[সিলেবাস] ১৮তম শিক্ষক নিবন্ধন -NTRCA -২০২৪

১৮তম এনটিআরসিএ স্কুল, স্কুল পর্যায়- ২ এবং কলেজ পর্যায় পরীক্ষার সিলেবাস ।নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক, কলেজ, মাদ্রাসা এবং কারিগরি সহ সারা দেশে প্রায় ৩৬ হাজার বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এসব বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে যোগ্য শিক্ষক নিয়োগ করা প্রয়োজন। আর সেই লক্ষ্যে ২০০৫ সাল থেকে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে যোগ্য শিক্ষক নিয়োগের জন্য এনটিআরসিএ চালু করেছে সরকার। এই নিবন্ধন ছাড়া দেশের কোনো বেসরকারি এমপিওভূক্ত স্কুল বা কলেজে চাকরির সুযোগ নেই। তাই, শিক্ষকতায় ক্যারিয়ার গড়তে চাইলে আপনাকে অবশ্যই শিক্ষক নিবন্ধন পরীক্ষা দিতে হবে।

১৮ তম শিক্ষক নিবন্ধন সিলেবাস ডাউনলোড করতে ntrca.teletalk.com.bd

বেসরকারি (NTRCA) শিক্ষক নিয়োগ পরীক্ষা পদ্ধতি

এনটিআরসিএ বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২টি পর্যায়ে অনুষ্ঠিত হয়। একটি স্কুল পর্যায়ে এবং অন্যটি কলেজ পর্যায়ে। এই শিক্ষক নিয়োগ পরীক্ষা ৩টি ধাপে অনুষ্ঠিত হবে। প্রাথমিক, লিখিত ও মৌখিক পরীক্ষা রয়েছে। প্রথমে ১০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষা হয়। প্রিলিমিনারি সাধারণত ৪০% নম্বর নিয়ে পাস করা হয়। এরপর যোগ্য প্রার্থীদের লিখিত পরীক্ষার নম্বরের ভিত্তিতে লিখিত পরীক্ষা ও মৌখিক পরীক্ষার জন্য নেওয়া হয়।
 ১৮ তম NTRCA পরীক্ষার সিলেবাস PDF ডাউনলোড করুন

আপনি NTRCA এর অফিসিয়াল ওয়েবসাইট, ntrca.teletalk.com.bd-এ বেসরকারী শিক্ষক নিবন্ধন সিলেবাসটি খুঁজে পেতে পারেন। এই সিলেবাসটি এনটিআরসিএ পরীক্ষা এবং নাম্বার বন্টন সম্পর্কে মূল্যবান নির্দেশনা প্রদান করে। শিক্ষক নিবন্ধন পরীক্ষা তিনটি স্তর নিয়ে গঠিত: স্কুল স্তর, স্কুল স্তর -2 এবং কলেজ স্তর। আমরা এই পোস্টে একটি ডাউনলোডযোগ্য শিক্ষক নিবন্ধন পাঠ্যক্রম PDF প্রদান করে এটিকে আরও সুবিধাজনক করে তুলব আপনাদের জন্য ।

১৮তম এনটিআরসিএ পরীক্ষার সিলেবাস PDF – ntrca.gov.bd

স্কুল পর্যায়-২

(এবতেদায়ি মাদরাসার জুনিয়র মৌলবি, জুনিয়র শিক্ষক, কারি; মাধ্যমিক কারিগরি/ দাখিল কারিগরি/ ভোকেশনাল ইনস্টিটিউট-এর ট্রেড ইপ্দট্রাক্টর পদে নিবন্ধনে ইচ্ছুক সকল প্রার্থীর জন্য)

সিলেবাস-২ প্রিলিমিনারি টেস্ট বিষয় কোড-২০০ পূর্ণমান-১০০, সময়: ১ ঘণ্টা

বাংলা (Bengali)-২৫

১. ভাষারীতি ও বিরাম চিহ্নের ব্যবহার,
২. বাগধারা ও বাগবিধি,
৩. কুল সংশোধন বা শুদ্ধকরণ,
৪. যথার্থ অনুবাদ,
৫. সন্ধি বিচ্ছেদ,
৬.কারক বিভক্তি,
৭. সমাস ও প্রত্যয়,
৮. সমার্থক ও বিপরীতার্থক শব্দ,
৯. বাক্য সংকোচন,
১০. লিঙ্গ পরিবর্তন।

ইংরেজি (English)-২৫

1.Completing sentences,
2. Translation from Bengali to English,
3. Change of speech,
4. Right forms of verb,
5. Appropriate word,
6. Transformation of sentences,
7. Synonyms and Antonyms,
8. Idioms and phrases,

সাধারণ গণিত (General Mathematics)-২৫

পাটিগণিত: গড়, ল.সা.গ, গ.সা.ঙ, এঁকিক নিয়ম, শতকরা, সুদকষা, লাভ-ক্ষতি অনুপাত-সমানুপাত।

বীজগণিত: উৎপাদক, বর্গ ও ঘনসমবণিত সূত্রাবলী ও প্রয়োগ, গসাগ, বাস্তব সমস্যা সমাধানে বীজগাণিতিক সূত্র গঠন ও প্রয়োগ, সূচক ও লগারিদমের সূত্র ও প্রয়োগ।

জ্যামিতি: ত্রিভুজ,কোণ,রেখা, চতুর্ভুজ, ক্ষেত্রফল ও বৃত্ত সম্পর্কিত সাধারণ ধারনা, নিয়ম ও প্রয়োগ।

সাধারণ জ্ঞান-২৫

১. বাংলাদেশ সম্পর্কিত বিষয়
২. আন্তর্জাতিক বিঘয় ও চলতি ঘটনাবলী
৩. বিজ্ঞান ও প্রযুক্তি, পরিবেশ এবং রোগব্যাধি সম্পর্কিত মৌলিক জ্ঞান।

৪.অর্থনীতি, সম্পদ (বন, কৃষি, শিল্প, পানি), যোগাযোগ ব্যবস্থা, ৫.বাংলাদেশের সমাজজীবন, সমস্যা, জনমিতিক পরিচয়, রাষ্ট্র, নাগরিকতা, (অর্থনৈতিক, সামাজিক, স্বাস্থ্য ও শিক্ষা) কর্মসূচি, , সরকার ও রাজনীতি, সরকারি ও বেসরকারি লক্ষ ও নীতি।

৬.আন্তর্জাতিক সম্পর্ক, মানব সম্পদ উন্নয়ন, বিশ্ব ভৌগলিক পরিচিতি, জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ, নবায়ন যোগ্য শক্তি, জাতিসংঘ, আষ্জলিক ও অর্থনৈতিক সংগঠন, পুরস্কার ও সম্মাননা, আন্তর্জাতিক মুদ্রা সংক্রান্ত, আন্তর্জাতিক রাজনীতি ও ‘আনুষঙ্গিক বিষয়াবলী, স্বাস্থ্য।

৭.চিকিৎসা, তথ্য, যোগযোগ ও প্রযুক্তি, প্রাত্যহিক জীবনে বিজ্ঞান (পদার্থ, রসায়ন ও জীব বিজ্ঞান সংশ্লিষ্ট) সাধারণ রোগ ব্যাধি ও পরিবেশ বিজ্ঞান সংশ্লিষ্ট।

স্কুল লেভেল-২ সিলেবাস PDF- ট্রেড ইন্সট্রাক্টর, জুনিয়র মৌলভী, জুনিয়র টিচার (সাধারণ) এবং ইবতেদায়ি জন্য।

কলেজ পর্যায়:

(উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, কলেজ, মাদরাসা, ব্যবসায় ব্যবস্থাপনা ইনস্টিটিউট ও কৃষি ডিপ্লোমা ইনস্টিটিউট প্রতিষ্ঠানের প্রভাষক / ইন্সট্রাক্টর (টেক) পদে নিবন্ধনে ইচ্ছুক সকল প্রার্থীদের জন্য)
সিলেবাস-৩ প্রিলিমিনারি টেস্ট, বিষয় কোড: 8৪০০ পূর্ণমান-১০০, সময়: ১ ঘণ্টা

বাংলা (Bengali)-২৫

ভাষারীতি ও বিরাম চিহ্নের বাবহার, বাগধারা ও বাগবিধি, ভুল সংশোধন বা শুদ্ধকরণ, মথ্যর্থ অনুবাদ ও শিরোনাম, সন্ধি, সন্ধি বিচ্ছেদ, কারক বিভক্তি, সমাস, প্রত্যয় বিন্যাস, সমার্থক ও বিপরীতার্থক শব্দ, বিরাম চিহ্ন, বাগধারা, কারক, সমাস, কারক বিভক্তি, প্রত্যয় প্রভৃতি

ইংরেজি (English)-২৫

Errors in composition, Fill in the blanks with appropriate preposition, Uses of article, verbs, Identify appropriate translation from Bengali to English, Identify appropriate  from story, article, Transformation of sentences,completing sentences, Idioms and phrases, synonyms and Antonyms.

সাধারণ গণিত (General Mathematics)-২৫

পাটটিগণিত: সূত্র ও নিয়মাবলী (পার্টিগণিত সম্বদ্ধীয়) গড়, ঐকিক নিয়ম, লসাগু, গসাগু, শতকরা, সুদকষা, লাভ-ক্ষতি।
বীজগণিত: উৎপাদকে বিশ্লেষন, বর্গ ও ঘনসম্বলিত সূত্রাবলী ও প্রয়োগ, গসাগু, বাস্তব সমস্যা সমাধানে বীজগাণিতিক সূত্র গঠন ও প্রয়োগ, সূচক ও লগারিদমের সূত্র ও প্রয়োগ, অনুপাত ও সমানুপাত।
জ্যামিতি: ত্রিকোনমিতি ও পরিমিতি সম্পর্কিত সাধারণ ধারনা, নিয়ম ও প্রয়োগ ।

NTRCA সিলেবাস PDF ডাউনলোড করুন

সাধারণ জ্ঞান-২৫

১. বাংলাদেশ সম্পর্কিত বিধয়
২. আন্তর্জাতিক বিষয় ও চলতি ঘটনাবলী
৩. বিজ্ঞান, প্রযুক্তি, পরিবেশ এবং রোগব্যাধি সম্পর্কিত মৌলিক জ্ঞান। ৪. বাংলাদেশের ভূপ্রকৃতি, জলবায়ু,পরিবেশ, ইতিহাস, ভাষা আনদোলন, মুক্তিযুদ্ধ, সভ্যতা, সংস্কৃতি বাংলাদেশের অর্থনীতি, সম্পদ (বন, কৃষি, শিল্প, পানি), ৫.যোগাযোগ বাবস্থা, বাংলাদেশের সমাজ জীবন, সমস্যা, জনমিতিক পরিচয়, রাষ্ট্র, নাগরিকতা, সরকার ও রাজনীতি।
৬.আন্তর্জাতিক সম্পর্ক, মানব সম্পদ উন্নয়ন, বিশ্ব ভৌগপিক পরিচিতি, জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ, নবায়ন যোগ্য শক্তি, জাতিসংঘ, আঞ্চলিক ও অর্থনৈতিক সংগঠন, পুরস্কার ও সম্মাননা, আন্তর্জাতিক মুদ্রা সংক্রান্ত, আন্তর্জাতিক রাজনীতি ও আনুষঙ্গিক বিধয়াবলী, স্বাস্থ্য,

৭.চিকিৎসা, তথ্য, যোগযোগ ও প্রযুক্তি, প্রাত্যহিক জীবনে বিজ্ঞান (পদার্থ, রসায়ন ও জীব বিজ্ঞান সংশ্লিষ্ট) সাধারণ রোগ ব্যাধি ও পরিবেশ বিজ্ঞান সংশ্লিষট।

কলেজ স্তরের সিলেবাস PDF –  প্রভাষক / প্রশিক্ষক (টেক) / প্রশিক্ষক (নন-টেক) এর জন্য।