এসএসসি পরীক্ষা ২০২০ শুরু হয়েছিল ফেব্রুয়ারির ৩ তারিখে  এবং  শেষ হয়েছিল ১২ মার্চ ২০২০, কিন্তু এখন পর্যন্ত  পরীক্ষার ফলাফল প্রকাশ করতে পারেনি শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ। আর সেজন্যই শিক্ষার্থীরা এখন অতীব চিন্তিত যে কবে নাগাদ তাদের রেজাল্ট প্রকাশ করা হতে পারে। এই চিন্তাটি এখন একমাত্র এসএসসি পরীক্ষার্থী সকল ছাত্র-ছাত্রীর মাথায় এসে পড়েছে। আমরা জানি যে ইতিমধ্যেই পুরো বিশ্ব করোনাভাইরাস এর মতো মহামারী আক্রমণে স্তব্ধ হয়ে আছে, এর প্রভাব বাংলাদেশের সকল সেক্টরে ও পরিলক্ষিত হচ্ছে।

আমরা সকলেই জানি যে ইতিমধ্যেই বাংলাদেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান গত 18 মার্চ থেকে বন্ধ ঘোষণা করা আছে। সকল সরকারি প্রতিষ্ঠানসমূহ 26 শে মার্চ থেকে এখন পর্যন্ত বন্ধ রয়েছে। এই প্রতিষ্ঠানগুলো কবে নাগাদ আবার নতুন করে চালু হবে তার কোনো সরকারি নির্দেশনা পাওয়া যায়নি।

এই কর্নার প্রভাব শিক্ষা বোর্ড পর্যন্ত পড়ে আছে তার জন্যেই শিক্ষা বোর্ডের সকল প্রকার কার্যক্রম স্থগিত করা হয়েছে। ইতিমধ্যে এইচএসসি পরীক্ষা বন্ধ ঘোষণা করা কিন্তু নতুন কোন তারিখ প্রকাশ করা হয়নি। সকল প্রকার স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় পরীক্ষা ক্লাস কার্যক্রম স্থগিত আছে।

তবে  আমরা আশা করতে পারি, এসএসসি পরীক্ষার ফলাফল আগামী জুন মাসের প্রথম সপ্তাহে প্রকাশ করা হবে। এ বিষয়ে শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ এখন পর্যন্ত কোন অফিশিয়াল নোটিশ প্রদান করেনি। তবে  এই অনুযায়ী আমরা বলতে পারি এই রেজাল্ট রোজার মধ্যে প্রকাশ করা হবে না।

আপনি কি একজন এসএসসি পরীক্ষার্থী এবং এসএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশের তারিখ জানতে চান? যদি তাই হয় তাহলে এই পোস্টটি মূলত এসএসসি ফলাফল প্রকাশের তারিখ নিয়ে করা হয়েছে। সকল বিস্তারিত তথ্য পেতে এই পোস্টটি মনোযোগ দিয়ে পড়বেন অবশ্যই আরো অতিরিক্ত তথ্য এখান থেকে পাবেন বলে আশা করা যায়।

সংক্ষিপ্ত আকারে কিছু গুরুত্বপূর্ণ তথ্য এসএসসি পরীক্ষা ২০২০

যদি সংক্ষিপ্ত আকারে এসএসসি পরীক্ষা ২০২০ সম্পর্কে আলোচনা করতে যাই তাহলে প্রথমেই বলা যায় যে এই পরীক্ষাটি মূলত যে সকল ছাত্র ছাত্রীরা স্কুল থেকে ক্লাস ৯ম এবং ক্লাস টেন পড়াশোনা শেষ করে শিক্ষা বোর্ডের অনুকূলে বোর্ড ফাইনাল পরীক্ষায় অংশগ্রহণ করে তাকে সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট এক্সাম বলা হয়।

এবছর সারা বাংলাদেশে নয়টি সাধারণ শিক্ষা বোর্ড এবং একটি মাদ্রাসা বোর্ড ও একটি টেকনিক্যাল বোর্ডের অনুকূলে প্রায় 21 লাখ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। প্রতিটি শিক্ষার্থীর অভিভাবকবৃন্দ অবশ্য এর ফলাফলের জন্য অপেক্ষা করছেন। তারা মনে করেন সাধারণত প্রতিবছর যে সময়ে ফলাফল প্রকাশ করা হয় এবছর হয়তো তা হবেনা তবে অতি দ্রুত তারা এ ফলাফল আশা করেন।

যদিও প্রতি বছরের ন্যায় এ বছরও পরীক্ষার্থীর পহেলা ফেব্রুয়ারি তে শুরু হওয়ার কথা ছিল তবে ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনের কারণে এই পরীক্ষাটি দুইদিন পিছিয়ে 3রা ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছিল। 11 টি সাধারন এবং টেকনিক্যাল ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের অনুকূলে প্রায় 21 লাখ শিক্ষার্থী এ পরীক্ষায় অংশগ্রহণ করেছেন।  আগের মতো এ বছরও বিদেশে থেকে বাংলাদেশী ছাত্রছাত্রীরা পরীক্ষায় অংশগ্রহণ করেছেন।  সারাদেশের সকল কেন্দ্র মিলিয়ে প্রায় 3500 কেন্দ্রের মাধ্যমে এবছর পরীক্ষা সম্পন্ন হয়েছে।

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন যে তারা ইতিমধ্যেই এসএসসি পরীক্ষা ২০২০ সালের ফলাফল প্রকাশের জন্য সকল শিক্ষা প্রতিষ্ঠানের চেয়ারম্যান কে  শুরু থেকেই কড়া নির্দেশনা দিয়েছেন। দীপু মনি আরো বলেন যে এবছর একমাত্র পরীক্ষার প্রশ্ন ফাঁস ও নকলমুক্ত পরীক্ষা সম্পন্ন করতে পেরে তারা সকলেই খুশি। শিক্ষা বোর্ডের চেয়ারম্যান বলেন যে তারা এবছর  সঠিকভাবে পরীক্ষা নিতে পেরে সম্পূর্ণরূপে সফল হয়েছেন।

করোনাভাইরাস এর পরিস্থিতির মধ্যে এসএসসি পরীক্ষার ফলাফল পেছানো হবে কিনা ?

যেহেতু আমাদের সকলের মনের ভিতর একটাই প্রশ্ন কাজ করছে যে করোনাভাইরাস সকল কার্যক্রম কে বন্ধ করে দিয়েছে এর প্রভাব কি এসএসসি পরীক্ষার ফলাফলের উপর পড়বে কিনা এ বিষয়টি এখনও আমাদের কাছে পরিষ্কার না।  তবে আমরা মোটামুটি ধারণা করতে পারে যে এই ফলাফলের উপর ও এর প্রভাব পড়বে বলে আশা করা হয়।

এ বিষয়ে আমরা দেখছি যে ইতিমধ্যেই শিক্ষা বোর্ডের সকল কার্যক্রম বন্ধ আছে। তবে অনলাইন ক্লাস চালুর মাধ্যমে শিক্ষার্থীরা তাদের সকল ক্লাসগুলো অনলাইনে করতে পারতেছে। ক্লাস ওয়ান থেকে ক্লাস টেন পর্যন্ত সকল ছাত্রছাত্রীরা অনলাইন ক্লাস সম্পর্কে  অনেক গুরুত্ব দিচ্ছে।

যদিও ফলাফল পেছানো হয় তবে বেশিদিন পেছানো হবে না বলে আশা করা যায় কারণ আগামী রোজার মধ্যে ফলাফল প্রকাশ করার কোনো সম্ভাবনা নেই তাই আমরা বলতে পারি যে রোজার ঈদের পরে ফলাফল প্রকাশ করতে পারে। সেজন্য শিক্ষার্থী এবং অভিভাবকদের কে একটু ধৈর্য ধরে অপেক্ষা করতে বলা হয়েছে।

এস এস সি রেজাল্ট ২০২০ কবে দিবে?

এসএসসি ফলাফল ২০২০ কবে দিবে এটা এখনো পর্যন্ত স্পষ্ট ভাবে শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ কোনো নোটিশ প্রদান করেননি। সেজন্য আমরা কোন ধরনের সঠিক তথ্য দিতে পারছি না।তবে একটি ধারণা করা যায় যে ফলাফল অতিসত্বর সকল শিক্ষা বোর্ড কর্তৃক প্রকাশ করা হবে।

যদি গতবছরের ফলাফলের দিকে আমরা দেখি, তবে দেখতে পারি যে গত বছরের 6 মে ফলাফল প্রকাশ করা হয়েছিল। কিন্তু এবছর  6 মে এ রেজাল্ট  প্রকাশ করার কোন সম্ভাবনা দেখছি না।এসএসসি ফলাফল সংক্রান্ত যদি কোনো নোটিশ শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ প্রকাশ করে থাকে তাহলে তা আমাদের ওয়েবসাইটে আমরা প্রকাশ করব সে পর্যন্ত আপনারা আমাদেরকে ভিজিট করে যাবেন।

SSC রেজাল্ট ২০২০ দেখুন অনলাইনে

আপনাদের কি এখনো  কোন ধারণা আছে যে কিভাবে এসএসসি রেজাল্ট অনলাইনে দেখতে হয়? যদি এর সম্পর্কে কোন প্রকার ধারণা না থাকে তাহলে এই পোস্টটি আপনার সহায়ক হবে বলে আশা করা যায়।কারণ এই পোস্টটিতে আমরা অনেক সুন্দর ভাবে এসএসসি ফলাফল  অনলাইন থেকে পাওয়ার পদ্ধতি গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। এসএসসি ফলাফল অনলাইনে পাওয়ার পদ্ধতি পেতে এখানে ক্লিক করুন।SSC Result Online Checking System 2020 All Education Boardএসএসসি রেজাল্ট ২০২০ কবে দিবে | ফলাফল প্রকাশের তারিখ জেনে নিন

এসএসসি ফলাফল ২০২০ মোবাইল এসএমএসের মাধ্যমে পাওয়ার পদ্ধতি

আপনারা অনেকেই মোবাইলে এসএমএসের মাধ্যমে এসএসসি ফলাফল পেতে চান।  কারণ এই পদ্ধতি অতি সহজ এবং প্রচলিত এটি মূলত তাদের জন্য যারা ইন্টারনেট ব্যবহার করতে পারেন না।  অথবা যে সকল অঞ্চলে এখন পর্যন্ত ফোরজি নেটওয়ার্ক অ্যাভেলেবল না।

প্রথমে আপনি আপনার মোবাইলের ম্যাসেজ অপশনে যাবেন এবং নতুন একটি এসএমএস লেখার ফরমেট আনুন। এবার প্রথমে লিখুন SSC  একটি স্পেস দিয়ে লিখুন আপনার শিক্ষা বোর্ডের প্রথম তিন অক্ষর বড় হাতের, DHA।  এবার আরেকটি স্পেস দিয়ে আপনার পরীক্ষার রোল নাম্বার টি লিখুন অবশ্যই সঠিক এবং মনোযোগ দিয়ে লিখবেন। এবার আবার স্পেস দিয়ে পরীক্ষার সালের স্থানে ২০২০ দিবেন। এবার পাঠিয়ে দিন 16 নাম্বার যেকোনো সিম নাম্বার থেকে।

উদাহরণ: SSC RAJ 123456 2020 পাঠিয়ে দিন 16222 নম্বরে।

অবশ্যই মনে রাখবেন যে আপনার প্রতিটি এসএমএস চার্জ হিসেবে 2 টাকা 30 পয়সা কেটে নেওয়া হবে আপনার মূল অ্যাকাউন্ট ব্যালেন্স থেকেSSC RAJ 123456 2020 পাঠিয়ে দিন 16222 নম্বরে।

এভাবে আপনি যতগুলো রেজাল্ট দেখতে চান প্রতিটি রেজাল্ট এর জন্য 2 টাকা 50 পয়সা হারে প্রদান করতে হবে এর মধ্যে সকল ভ্যাট ইনক্লুডেড থাকবে।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের জন্য এসএমএস পদ্ধতি:

যে সকল শিক্ষার্থীরা মাদ্রাসা শিক্ষা বোর্ডের অনুকূলে দাখিল পরীক্ষা অংশগ্রহণ করেছে  তারাও এসএমএসের মাধ্যমে তাদের ফলাফল পেতে পারেন সেজন্য নিচের পদ্ধতিটি অনুসরণ করুন।

Dakhil<Space>আপনার বোর্ড এর নামের প্রথম ৩ অক্ষর<Space>রোল নম্বর<Space>পাশের বছর এরপর পাঠিয়ে দিন 16222 নম্বরে।

উদাহরণঃ  DAKHIL MAD 123456 2020 পাঠিয়ে দিন 16222 নম্বরে।

 

এসএসসি ভোকেশনাল শিক্ষার্থীরা তাদের রেজাল্ট যেভাবে এসএমএসের মাধ্যমে পাবেন তার পদ্ধতি:

SSC<Space>আপনার বোর্ড এর নামের প্রথম ৩ অক্ষর<Space>রোল নম্বর<Space>পাশের বছর পাঠিয়ে দিন 16222 নম্বরে।

উদাহরণঃ  SSC TEC 123456 2020 পাঠিয়ে দিন 16222 নম্বরে।

SSC Result 2020 কবে দিবে?

এসএসসি ফলাফল ২০২০ গত বছরের 6 মে তারিখে প্রকাশ করা হয়েছিল কিন্তু এবছর এর সম্ভাবনা খুবই নগণ্য কারণ বর্তমানে বাংলাদেশসহ সারাবিশ্বে একটি ভয়ঙ্কর পরিস্থিতির মধ্য দিয়ে পার করছে। তাই সঠিক সময়ে ফলাফল প্রকাশ করার কোনো সম্ভাবনা নেই বললেই চলে।  সকল উৎকণ্ঠা এবং আকাঙ্খার মধ্যদিয়েই এসএসসি পরীক্ষার্থীদের এই সময়গুলো পার হচ্ছে।

তারা ফলাফল পাওয়ার পরে তাদের কলেজে ভর্তি হওয়া থেকে শুরু করে পরবর্তী ধাপের পড়াশুনা নিয়ে খুবই চিন্তিত। অভিভাবকরা মনে করেন যে যদি ফলাফল আরো পরে প্রকাশ করা হয় তাহলে শিক্ষার্থীদের পড়াশোনায় ব্যাঘাত ঘটবে বলে আশঙ্কা করা যায়। তবে আমরা আশা করি যে সকল উৎকণ্ঠার অবসান ঘটিয়ে এ রেজাল্ট অতিসত্বর প্রকাশ করা হবে।

কখন এসএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হবে?

সাধারণ হিসেব অনুযায়ী এসএসসি পরীক্ষার ফলাফল মূলত দুই থেকে আড়াই মাস পরে প্রকাশ করে থাকেন শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ।তবে এরই মধ্যে সকল বোর্ডের শিক্ষকগণ খাতা দেখে শেষ করে ফেলেছেন। কিন্তু শিক্ষা বোর্ডের সকল কার্যক্রম বন্ধ থাকার কারণে রেজাল্ট শিট তৈরি করা হচ্ছে না।

পাশাপাশি শিক্ষার্থীদের মার্কশিট ও তৈরি করা যাচ্ছে না বলে কর্মকর্তারা জানিয়েছেন। তবে কখন ফলাফল প্রকাশ করা হবে এ নিয়ে কিছু সংশয় দেখা দিলেও ফলাফল খুবই তাড়াতাড়ি প্রকাশ করা হবে বলে শিক্ষা বোর্ডের এক কর্মকর্তা আমাদেরকে অভিব্যক্ত করছেন। এ নিয়ে বিস্তারিত আমরা পরবর্তী আপডেট এখানে প্রকাশ করব তার জন্য আপনারা নিয়মিত ভিজিট করে যাবেন। তবে আমরা মনে করি খুব তাড়াতাড়ি আপনাদেরকে আমরা সুখবর দিব বলে আশাবাদী। শিক্ষার্থীরা মনে রাখবেন All New Result কতৃপক্ষ শুধুমাত্র বাংলাদেশের শিক্ষার্থীদের নিয়ে কাজ করে যাচ্ছে এবং সকল প্রকার সাহায্য সহযোগিতা করে যাচ্ছে।

এসএসসি রেজাল্ট দেওয়ার তারিখ ২০২০

লকডাউন কাটলেই এসএসসি পরীক্ষার ফল এবং এইচএসসি’র বাকি থাকা পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী। তবে এইচএসসি পরীক্ষার জন্য কমপক্ষে দুই সপ্তাহ সময় দেয়া হবে শিক্ষার্থীদের প্রস্তুতির জন্য। এদিকে, অভিভাবক ও শিক্ষার্থীরা বলছেন, বর্তমান অনিশ্চয়তায় উদ্বেগের মধ্যে কাটছে তাদের দিন।

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, এসএসসির রেজাল্ট হলেই সাথে সাথে কলেজগুলোতে ভর্তির ব্যবস্থা করা যাবে। যখন সব কিছু ঠিক হয়ে যাবে তখন থেকে ২ সপ্তাহের একটি নোটিশ দিয়ে পরীক্ষার্থীদের পরীক্ষাগুলো নেব।

Leave a Reply

%d bloggers like this: