MCQ প্রশ্ন-সমাধান [স্কুল পর্যায়] ১৮ তম শিক্ষক নিবন্ধন প্রিলি পরীক্ষা ২০২৪

NTRCA ১৮তম শিক্ষক নিবন্ধ‌ন প্রিলিমিনারি পরীক্ষা স্কুল পর্যায় ১ ও স্কুল পর্যায়ে ২ এর প্রশ্ন সমাধান দেখুন। ১০০টি এমসিকিউ প্রশ্ন থাকবে তার মধ্য থেকে ১০০টি উত্তর দিতে হবে।  আজ ১৫ মার্চ ২০২৪ তারিখে সকাল ১০টা থেকে ১১টার মধ্যে অনুষ্ঠিত হবে এই শিক্ষক নিবন্ধন পরীক্ষা। ১৮তম এর প্রিলিমিনারি পরীক্ষার সিলেবাস ইতিমধ্যে দেওয়া হয়েছে। সেখান থেকে আপনারা ইতিমধ্যে জেনেছেন কি ধরনের প্রশ্ন আসবে।  আপনারা যাহারা এই পরীক্ষায় অংশ গ্রহন করছেন। আপনাদের জন্য এই পোষ্ট করা হয়েছে।
এখানে মূলত প্রশ্নের সমাধান নিয়ে আলোচনা করা হয়েছে। ২০১৮ সালে এই নিবন্ধন পরীক্ষার জন্য বিজ্ঞপ্তি দেওয়া হয়। এই নিবন্ধন পরীক্ষা ৪বছর পর অনুষ্ঠিত হচ্ছে। যেহেতু অনেক আগের চাকুলার তাই অনেক শিক্ষক নিয়োগ দেওয়া হবে।  আসুন এখানে ১৮তম নিবন্ধন পরীক্ষার জন্য প্রশ্নের সঠিক সমাধান নিয়ে আলোচনা করি।

মাধ্যমিক স্কুল পর্যায় এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক কারিগরি শিক্ষা বোর্ডের স্কুলগুলোতে ১৮ তম শিক্ষক নিবন্ধনের মাধ্যমে শিক্ষক নিয়োগ দেওয়া হবে । তাই বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক নিয়োগের লক্ষ্যে ১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা ৩০ শে ডিসেম্বর ২০২৪ তারিখে অনুষ্ঠিত হচ্ছে।

এই নিবন্ধন পরীক্ষায় আপনি যদি স্কুল পর্যায় ১ অথবা স্কুল পর্যায় ২ এর যেকোন একটিতে অংশ গ্রহণ করে থাকেন তাহলে এই নিবন্ধটির আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ । এখানে আপনি দেখতে পারবেন । প্রশ্নের সঠিক সমাধান mcq প্রশ্ন আপনার কয়টি প্রশ্নের সঠিক হয়েছে এবং আপনি কত মার্ক পাবেন বলে ধারণা করতেছেন, তা এখানে উল্লেখ করা হয়েছে । আপনি এই নিবন্ধন পরীক্ষার মাধ্যমে উত্তীর্ণ হবেন কি না তার জন্য এখানে দেওয়া প্রশ্নের সঠিক সমাধান দেখে বুজতে পারবেন । আসুন প্রশ্নের সঠিক সমাধান থেকে জেনে নেই।

১৮তম শিক্ষক নিবন্ধ‌ন প্রিলিমিনারি পরীক্ষার সময়সূচী

☞ স্কুল পর্যায় সিলেবাস।
☞ স্কুল পর্যায়-২ সিলেবাস।
☞ কলেজ পর্যায় সিলেবাস।
☞ পরীক্ষার তারিখঃ ১৫/০৩/২০২৪ (শুক্রবার) স্কুল & স্কুল-২ এর পরীক্ষা।
☞ পরীক্ষার সময়ঃ সকাল ০৯ঃ৩০ টা থেকে ১০ঃ৩০ টা।

১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৪ pdf Download

১৮ তম শিক্ষক নিবন্ধনের স্কুল পর্যায়ের আজকের পরীক্ষার প্রশ্নের সঠিক সমাধান আপনারা এখান থেকে দেখে নিন । স্কুল পর্যায় ও স্কুল পর্যায় ২ এর প্রশ্নের সমাধান আপনারা পেতে চাইলে সম্পূর্ণ নিবন্ধনটি ভালভাবে পড়ুন। আমরা এখানে ১৮ তম শিক্ষক নিবন্ধনের পরীক্ষার প্রশ্নের সমাধান দিয়ে থাকবো। mcq আকারে যেহেতু পরীক্ষা নেয়া হয়েছে। তাই নৈবত্তিক প্রশ্নের সঠিক উত্তর আপনার কয়টি হয়েছে বলে আপনি ধারণা করতেছেন তা এখান থেকে আপনারা জেনে নিতে পারবেন।

স্কুল পর্যায় ১ প্রশ্ন- সমাধান পিডিএফ ফাইল ডাউনলোড

সাধারণ জ্ঞানঃ

১.ফিফা বিশ্বকাপ ২০২৬’ কোথায় অনুষ্ঠিত হবে।- যুক্তরাষ্ট্র,কানাডা ও মেক্সিকো

২বাংলাদেশে সবচেয়ে কম ভূমিকম্প ঝুঁকিপূর্ণ অঞ্চল কোনটি?-মধ্য অনচল

৩.কম্পিউটার থেকে কম্পিউটারে তথ্য আদান-প্রদানকে কী বলা হয়?-ইন্টারনেট

৪.বঙ্গবন্ধু টানেলের দৈর্ঘ্য কত? -৩.৩২ কি.মি.

৫.বাংলাদেশের বৃহত্তম ব-দ্বীপ কোন জেলা?- ভোলা

৬.কোন সাময়িকী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এশিয়ার আয়রন লেডি খেতাবে ভূষিত করে? -দ্য ইকোনমিস্ট

৭.বাংলাদেশের রূপপুর পারমাণবিক প্রকল্পের সহায়তাকারী দেশ কোনটি?- রাশিয়া

৮.মহাস্থান গড় কোন নদীর তীরে অবস্থিত?- করতোয়া

প্রশ্নের সঠিক সমাধান গুলো ঠিকঠাক ভাবে হয়েছে কিনা তা জানতে চাইলে নিচের দেওয়া প্রশ্ন উত্তর স্কুল পর্যায় ভিজিট করুন। এখানে থেকে আপনি সহজেই জেনে নিতে পারবেন এছাড়াও প্রশ্নটিই আপনি চাইলে পিডিএফ ফাইল আকারে ডাউনলোড করেও আপনার কাছে রেখে দিতে পারবেন এবং পিডিএফ ফাইলটি ওপেন করে আপনি আপনার সময় অনুযায়ী দেখতে পারবেন প্রশ্নের সঠিক সমাধানটি আপনি যেহেতু দেখবেন তাই আপনি .১৮ তম নিবন্ধন স্কুল পর্যায় এর প্রশ্ন পিডিএফ ফাইল টি এখান থেকে ডাউনলোড করে নিন।

১৮তম শিক্ষক নিবন্ধ‌ন প্রিলিমিনারি সিলেবাস স্কুল পর্যায়

স্কুল পর্যায় ২ প্রশ্নের সমাধান পিডিএফ ফাইল ডাউনলোড

• ১৮তম শিক্ষক নিবন্ধন সিলেবাস স্কুল পর্যায়-২