অবশেষে ১০ম শ্রেনীর/এসএসসির ২০২২ সালের পরীক্ষার্থীদের জন্য পৌরনীতি ও নাগরিকতা বিষয়ের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন ও সমাধান প্রকাশ করা হলো। পৌরনীতি ও নাগরিকতা বিষয়টি মূলত মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য হবে। আপনি যদি মানবিক বিভাগের কোনো শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে এই পোস্টে আপনাকে অবশ্যই স্বাগতম। আশা করি সম্পূর্ণ পোস্টটি পড়ে তারপরে আপনি এসাইনমেন্ট এর উত্তর নিয়ে নিবেন।

বিগত অ্যাসাইনমেন্ট গুলোর মতই পৌরনীতি ও নাগরিকতা বিষয়ের প্রথম সপ্তাহের এসাইনমেন্ট প্রকাশ করা হলো। যেহেতু শিক্ষার্থীরা বিভাগভিত্তিক অ্যাসাইনমেন্ট করে অভ্যস্ত হয়নি তার জন্য এই কাজটি প্রথম কাজ হিসেবে দেয়া হয়েছে।

সকলের সহযোগীতায় আশা করা যায় এসাইনমেন্ট এর কাজ সঠিকভাবে সম্পন্ন করা হবে। সঠিকভাবে সম্পন্ন করার লক্ষে পঞ্চম সপ্তাহের সকল বিষয়ের সমাধান আমাদের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। কেন আপনি বাংলাদেশ ও বিশ্বপরিচয় অথবা বিজ্ঞান বিভাগের এসাইনমেন্ট সমাধান পেয়ে থাকবেন।

এসএসসি পরণিতি ও নাগরিকতা অ্যাসাইনমেন্ট কাজ

যেহেতু আমরা পৌরনীতি ও নাগরিকতা বিষয়ের অ্যাসাইনমেন্ট এর কাজ গুলো দেখতে যাচ্ছি তার আগে আমাদেরকে পৌরনীতি ও নাগরিকতা বিষয়ক সাধারণ জ্ঞান লাভ করতে হবে। যে সকল শিক্ষার্থীরা এখন পর্যন্ত বইটি একটু উপরে দেখেননি তাদের প্রতি বিনীত অনুরোধ আপনারা কিছু অধ্যায়ে নিজে নিজে পড়ে নিবেন। যাদের বই পড়া শেষ চলুন তারা দেখে নেয়া যাক পঞ্চম সপ্তাহের পৌরনীতি ও নাগরিকতা বিষয়ের প্রথম এসাইনমেন্ট একই ধরনের কাজ দেওয়া হয়েছে।

ওপরের ছবির মাধ্যমে দেখতে পাচ্ছি যে এই সপ্তাহের তিনটি প্রশ্ন প্রদান করা হয়েছে। প্রতিটি প্রশ্নের মান সমান এবং উত্তর গুলো একটু সৃজনশীল আকৃতির করতে বলা হয়েছে। আশা করি আমাদের পরবর্তী অংশে এই প্রশ্নগুলোর সমাধান তোমরা পেয়ে যাবে।

এসএসসি পৌরনীতি ও নাগরিকতা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর কাজগুলো আমাদেরকে এর আগের পর্বে দেখানো হয়েছে। আমরা মূলত পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্টের প্রশ্নগুলোর সমাধান উত্তর আকারে লিখে দিব। আশা করি সকল শিক্ষার্থী এখান থেকে উত্তরগুলো নিয়ে তাদের নিজ নিজ খাতায় লিখে তার শিক্ষকের নিকট প্রদান করবে।

অপূর্ণ অ্যাসাইনমেন্ট কোন প্রশ্ন উত্তর ছাড়া এসাইনমেন্ট এর খাতা জমা দেওয়া টা একদমই বোকামি। আমরা অনুরোধ করব প্রয়োজনে আমাদের উত্তরগুলো হুবহু কপি করে আপনার খাতায় লিখে তারপরে শিক্ষকের নিকট জমা দিবেন।

আমরা বলতে চাই যে যদি আপনি অ্যাসাইনমেন্ট কাজ করতে এসে কোন সমস্যার সম্মুখীন হয়ে থাকেন তবে আমাদেরকে কমেন্ট করে জানাতে হবে। অথবা আগামী সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর উত্তর গুলো কোথায় পাওয়া যাবে এই সম্পর্কে কোন প্রশ্ন থেকে থাকলে আমাদেরকে অবশ্যই জানানো উচিত। আমরা সব সময় সঠিক উত্তর দিয়ে আপনাদের পাশে থাকতে চেষ্টা করব।

Leave a Reply

%d bloggers like this: