SSC exam 2024 syllabus and suggestions

Suggestion means following certain topics to perform well in exams. For this the students follow the advice. You already know that SSC exam date 2024 has been announced, so you need a short syllabus and suggestions to get good results in this short time.

We have already prepared a short syllabus and suggestions of SSC 2024 for all the students of the board. Students can follow this to get outstanding results in their board final exams. Here we have discussed all kinds of questions. And it’s like the advice of board standards. So students can easily prepare themselves if they follow short syllabus and suggestions.

SSC Routine 2024 publish website.

 

This part is very important for SSC applicants. Because this short syllabus and suggestions given for the student can get higher marks by reading according to the suggestions and helps to get A +. So read this short syllabus and suggestions carefully and follow our advice to fulfill your wish.

বাংলা ১ম পত্র গদ্য অংশ

সুভা,বই পড়া,পল্লী সাহিত্য,মানুষ মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সাল্লাম,উপেক্ষিত শক্তির উদ্বোধন,শিক্ষা ও মনুষ্যত্ব,পহেলা বৈশাখ,একাত্তরের দিনগুলি।

বাংলা ১ম পত্র পদ্য অংশ

বঙ্গবাণী,জীবন সঙ্গীত,মানুষ,পল্লী জননী,তোমাকে পাওয়ার জন্য হে স্বাধীনতা,আমার পরিচয়,স্বাধীনতা, এ শব্দটি কীভাবে আমাদের হলো,
সাহসী জননী।

বাংলা ২য় পত্র অনুচ্ছেদ:

বিজয় দিবস অথবা স্বাধীনতা দিবস,পরিবেশ দূষণ,যানজট, সড়ক দুর্ঘটনা, শিশুশ্রম,যৌতুক প্রথা, বই পড়া,বাংলা নববর্ষ,খাদ্যে ভেজাল,
সত্যবাদিতা,ইন্টারনেট,স্মার্ট বাংলাদেশ।

ব্যক্তিগত পত্র:

বইমেলার বর্ণনা,
ঐতিহাসিক স্থান ভ্রমণের অভিজ্ঞতা,
ভালো ফলাফলের জন্য অভিনন্দন,
শিক্ষা সফর,জীবনের লক্ষ্য,
স্মার্ট বাংলাদেশ গড়তে কম্পিউটারের প্রয়োজনীয়তা।

আবেদনপত্র:

ছুটি চেয়ে আবেদন পত্র,প্রশংসা পত্র চেয়ে,আর্থিক সাহায্য চেয়ে,লাইব্রেরী স্থাপনের জন্য,সড়ক ও সেতু সংস্কারের জন্য,
শিক্ষা সফরের অনুমতি চেয়ে,দুর্যোগ এলাকায় ত্রাণ চেয়ে,
বিদ্যুৎ বিভ্রাটের প্রতিকার চেয়ে।

ভাব সম্প্রসারণ:

কীর্তিমানের মৃত্যু নেই….., গ্রন্থগত বিদ্যা….., আলো বলে অন্ধকার…..,
দুর্জন বিদ্বান হলেও পরিত্যাজ্য…..,
শৈবাল দিঘিরে বলে উচ্চ করি শির…..,ভোগ নয় ত্যাগেই…..,
আত্মশক্তি অর্জন…..,বিশ্রাম কাজের অঙ্গ…..,নানান দেশের নানান ভাষা…..,চরিত্র মানুষের অমূল্য সম্পদ…..,স্বদেশের উপকারে নাই যার মন মা,কে বলিবে মানুষ তারে পশু সেই জন….,স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতা রক্ষা করা কঠিন…..
বন্যেরা বনে সুন্দর…..,স্পষ্টভাষী শত্রু…..,অন্যায় যে করে আর অন্যায় যে সহে…..,সকলের তরে সকলে আমরা প্রত্যেকে মোরা পরের তরে…..।

প্রতিবেদন :

বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান,বৃক্ষরোপণ সপ্তাহ,লাইব্রেরি জরিপ,বিজ্ঞান মেলা,স্বাধীনতা /মাতৃভাষা অথবা বুদ্ধিজীবী দিবস উদযাপন,জঙ্গিবাদ ও সন্ত্রাস বিরোধী সমাবেশ।

বাংলা ২য় পত্র রচনা:

স্মার্ট বাংলাদেশ,ডিজিটাল বাংলাদেশ,মানব কল্যাণে বিজ্ঞান ও কম্পিউটার, কৃষি অথবা চিকিৎসা ক্ষেত্রে বিজ্ঞান, দেশ গঠনে ছাত্রসমাজের ভূমিকা,বাংলাদেশের প্রাকৃতিক দুর্যোগ ও তার প্রতিকার,জাতি গঠনে নারী সমাজের ভূমিকা,মাদকাসক্তির অপকারিতা ও প্রতিকার,অধ্যাবসায়,শ্রমের মর্যাদা,বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্য অথবা ঋতুবৈচিত্র্য।