 2022 প্রকাশিত হয়েছে। আপনি যদি একজন এইচএসসি পরীক্ষার্থী হয়ে থাকেন ও ব্যবসায় শিক্ষা শাখা থেকে পরীক্ষা দিবেন বলে ভাবছেন তাহলে এই আর্টিকেলটি শুধুমাত্র আপনার জন্য। কারণ এখানে আমরা শুধুমাত্র হিসাব বিজ্ঞান বিষয়ের চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর সমাধান গুলো নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করব।

আসন্ন এসএসসি 2022 পরীক্ষায় হিসাববিজ্ঞান বিষয়টি শুধুমাত্র ব্যবসায় শিক্ষা শাখার ছাত্র-ছাত্রীদের জন্য প্রযোজ্য। তাই বলব যে যেসকল শিক্ষার্থীরা শুধুমাত্র হিসাববিজ্ঞানের এসাইনমেন্ট সমাধান নিতে এসেছিল তারা এই পোস্টটি ভালোভাবে মন দিয়ে পড়বে।

পোস্টে লেখা শুরুর পূর্বেই বলতে চাচ্ছি যে আমরা এই পোস্টটিকে মূলত দুটি অংশে বিভক্ত করেছি। প্রথম অংশে আমরা চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন গুলো কেবলমাত্র দিয়ে থাকবো। আর দ্বিতীয় অংশে আমরা প্রতিটা প্রশ্নের ভিন্ন ভিন্ন উত্তর একত্রে করে তোমাদের এখানে প্রকাশ করব।

চতুর্থ সপ্তাহের জন্য হিসাববিজ্ঞানের অ্যাসাইনমেন্ট আজ কিছুক্ষণ আগেই প্রকাশিত হলো। আমরা জানি তোমরা সকলে অধীর আগ্রহে বসে আছে কখন থেকে চতুর্থ সপ্তাহের এসএমএস পাবা এবং তার সমাধান করবে। তোমাদের সকলের সুবিধার জন্য আমরা প্রশ্নগুলোকে ভিন্ন ভিন্ন ভাগে বিভক্ত করে উত্তর করেছি। প্রতিটা প্রশ্ন ভালোভাবে পড়ে এবং উত্তর গুলো নিজের মতো করে দেখে নিয়ে কেবল এসাইনমেন্ট এর ফাইনাল সমাধান করবে।

এইচএসসি হিসাববিজ্ঞান চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর কাজ

যেহেতু সরাসরি পরীক্ষা দেওয়ার মতো কোনো পরিবেশ সৃষ্টি হয়নি তার জন্য বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী প্রতিটা প্রতিষ্ঠানকে অ্যাসাইনমেন্টের দেওয়া সকল কাজ সমাধান সরকারের শিক্ষার্থীদের কাছ থেকে নিতে হবে। প্রতিটি অ্যাসাইনমেন্ট সমাধান করার জন্য এক সপ্তাহ তথা সাতদিন সময় দেওয়া হয়। শিক্ষা মন্ত্রণালয় থেকে নির্দেশনা অনুযায়ী প্রতিটা অ্যাসাইনমেন্ট নির্ভুলভাবে শিক্ষার্থীরা তাদের শিক্ষকের নিকট নির্দিষ্ট সময় শেষে জমাদান করবে।

আমরা এই অংশে মূলত হিসাববিজ্ঞানের অ্যাসাইনমেন্টের কাজ নিয়ে আলোচনা করব। মূল আলোচনার অংশ হিসেবে বলতে চাই যে হিসাববিজ্ঞান সবসময় প্রতি সপ্তাহে খুব সহজ সহজ সমস্যা সমাধান করতে দিয়ে থাকেন।

গত সপ্তাহের এসাইনমেন্ট এর সাথে এই সপ্তাহের হিসাববিজ্ঞানের অ্যাসাইনমেন্ট এর তুলনা করলে দেখা যায় চলতি সপ্তাহের এসাইনমেন্ট এর কাছে একটুও জটিলতা আছে। খুব সহজেই যেকোন শিক্ষার্থী এই এসাইনমেন্ট সমাধান করতে পারবেন না। এর জন্য শিক্ষার্থীদের কে অনলাইন অথবা শিক্ষকের কাছ থেকে সাহায্য নিতে হবে। চলুন তাহলে নিচের ছবিতে কে এই সপ্তাহের প্রকাশিত অ্যাসাইনমেন্ট এর কাজ গুলো দেখে নেই।

হিসাববিজ্ঞান চতুর্থ সপ্তাহ দ্বাদশ শ্রেণীর অ্যাসাইনমেন্ট সমাধান

কমার্সের শিক্ষার্থীদের একটি মাত্র কঠিন বিষয় হচ্ছে হিসাববিজ্ঞান। সকল শিক্ষার্থীকে বিষয়ে খুবই দুর্বল তাদেরকে অনেক অনেক বেশি পড়াশোনা করতে হয় এবং প্র্যাকটিস করতে হয়। আমরা এই সপ্তাহের শুরুতেই সপ্তাহের এসাইনমেন্ট এর সমাধান করতে পেরেছি। একটু দেখে ও মনোযোগ দিয়ে আজকে প্রকাশিত অ্যাসাইনমেন্টের সমাধানটি নিজের সমাধানের খাতায় লিপিবদ্ধ করতে হবে।

প্রতি সপ্তাহে শিক্ষার্থীদের কে নির্দেশনা অংশে বলা হয়ে থাকে যে যদি কোন সমস্যা থাকে তাহলে তারা অনলাইনের সাহায্য নিতে পারে। আশা করি অল্প কিছু সাহায্য নিয়ে তোমরা এইসমস্যা সমাধান করতে পারবে। আপনি যদি একবার এই হিসাববিজ্ঞান না পারেন তাহলে আমাদের এই সংক্ষিপ্ত সমাধানটি ফলো করতে পারেন।

পরিশেষে আপনাদের কি একটাই নির্দেশনা অথবা পরামর্শ দিতে চাই যে, দ্বাদশ শ্রেণীর অ্যাসাইনমেন্ট এর কাজের সাথে এই সপ্তাহে অ্যাসাইনমেন্টের কাজের একটু ভিন্নতা আছে। অন্যান্য সপ্তাহের কাজগুলো অনেক সহজ থাকলেও এই সপ্তাহের কাজের ভিতর একটু কঠোরতা দেখা যাচ্ছে। এর ফলে অনেক শিক্ষার্থী খুব সহজভাবে সমাধানটি জটিল করে ফেলতেছে।

Leave a Reply

%d bloggers like this: