প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, কেমন আছো তোমরা? আজকে আমরা ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের এসাইনমেন্ট বিষয়ে কথা বলবো। তুমি যদি এসএসসি পরিক্ষার্থী হয়ে থাকো, তাহলে এই পোষ্টটি তোমার জন্যই।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর এর অফিশিয়াল ওয়েবসাইটে (www.dshe.gov.bd) গত 18 জুলাই, 2021 তারিখে 2021 সালের এসএসসি পরিক্ষার্থীদের বিষয়ে একটি নোটিশ প্রকাশ করা হয়েছে। সেই নোটিশে শিক্ষার্থীদের পরীক্ষার বিষয়ে ও গ্রুপ ভিত্তিক সাব্জেটের বিষয়ে বিস্তারিত বলা হয়েছে। আজকে আমরা সে বিষয়ে কথা বলব।

তোমরা কি দশম শ্রেণীর 2021 সালের এসএসসি পরীক্ষার্থী? উত্তর যদি হ্যাঁ হয়ে থাকে, তাহলে এই পোষ্টাটি তোমাদের জন্য। তোমরা জানো, গত সপ্তাহে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক অনলাইন বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, 2021 সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা গ্রুপ সাবজেক্ট ভিত্তিক এবং ‍MCQ আকারে হবে। আজকে সেই বিষয়ে আমরা এই পোস্টে বিস্তারিত কথা বলব।

এস এস সি এসাইনমেন্ট ২০২১ ১ম সপ্তাহ

বর্তমান করোনা পরিস্থিতির জন্য গত দেড় বছর যাবৎ সকল স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় বন্ধ রয়েছে। শিক্ষার্থীদের জীবনের নিরাপত্তার কথা মাথায় রেখে শিক্ষা মন্ত্রণালয় গত দেড় বছর যাবৎ এই সিদ্ধান্ত বহাল রেখেছেন। সেই সুবাদে গতবছর এইচএসসি পরীক্ষার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হয়নি।

চলতি বছর করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় কারণে 2021 সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা নভেম্বর-ডিসেম্বরে অনুষ্ঠিত হবে। এসএসসি পরীক্ষা নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে এবং এইচএসসি পরীক্ষা ডিসেম্বরের প্রথম সপ্তাহে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। পরীক্ষা অনুষ্ঠিত হবে যদি করোনা পরিস্থিতির উন্নতি ঘটে।

নভেম্বর ডিসেম্বরে এক্সাম নেওয়া সম্ভব না হলে এসএমএস এবং সাবজেক্ট ভিত্তিতে শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণীতে উন্নীত করা হবে। তাই শিক্ষার্থীদের কথা মাথায় রেখে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর এর অফিশিয়াল ওয়েবসাইটে গতকাল এসএসসি পরীক্ষার্থীদের জন্য একটি নোটিশ প্রকাশ করা হয়েছে। সে সেই নোটিশে অ্যাসাইনমেন্ট সংক্রান্ত বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়েছে।

২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্ট

ছাত্র-ছাত্রীদের জন্য পদার্থ বিজ্ঞান সাবজেক্ট খুবই গুরুত্বপূর্ণ একটি সাবজেক্ট। বিজ্ঞান শাখার অনেক শিক্ষার্থী পদার্থ বিজ্ঞান সাবজেক্টটি না বুঝে মুখস্থ করার চেষ্টা করে। যা তাদের জন্য কখনোই কল্যাণ বয়ে আনে না। কারণ পদার্থ বিজ্ঞান সাবজেক্ট বুঝে বুঝে পড়ার একটি সাবজেক্ট। এই সাবজেক্ট বোঝে না পড়লে কোন শিক্ষার্থী এই সাবজেক্টে ভালো ফলাফল করতে পারবে না।

কেননা এখানে প্রচুর গণিত রয়েছে। পদার্থ বিজ্ঞান সাবজেক্ট সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের ওয়েবসাইট এ নিয়মিত ভিজিট করো। আমরা আমাদের ওয়েবসাইটে পদার্থবিজ্ঞান, রসায়নবিজ্ঞান, জীববিজ্ঞান, উচ্চতর গণিত সহ অন্যান্য সকল সাবজেক্ট এর নিয়মিত আপডেট দিয়ে থাকি।

তোমরা যদি কোন অ্যাসাইনমেন্ট এর সমাধান করতে না পারো, তাহলে আমাদের ওয়েবসাইটে ভিজিট করে সেখান থেকে প্রত্যেকটি অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করে নিতে পারবে। সেজন্য বলব আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করো।

এস এস সি এসাইনমেন্ট বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা

কলা শাখার শিক্ষার্থীদের জন্য বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। অনেক শিক্ষার্থী এ বিষয়টি এড়িয়ে যায়। বিষয়টি ইতিহাস বিষয়ক হওয়ায় অনেক শিক্ষার্থী বিষয়টি গুরুত্ব সহকারে পড়াশোনা করে না।

সে সকল শিক্ষার্থীদের জন্য আমাদের আজকের এই প্রচেষ্টা। তোমরা যদি বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা নিয়ে দুশ্চিন্তায় থাকো, তাহলে আমাদের এই ওয়েবসাইট টিতে নিয়মিত ভিজিট কর।

আমরা আমাদের এই ওয়েবসাইটে তোমাদের জন্য বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা এসাইনমেন্ট এর প্রথম সপ্তাহের প্রশ্নের সমাধান প্রকাশ করেছি। সেগুলো পিডিএফ বা ছবি আকারে ডাউনলোড করে নিতে পারবে।

এসএসসি এসাইনমেন্ট ব্যবসায় উদ্যোগ প্রশ্ন উত্তর ২০২১

ব্যবসায় উদ্যোগ সাবজেক্টটি কমার্সের শিক্ষার্থীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি সাবজেক্ট। এই সাবজেক্টের প্রত্যেকটি টপিক তোমাদের অবশ্যই ভালো ভাবে পড়তে হবে। কেননা বিষয়টি তুলনামূলক সহজ একটি সাবজেক্ট হওয়ায় এই সাবজেক্টে ‍তোমাদের অবশ্যই ভালো ফলাফল করতে হবে।

ব্যবসায় উদ্যেগের এসাইনমেন্ট যদি মানসম্মত করে তুলতে চাও, তাহলে দেরি না করে এখনই আমাদের ওয়েবসাইট থেকে ব্যবসায় উদ্যোগ এসাইনমেন্ট এর সমাধান ডাউনলোড করে নাও।

এস এস সি জীববিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান

বিজ্ঞান শাখার ছাত্র ছাত্রীদের পদার্থবিজ্ঞান, রসায়নবিজ্ঞান এবং জীব বিজ্ঞানের উপর পরীক্ষা হবে। পরীক্ষা গুলো হবে mcq আকারে। সেসময় যদি পরীক্ষা নেওয়া সম্ভব না হয় তাহলে তাদেরকে এসাইনমেন্ট এবং সাবজেক্ট ম্যাপিং এর উপর ভিত্তি করে মূল্যায়ন করা হবে।

সেজন্য গত 18 তারিখ জীববিজ্ঞান এর উপর এসাইনমেন্ট এর প্রশ্ন প্রকাশ করা হয়েছে। আমরা আমাদের ওয়েবসাইটে এর সমাধান প্রকাশ করেছি। তোমরা চাইলে আমাদের ওয়েবসাইট থেকে এর সমাধান সম্পূর্ণ ফ্রিতে ডাউনলোড করতে পারবে।

এসএসসি অর্থনীতি প্রশ্নের উত্তর ২০২১

2021 সালের এসএসসি পরীক্ষার্থীদের তিনটি গ্রুপ সাবজেক্ট এর পরীক্ষা হবে। করোনা পরিস্থিতির জন্য শিক্ষার্থীদের নিরাপত্তার কথা মাথায় রেখে এই ডিসিশন নেওয়া হয়েছে। গ্রুপ পরীক্ষা গুলো হবে প্রত্যেক টি শাখার ছাত্র-ছাত্রীদের গ্রুপ ভিত্তিক সাবজেক্ট গুলোর উপর। কলা শাখার ছাত্র-ছাত্রীরা এই বিষয়টিকে সবচেয়ে বেশি ভয় পেয়ে থাকে।

তাই এই সাবজেক্ট টিতে অনেক শিক্ষার্থীই ভালো ফলাফল করতে পারেনা। তাই ভালো ফলাফল করার জন্য তোমাদের এই সাবজেক্টে অবশ্যই ভালো ফলাফল করতে হবে। তাই তোমাদের কথা মাথায় রেখেই আমরা আমাদের ওয়েবসাইটে ১ম সপ্তাহের অর্থনীতি এসাইনমেন্টের উত্তর প্রকাশ করেছি।

তোমরা চাইলে আমাদের ওয়েবসাইট থেকে সেটি ডাউনলোড করতে পারবে। আজকে আমরা এই পোস্টে ১ম সপ্তাহের এসাইনমেন্ট বিষয়ক কথা বলছি। পরবর্তী সপ্তাহের এসাইনমেন্ট বিষয়ক বিস্তারিত তথ্য জানতে আমাদের ওয়েবসাইট অন্যান্য পোষ্টগুলো দেখতে

Leave a Reply

%d bloggers like this: