দ্বাদশ শ্রেণির অর্থনীতি বিষয়ের চতুর্থ সপ্তাহের এসাইনমেন্ট এর কাজ কিছুক্ষণ আগে শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রকাশ করা হয়েছে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর বলেছে যে চতুর্থ সপ্তাহের এসাইনমেন্ট এর কাজ যথাশীঘ্র সমাধান পূর্বক কলেজ শিক্ষকের নিকট জমাদান করতে হবে। দ্বাদশ শ্রেণীর চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর সমাধান সরকারের প্রতিক্রিয়া আমাদের এই পোস্টে পেয়ে যাবেন। তাহলে আমরা এই পর্যায়ে বিস্তারিত আলোচনা করব এইচএসসি অর্থনীতি চতুর্থ সপ্তাহে সমাধান নিয়ে।

মানবিকের এই বিষয়টি একটু বেশি ভিন্নতর বলে মনে করা যায়। কারণ এই চিন্তার উপরেই পুরো মানবিক বিভাগে পরিচালিত হয়। অর্থনীতিতে উন্নত না হলে যেমন কোন দেশ চলতে পারে না ঠিক তেমনি মানবিক বিভাগের ছাত্র ছাত্রীদের অর্থনীতি বিষয়ে বিশদ বিস্তারিত আলোচনা থাকতে হবে। অর্থনীতি বিষয়ে বিস্তারিত আলোচনার জানতে আমাদের এই পোস্টটি পড়ুন।

দ্বাদশ শ্রেণীর অর্থাৎ এইচএস সি পরীক্ষার্থী 2022 সালের অর্থনীতি বিষয়ের অ্যাসাইনমেন্ট এর কাজগুলো নিয়ে আমরা ভিন্ন ভিন্ন ভাগে বিভক্ত হয়ে আলোচনা করব।

এইচএসসি অর্থনীতি চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর কাজ

প্রতি সপ্তাহের এসাইনমেন্ট মানে হচ্ছে কোন না কোন বিষয়ের বা কোন না কোন অধ্যায়ের কাজ গুলো নিয়েই আলোচনা করা হবে। এতে শিক্ষার্থীরা বাসায় নিয়মিত পড়াশোনা করবে।

আপনারা জানেন যে গত দুই বছর ধরে সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে শিক্ষার্থীরা তাদের পড়াশোনার ব্যাঘাত ঘটছে। এই বিষয়টি মাথায় রেখে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর থেকে প্রতি সপ্তাহের অ্যাসাইনমেন্ট কাজ দিয়ে দেওয়া হয়।

HSC অর্থনীতি ৪র্থ সপ্তাহের এসাইনমেন্ট এর সমাধান

এইচএসসি বা দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীরা অর্থনীতি বিষয়ের অ্যাসাইনমেন্ট চতুর্থ সপ্তাহের সমাধান করতে গিয়ে অনেক সমস্যার সম্মুখীন হচ্ছে। আমাদের কাছে বেশিরভাগ শিক্ষার্থীরা সাহায্য চেয়েছে যে চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর কাজগুলো করে দেওয়ার জন্য। এরই মাধ্যমে বোঝা যায় যে শিক্ষার্থীরা অনেক সমস্যার সম্মুখীন হচ্ছে তবুও তারা অ্যাসাইনমেন্টের কাজগুলো করে যাচ্ছে। পরবর্তী অংশে যদি আপনি চতুর্থ সপ্তাহের অর্থনীতি বিষয়ের এসাইনমেন্ট এর কাজ করতে এসে থাকেন তাহলে আমাদের প্রতিটা পদক্ষেপ ফলো করুন।

এইচএসসি প্রশ্নগুলো মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর থেকে সরাসরি পর্যালোচনা করা হয়। তাই আমরা বলতে পারি যে এখানে ভুল হওয়ার সম্ভাবনা তেমন একটা বেশি নাই বললেই চলে। তবে প্রশ্নগুলোর উত্তর করতে গেলে অনেক সমস্যার সম্মুখীন হতে হয় প্রতিটি শিক্ষার্থীকে।

আমি আশা করবো যে সকল শিক্ষার্থীরা একেবারেই এই অ্যাসাইনমেন্ট এর কাজটি করতে পারতেছেন না তারাই কেবল এ পোস্টটি ভাল ভাবে করবেন। যদি আমাদের উত্তর দিও আপনাদের সমাধান না হয় সে ক্ষেত্রে আপনারা আমাদেরকে এসএমএস করতে পারেন। অথবা, যে কোন সাহায্যের জন্য আমাদের সাথে যোগাযোগ করতে পারেন।

সর্বশেষ এটাই বলা যায় যে অর্থনীতি বিষয়ে যদি এই মানবিক বিভাগের শিক্ষার্থীরা ভালো না করে তাহলে পুরো রেজাল্টের উপর এর প্রভাব পড়ে। প্রতি সপ্তাহের এসাইনমেন্ট এর কাজ প্রতি সপ্তাহ শেষে সমাপ্ত করে তার শিক্ষকের নিকট জমা দেওয়ার দায়িত্ব ও কর্তব্য বলে মনে করি। তাহলে আজকের এই আলোচনার বিষয়টি এখানেই সমাপ্ত করা যায় এবং যারা এখনো সমাধান পাননি তারা আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন।

Leave a Reply

%d bloggers like this: