এসএসসি বাংলা চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর সমাধান আমাদের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। প্রিয় শিক্ষার্থী আপনি যদি এসএসসি তথা দশম শ্রেণীর বাংলা বিষয়ের চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট করে থাকেন তাহলে আমাদের ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। এই পোস্টের সম্পূর্ণ চতুর্থ সপ্তাহের দশম শ্রেণীর বাংলা বিষয়ের এসাইনমেন্ট এর সমাধান নিয়ে সাজানো হয়েছে। বিগত সপ্তাহের মতোই এ সপ্তাহে আমরা বাংলা বিষয়ের সঠিক সমাধান তৈরি করে এখানে আপলোড করেছি।

সত্যিকার অর্থে চতুর্থ সপ্তাহে মাত্র দুটি বিষয়ের অ্যাসাইনমেন্ট এর সমাধান করতে হবে দশম শ্রেণির শিক্ষার্থীদের। এক্ষেত্রে বাংলা বিষয়ের পাশাপাশি ইংরেজি বিষয়টি নির্ধারণ করা হয়েছে। তোমরা সকলেই অবশ্য গত সপ্তাহে ও ইংরেজি বিষয়ের অ্যাসাইনমেন্ট কাজ সমাধান করতে পেরেছ। আশা করি এই পোস্টে তোমাদের সকলের সাহায্য করে থাকবে।

বাংলা এমন একটি বিষয় যেটি এসএসসি ছাত্রছাত্রীরা খুব সহজে নিয়ে থাকেন। তবে তাদের উদ্দেশ্যে বলতে চাই যে বাংলাদেশকে বেশিরভাগ শিক্ষার্থীরা ফাইনাল পরীক্ষায় ফেল করে থাকেন। এজন্যেই বাংলা বিষয়ে অনেক মনোযোগ হয়ে এসাইনমেন্ট এর কাজগুলো সম্পন্ন করতে হবে তাহলেই পরীক্ষায় ভালো নম্বর পাওয়া সম্ভব। তাহলে চলুন শুরু করা যাক এই সপ্তাহের বাংলা বিষয়ের কাজগুলো কিভাবে দেওয়া হয়েছে এবং তা কিভাবে সমাধান করা হয়েছে সবকিছু বিশদ আলোচনা নিচে তুলে ধরা হয়েছে।

এসএসসি বাংলা চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট কাজ

গত তৃতীয় সপ্তাহের বাংলাদেশের অ্যাসাইনমেন্টের কাজের সফলভাবে সম্পন্ন করার পরে আমরা চতুর্থ সপ্তাহের এসাইনমেন্ট এর কাজ সমাধান করতে ব্যস্ত হয়ে পড়ি। এ সপ্তাহের অ্যাসাইনমেন্টে কাজ হিসেবে তেমন কঠিন কোন কাজ দেয়া হয়নি। আশা করছি শিক্ষার্থীরা নিচের ছবি থেকে তাদের এসএমএস এর কাজ গুলো সংগ্রহ করে থাকবে। ছবির নিচে আমরা এ সপ্তাহের অ্যাসাইনমেন্টের কাজের বিস্তারিত প্রশ্নগুলো দিয়ে রেখেছে তোমরা চাইলে সেখান থেকেও নিতে পারো।

এসাইনমেন্ট এর কাজ গুলো দেখার পরে সেগুলোর সমাধান পরের অংশে আমরা আলোচনা করেছি। যেসব প্রশ্নের উপরে লিংক দেওয়া আছে তোমরা সেখানে ক্লিক করে উত্তর গুলো দেখে নিতে পারবে। এ সপ্তাহের উত্তর তৈরি করতে আমাদের বেশি বেগ পেতে হয়নি কারন খুব সহজ প্রশ্ন ছিল। তাহলে এখন নিচের ছবি থেকে চতুর্থ সপ্তাহের বাংলা বিষয়ের দশম শ্রেণীর অ্যাসাইনমেন্ট এর সকল কাজ গুলো দেখে নিন।

এসাইনমেন্ট কাজ: বঙ্গবাণী কবিতার আলোকে মাতৃভাষার গুরুত্ব মূল্যায়ন

এসএসসি/দশম শ্রেণি বাংলা চতুর্থ সপ্তাহের এসাইনমেন্ট সমাধান

দশম শ্রেণীর বাংলা বিষয়ের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন নিয়ে আমরা উপরের অংশে আলোচনা করেছি। এখন আমরা আলোচনা করব এই প্রশ্নগুলোর সমাধান কত সুন্দর ভাবে তৈরি করা যায়। ইতিমধ্যে আমাদের টিমের সকল সদস্যরা প্রতিটা প্রশ্নের সমাধান করতে সক্ষম হয়েছে। তোমরা চাইলে এ প্রশ্নগুলোর সমাধান আমাদের এখান থেকে নিয়ে নিজেদের মতো করে লিখে নিতে পারো।

প্রশ্নের সমাধানের সঠিক উত্তর গুলো লেখার জন্য উত্তরপত্রগুলো কে বারবার তোমরা পড়তে হবে। কেননা এর উত্তর গুলো ভেতরে যদি কোনো ভুলভ্রান্তি পরিলক্ষিত হয় তাহলে আমাদেরকে অবশ্যই বলতে হবে। তোমাদের সাহায্য করার জন্য আমরা সবসময় তোমাদের পাশে থেকে কাজ করতে যাচ্ছি।

সর্বশেষ আমাদের শেষ কিছু কথা থাকে তা হলো চতুর্থ সপ্তাহের এসএসসির 2022 সালের পরীক্ষার্থীরা খুব সফল। কারণ তারা এসাইনমেন্ট এর কাজ করে তাদের পরীক্ষার ফলাফল তৈরি করে নিতে যাচ্ছে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক এর তথ্য মতে সরকার হয়তো তাদের পরীক্ষা নিবে না। তাই তোমাদেরকে সকলকে বলব এসএমএস গুলো খুব ভালোভাবে মনোযোগ দিয়ে কোন প্রকার ভুল ব্যতীত তৈরি করে শিক্ষকের নিকট জমা দিবে।

অবশ্যই প্রতিটি শিক্ষার্থীকে প্রত্যেক সপ্তাহে এসাইনমেন্ট এর কাজ সম্পন্ন করতে হবে। যদি অ্যাসাইনমেন্ট এর কাজ সম্পন্ন না করো তাহলে তোমার পরীক্ষা ভালো নম্বর পাওয়া থেকে বিরত থাকবে। এর জন্যই আমরা প্রতিটা উত্তরের ক্ষেত্রে ভুলভ্রান্তি গুলো দেখে নেই যদি কোন প্রকার ভুল থেকে থাকে তাহলে আমাদেরকে অবশ্যই কমেন্ট করে জানাতে হবে।

আশাকরি বিগত সপ্তাহগুলোর অ্যাসাইনমেন্ট এর সঠিক সমাধান তোমরা করে তা শিক্ষকের নিকট জমা দিয়েছো। যদি কেউ এখনও তা সম্পূর্ণ না করে থাকো তাহলে আমাদের ওয়েবসাইট থেকে প্রতিটা সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর সমাধান গুলো দেখে নিতে পারো। আশা করি তোমাদের ভবিষ্যতে আরও কোনো সমস্যা সমাধান থাকলে আমাদেরকে বলবে আমরা তা করে দিতে বাধ্য থাকব।

Leave a Reply

%d bloggers like this: