এইচএসসি পরীক্ষা-২০২৩ বিজ্ঞান বিভাগ এর সংক্ষিপ্ত সিলেবাসে প্রকাশিত

২০২২ সালের পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী ২০২৩ সালের  এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২০২২ সালের নির্ধারিত পুনর্বিন্যাসকৃত অর্থাত সংক্ষিপ্ত সিলেবাসেই ২০২৩ সালের বিজ্ঞান বিভাগের এইচএসসি ও সমমানের পরীক্ষা নেয়া হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের পরিকল্পনা অনুযায়ী, ২০২৩ সালে শিক্ষা কার্যক্রম এর এইচোএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে যেহেতু হবে তাই তার জন্য শিক্ষাবোড সংক্ষিপ্ত সিলেবাস ইতিমধ্যে প্রদান করছে। অর্থাত ফেব্রুয়ারিতে এসএসসি এবং এপ্রিলে এইচএসসি পরীক্ষা হওয়ার কথা ছিলো। তবে করোনার কারণে নির্ধারিত ক্লাস সূচিতে সম্পূর্ণ সিলেবাস শেষ হবে না বলে জানান শিক্ষকরা। আর এজন্যই ২০২৩ এ সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি-এইচএসসি ও সমমানের পরীক্ষা নেয়া হবে বলে তবে ভয়ের কোন কারন নাই ২০২২ সালের সংক্ষিপ্ত সিলেবাসেই নেওয়া হবে ২০২৩ এর সকল পরীক্ষা ।

এইচএসসি পরীক্ষা-২০২৩ বিজ্ঞান বিভাগের এর সংক্ষিপ্ত সিলেবাসে

২০২৩ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা ২০২২ সালের মতো সংক্ষিপ্ত সিলেবাসেই নেয়া হবে। আগামী বছর এসএসসি পরীক্ষা হবে এপ্রিলে আর এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে জুনে।

আসুন দেখে নেই কোন কোন বিষয়ের উপর পরীক্ষা নেওয়া হবে- বোডের সিধান্ত অনুসারে সকল বিভাগের সব বিষয়ের উপর নেওয়া হবে এই পরীক্ষা তবে প্রশ্ন হবে সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী। আসুন দেখে নেই কোন কোন বিষয়ের উপর নেওয়া হবে পরীক্ষা এবংসংক্ষিপ্ত সিলেবাস কি কি আছে।

এইচএসসি পরীক্ষা-২০২৩ বিজ্ঞানের সংক্ষিপ্ত সিলেবাসে

HSC BATCH 2023 এর সকল বিভাগ জন্য বাংলা ১ম ও ২য় পত্র

HSC BATCH 2023 এর  জন্য ইংরেজি ১ম ও ২য় পত্র

HSC BATCH 2023 এর আইসিটি 

HSC BATCH 2023 এর বিজ্ঞান বিভাগ

HSC BATCH 2023 এর বিজ্ঞান বিভাগ short syllabus ৫০ মার্ক পরীক্ষা, মানবন্টন বিজ্ঞান বিভাগ এর মানবন্টন সিলেবাস।। 2023 সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা হবে সকল বিষয়ের উপর।
পদার্থ বিজ্ঞান ১ম ও ২য় পত্র
রসায়ন বিজ্ঞান ১ম ও ২য় পত্র
জীব বিজ্ঞান ১ম ও ২য় পত্র
উচ্চতর গণিত  ১ম ও ২য় পত্র