[প্রশ্ন সমাধান] মেরিন ক্যাডেট B.Sc ইঞ্জিনিয়ারিং ভর্তি পরীক্ষা-2025

বাংলাদেশ মেরিন একাডেমি ভর্তি পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৫: বাংলাদেশ মেরিন ক্যাডেট ভর্তি পরীক্ষা আজ ২৭ জানুয়ারি ২০২৫ তারিখে অনুষ্ঠিত হয়। বাংলাদেশ মেরিন একাডেমি ভর্তি পরীক্ষা আজ সকাল ১০ টা থেকে ঢাকা শহরের বিভিন্ন কেন্দ্রে অনুষ্ঠিত হয়। 2 ঘন্টার এই ভর্তি পরীক্ষায় প্রায় ৬৫০০ হাজার পরীক্ষার্থী অংশগ্রহণ করে। বাংলাদেশ মেরিন একাডেমি ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী প্রার্থীদের জন্য বাংলাদেশ মেরিন একাডেমি ভর্তি পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৫ এই পোস্টের মাধ্যমে প্রকাশ করা হয়েছে। আপনারা যারা আজ অনুষ্ঠিত বাংলাদেশ মেরিন একাডেমী ২০২৫-২০২৪ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছেন, তারা আমাদের নিবন্ধ থেকে প্রশ্নের সমাধান সংগ্রহ করুন।

বাংলাদেশ মেরিন একাডেমী ভর্তি পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৫

বাংলাদেশে নৌপরিবহন অধিদপ্তরের অধীনে মোট ৯টি মেরিন একাডেমি রয়েছে। ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষে এই 9টি মেরিন একাডেমিতে মোট ৫৯০ টি শূন্য আসনের শিক্ষার্থী ভর্তি করা হবে। আজ অনুষ্ঠিত ভর্তি পরীক্ষায় ন্যূনতম ৪০% শতাংশ নম্বর অর্জনকারী মেরিন ক্যাডেট শিক্ষার্থীরা ভর্তির জন্য যোগ্য বলে বিবেচিত হবে।

প্রশ্ন সমাধান PDF

আজকের বিএমএ ক্যাডেট এন্ট্রান্স পরীক্ষায় আপনি কতটি প্রশ্ন সঠিক পেয়েছেন এবং কতটি প্রশ্ন ভুল পেয়েছেন তা জানতে পারবেন এই নিবন্ধটি থেকে। বাংলাদেশ নৌ পরিবহন অধিদপ্তরের অধীনে মেরিন একাডেমী ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার প্রশ্নের সমাধান ডাউনলোড করুন।

মেরিন ক্যাডেট ভর্তি পরীক্ষার প্রশ্ন সমাধান ডাউনলোড করুন

২০২৫-২০২৪ শিক্ষাবর্ষের জন্য বাংলাদেশ মেরিন একাডেমীর ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী সকল প্রার্থীরা এই নিবন্ধটি থেকে প্রশ্নের সমাধান সংগ্রহ করতে পারেন। আজকের পরীক্ষায় প্রতিটি বহুনির্বাচনী প্রশ্নের উত্তর আমাদের আলোচনা থেকে সংগ্রহ করা যেতে পারে। বাংলাদেশ মেরিন একাডেমি ভর্তি পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৫ PDF ফাইল হিসেবে ডাউনলোড করা যাবে।

ভর্তি পরীক্ষার প্রশ্ন সমাধান ডাউনলোড করুন

মেরিন ক্যাডেট ভর্তি পরীক্ষার প্রশ্ন সমাধান ডাউনলোড করুন

চূড়ান্ত বাছাই পদ্ধতির ধাপ SSC এবং HSC এর GPA এবং প্রবেশিকা পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে প্রার্থী নির্বাচন মূল্যায়ন করা হয়। এসএসসি বা সমমানের পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ৭৫ নম্বরের ১৫ গুণ এবং এইচএসসি ও সমমানের পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ ১২৫ নম্বরের সমান ২৫ গুণ। MCQ পদ্ধতিতে ১০০ নম্বর। MCQ পদ্ধতিতে ১০০ নম্বরের সময় ২ ঘন্টা বিষয়ভিত্তিক বিভাগ অনুযায়ী পদার্থবিদ্যা ২৫ গণিত ২৫ বাংলা ১৫ ইংরেজি ২০ সাধারণ জ্ঞানের প্রশ্ন ১৫ ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ৪০ শতাংশ হবে । পরীক্ষার ফলাফল বাছাই ক্রমে নির্বাচিত প্রার্থীরা প্রাথমিক শারীরিক পরীক্ষা এবং মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করবেন। প্রাথমিক যোগ্যতা পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের।

ভর্তি পরীক্ষার প্রশ্ন সমাধান 

মেরিন ক্যাডেট ভর্তির লিখিত পরীক্ষা ২০২৪-২০২৫
তারিখ ও সময়ঃ শনিবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৫ (সকাল ১০.০০ হতে ১২.০০ )
কেন্দ্রঃ তেজগাঁও কলেজ, ১৬ ইন্দিরা রোড, ফার্মগেট, ঢাকা।

 

বাংলাদেশ মেরিন একাডেমি মোট আসন ২০২৪-২০২৫

২০২৪-২০২৫ শিক্ষাবর্ষে বাংলাদেশ মেরিন একাডেমির নয়টি প্রতিষ্ঠানে মোট ৫৯০ টি শুন্য আসন রয়েছে। ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্য থেকে মেরিট লিস্ট তৈরির মাধ্যমে এই শুন্য আসনে শিক্ষার্থীদের ভর্তি করা হবে। বাংলাদেশ মেরিন একাডেমি মোট আসন সংক্রান্ত তথ্য নিচে দেওয়া হল।

প্রতিষ্ঠানের নাম আসন সংখ্যা
বাংলাদেশ মেরিন একাডেমি, চট্টগ্রাম পুরুষ ১৪০ জন, মহিলা ২০ জন
বাংলাদেশ মেরিন একাডেমি, পাবনা পুরুষ ৫০ জন
বাংলাদেশ মেরিন একাডেমি, বরিশাল পুরুষ ৫০ জন
বাংলাদেশ মেরিন একাডেমি, রংপুর পুরুষ ৫০ জন
বাংলাদেশ মেরিন একাডেমি, সিলেট পুরুষ ৫০ জন
মেরিন ফিশারিজ একাডেমি, চট্টগ্রাম পুরুষ ৬৫ জন, মহিলা ৫ জন
ইন্টারন্যাশনাল মেরিটাইম একাডেমি, ঢাকা পুরুষ ৮০ জন
ওয়েস্টার্ন মেরিটাইম একাডেমি, ঢাকা পুরুষ ৪০ জন
মাস মেরিন একাডেমি, চট্টগ্রাম পুরুষ ৪০ জন

ভর্তি পরীক্ষার প্রশ্ন সমাধান