২০২৪ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষা সময়সূচী প্রকাশিত

২০২৩ এ এসএসসি পরীক্ষা হবে এপ্রিলে আর এইচএসসি পরীক্ষা হবে জুনে।

২০২৩ সালের এসএসসি-এইচএসসি ও সমমানের পরীক্ষা 2022 সালের মতো সংক্ষিপ্ত সিলেবাসেই নেয়া হবে। আগামী বছর এসএসসি পরীক্ষা হবে এপ্রিলে আর এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে জুনে।

আজ ১২ এপ্রিল ২০২২ মঙ্গলবার সচিবালয়ে এসএসসি-এইচএসসি পরীক্ষার সিলেবাস ও শিক্ষা ব্যবস্থা নিয়ে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী দীপু মনি এসব কথা জানান।

২০২২ সালের সিলেবাস অনুযায়ী  হবে ২০২৩ পরীক্ষা অনুষ্ঠিত হবে

২০২২ সালের পরীক্ষার সিলেবাস অনুযায়ী ২০২৩ সালের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২০২২ সালের নির্ধারিত পুনর্বিন্যাসকৃত অর্থাত সংক্ষিপ্ত সিলেবাসেই আগামী বছরের এসএসসি-এইচএসসি ও সমমানের পরীক্ষা নেয়া হবে।

২০২৩ সালে শিক্ষা কার্যক্রম স্বাভাবিক নিয়মে ফিরে আসার কথা থাকলেও করোনার মহামারি কারনে সম্পূন্ন সিলেবাসে নেওয়া যাচ্ছে না ২০২৩ এর পরীক্ষা।  সাধারনত ফেব্রুয়ারিতে এসএসসি এবং এপ্রিলে এইচএসসি পরীক্ষা নেওয়া হয়ে থাকে। তবে করোনার কারণে নির্ধারিত ক্লাস সূচিতে সম্পূর্ণ সিলেবাস শেষ হবে না বলে জানান শিক্ষকরা। আর এজন্যই ২০২৩ এ সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি-এইচএসসি ও সমমানের পরীক্ষা নেয়া হবে ।

সব বিষয়ে উপরে ২০২৩ সালের এসএসসি-এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হবে । তবে এক্ষেত্রে সাময়িকী পরীক্ষার নামে অতিরিক্ত টাকা আদায় করা যাবে না।