একাদশ শ্রেণীতে ভর্তি কলেজ মাইগ্রেশন ফলাফল ২০২৩

একাদশ শ্রেণী কলেজ ভর্তি মাইগ্রেশন ২০২২কলেজ মাইগ্রেশনের বিস্তারিত তথ্য, আবেদনের প্রক্রিয়া ও ফলাফল, মেধা তালিকা দেখুন।

একাদশ শ্রেণিতে ভর্তির ফলাফল ২০২২ সালে ১ম মেধা তালিকা ২৯ জানুয়ারি ২০২২ প্রকাশ করবে। www xiclassadmission gov bd ফলাফল কলেজ ভর্তির ফলাফল ২০২১-২২ প্রকাশের জন্য অফিশিয়াল সাইট।

একাদশ শ্রেণির ভর্তি মেধা ফলাফল সম্পর্কিত তথ্যগুলিতে আপনাকে স্বাগতম। তবে এইচএসসি ভর্তি ১ম মেধা তালিকা ২৯ই জানুয়ারি ২০২২, প্রকাশ করবে। এইচএসসি ভর্তির মেধা ফলাফল xiclassadmission.gov.bd সাইটে প্রকাশিত হবে।

সুতরাং, নীচে থেকে আপনার এইচএসসি ভর্তির মেধা তালিকা সংগ্রহ করুন। এইচএসসি ভর্তি ৩০ই ডিসেম্বার ২০২১ আবেদনের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। 

একাদশ শ্রেণি শিক্ষাবর্ষে ২০২১-২২ সরকারি-বেসরকারি কলেজ ভর্তি ফলাফল সময়কাল

এসএসসি ২০২১ রেজাল্ট এর পর পর এ ২০২২ সালে কলেজে ভর্তি জন্য নীতিমালা প্রকাশ করা হয়েছে ৩০ই ডিসেম্বার ২০২১। এই বছর  শিক্ষা মন্ত্রণালয়ের ভর্তি নীতিমাল থেকে জানা গেছে, ২০২১-২০২২ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির ভর্তি আবেদন কেবলমাত্র অনলাইনে করা যাবে।

দেশের সরকারি-বেসরকারি কলেজের অনলাইনে ভর্তি আবেদন একই সাথে, একই প্রক্রিয়ায় সম্পন্ন হবে। বরাবরের মত এবারেও ভর্তিতে কোন পরীক্ষা অনুষ্ঠিত হবে না। এসএসসি সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে শিক্ষার্থীদের একাদশ শ্রেণিতে ভর্তি মেধা তালিকা প্রকাশ করা হবে।

অনলাইনে ভর্তি আবেদনের ওয়েবসাইটের ঠিকানা: xiclassadmission.gov.bd

অনলাইনে ভর্তি আবেদন শুরু হবে ৮ জানুয়ারী ২০২২ খ্রি. তারিখ থেকে।

ভর্তি আবেদন করা যাবে ১৭ জানুয়ারি ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত।

আবেদন যাচাই-বাছাই ও আপত্তি নিষ্পত্তি করা হবে ১৭ জানুয়ারি থেকে ২১ জানুয়ারি ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত।

শুধুমাত্র পুনঃনিরীক্ষণ ফল পরিবর্তিতদের ভর্তি আবেদন গ্রহণ করা হবে ২২ জানুয়ারি থেকে ২৩ জানুয়ারি ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত।

পছন্দক্রম পরিবর্তন করা যাবে ২৪ জানুয়ারি ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত।

(বিস্তারিত জানুন নিচের অনুচ্ছেদে যুক্ত ভর্তি নীতিমাল থেকে)

২৪ ফেব্রুয়ারি ২০২২ খ্রি. তারিখের মধ্যে, একাদশের ভর্তির সকল প্রক্রিয়া সম্পন্ন করা হবে বলে শিক্ষা মন্ত্রণালয়ের নীতিমালায় উল্লেখ করা হয়েছে।

ভর্তি প্রক্রিয়া শেষে, ২০২১-২০২২ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে ২ মার্চ ২০২২ খ্রি. তারিখ থেকে।

নিচের যুক্ত ভর্তি নীতিমালার ৬.০ নম্বর অনুচ্ছেদ থেকে ভর্তি আবেদন, ফল প্রকাশ ও ক্লাস শুরুর সময়সূচি দেখুন।

২০২২-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে কলেজ ভর্তির সময়সূচি

একাদশ শ্রেণী-২০২২ ভর্তি মেধা তালিকা ফলাফল

মোট তিন ধাপে একাদশের ভর্তি ফলাফল এর মেধা তালিকা প্রকাশ করা হবে।

একাদশ শ্রেণিতে ভর্তির ফলাফল ২০২১ ১ম মেধা তালিকা

এইচএসসি ভর্তি পরীক্ষার ফলাফল এর প্রথম মেধা তালিকা আগামী ২৯ জানুয়ারি ২০২২ সালে রাত আটটার দিকে প্রকাশিত হতে যাচ্ছে। যে সকল শিক্ষার্থীরা প্রথম মেধা তালিকায় নির্বাচিত হবে, তারা  ওয়েব সাইটে xiclassadmission gov bd মোবাইলে এসএমএসের মাধ্যমে তাদের রেজাল্ট পেয়ে যাবে। যারা এসএসসি এডমিশন রেজাল্ট এর প্রথম মেধা তালিকায় নির্বাচিত হবে, তাদেরকে নির্ধারিত সময়ে ভর্তি হতে হবে।

প্রথম ধাপের ভর্তি মেধা তালিকা প্রকাশ করা হবে ২৯ জানুয়ারি।  মেধা তালিকা রেজাল্ট দেখুন

এইচএসসি ভর্তির রেজাল্ট ২০২১ ২য় মেধা তালিকা

যে সকল শিক্ষার্থীরা এইচএসসি এডমিশন রেজাল্ট ২০২২ এর প্রথম মেধা তালিকায় জায়গা পায়নি, তারা দ্বিতীয় মেধা তালিকার জন্য অপেক্ষা করে আছেন। আপনাদের দ্বিতীয় মেধা তালিকা রেজাল্ট ১০ ফেব্রুয়ারি ২০২২  সালের রাত আটটার দিকে প্রকাশিত হবে।

দ্বিতীয় ধাপের ভর্তি মেধা তালিকা প্রকাশ করা হবে ১০ ফেব্রুয়ারি। মেধা তালিকা রেজাল্ট দেখুন!

একাদশ শ্রেণিতে ভর্তির ফলাফল ২০২১ ৩য় মেধা তালিকা

যারা প্রথম ও দ্বিতীয় মেধা তালিকায় জায়গা পান নাই, তাদের কিছুদিন অপেক্ষা করতে হবে। কারণ যে সকল শিক্ষার্থীদের দ্বিতীয় মেধা তালিকায় নাম আসবে না তাদের তৃতীয় মেধা তালিকার নাম আসার সম্ভাবনা আছে। যাদের পছন্দ অনুযায়ী কলেজ পান নাই, তারা মাইগ্রেশন করে তাদের কলেজটি পরিবর্তন করতে পারেন।

তৃতীয় ধাপের ভর্তি মেধা তালিকা প্রকাশ করা হবে ১৫ ফেব্রুয়ারি। মেধা তালিকা রেজাল্ট দেখুন

একাদশ শ্রেণী কলেজ ভর্তি মাইগ্রেশন ২০২২

মাইগ্রেশন কি: মাইগ্রেশন মানে পরিবর্তন । আপনি যে কলেজে চান্স পেয়েছেন সেই কলেজে যদি ভর্তি হতে না চান তাহলে আপনি মাইগ্রেশনের মাধ্যমে কলেজ পরিবর্তন করতে পারবেন এবং মাইগ্রেশনের মাধ্যমে আপনি শুধু উপরের কলেজগুলোতে ভর্তি হতে পারবেন যদি উক্ত কলেজে আপনার সংশ্লিষ্ট বিভাগে কোন আসন খালি থাকে । আপনাকে অনলাইনে আবেদনের সময় ৫ থেকে ১০টি কলেজ সিলেক্ট করে দিতে হবে তার পর আপনার রেজাল্ট দেওয়ার পর পর ই আপনার কলেজ পচন্দ না হলে মাইগ্রেশন অন করে রাখতে হবে।

যেমন, আপনি ১০টি কলেজ চয়েজ দিয়েছিলেন, আপনার চান্স হয়েছে ৬ নম্বর কলেজে, এখন আপনি ১-৫নং কলেজ গুলোতে মাইগ্রেশন করতে পারবেন। আর মাইগ্রেশন করার আগে আপনাকে কলেজ নিশ্চিত করনের জন্য বোর্ড চার্জ বাদে ২০০ টাকা প্রদান করতে হবে।

মাইগ্রশন কখন করতে পারবে: মাইগ্রেশন মূলত কোনো কলেজে চান্স পাওয়ার পর করতে হয়।

মোট তিন ধাপে একাদশের ভর্তি মাইগ্রেশন ফলাফল এর তালিকা প্রকাশ করা হবে।

প্রথম ধাপের ভর্তি মাইগ্রেশন ফল প্রকাশ করা হবে ১০ ফেব্রুয়ারি। মাইগ্রেশন ফল প্রকাশ দেখুন

দ্বিতীয় ধাপের ভর্তি মাইগ্রেশন ফল প্রকাশ করা হবে ১৫ ফেব্রুয়ারি। মাইগ্রেশন ফল প্রকাশ দেখুন

কলেজ ভর্তি মাইগ্রেশন করার নিয়ম ২০২২

কলেজে ভর্তি রেজাল্ট দেওয়ার পর মাইগ্রেশন প্রক্রিয়াটিতে আপনার আবেদনের প্রেক্ষিতে মেধা ও অপশন অনুযায়ী চাহিত প্রতিষ্ঠানে আসন খালি থাকার সাপেক্ষে মনোনীত করা হবে। নিশ্চায়নের টাকা জমা দেয়ার পর, মাইগ্রেশনের আবেদন না করে থাকলে বর্তমান মনোনীত কলেজেই আপনাকে চুড়ান্তভাবে মনোনীত করা হবে ৷

মাইগ্রেশন প্রক্রিয়া সম্পন্ন করা জন্য  আপনি ড্যাশবোর্ডে Migration অপশনটি দেখতে পাবেন ।  যদি আপনি বর্তমান মনোনীত কলেজের কোন পরিবর্তন না করতে চান তবে Migration অপশনটি ‘না’ (No) সিলেক্ট করে  সাবমিট করে দিবেন। আর যদি আপনি বর্তমান মনোনীত কলেজ পরিবর্তন করতে চান তবে নিচের ধাপগুলো অনুসরণ করুন ।

  • যদি আপনি কোন কলেজে মনোনীত হয়ে থাকেন এবং নিশ্চায়নের প্রতিবার ২০০ টাকা জমা দিয়ে দিবেন, তাহলেই কেবলমাত্র আপনি মাইগ্রেশনের জন্য আবেদন করতে পারবেন।
  • এবার মাইগ্রেশন সম্পন্ন করার জন্য এই লিংকে (xiclassadmission.gov.bd) গিয়ে প্রয়োজনীয় সব তথ্য প্রদান করার মাধ্যমে Login করুন।
  • সঠিকভাবে Login করার পর বাম দিকের Sidebar থেকে “Migration” অপশনটি নির্বাচন করুন ।
  • এবার মাইগ্রেশনের জন্য Migration অপশনটি ‘হ্যাঁ Yes সিলেক্ট কর এবং তোমার পছন্দ অনুসারে Priority প্রদান করে আবেদন সাবমিট কর। 

See Related Link…….

একাদশ শ্রেণিতে ভর্তির বিজ্ঞপ্তি অনলাইনে আবেদন ৮ই জানুয়ারি ২০২২

XI Class Admission 2022 Online Apply

একাদশ শ্রেণীতে ভর্তি বিজ্ঞপ্তি অনলাইন আবেদন ২০২১-২০২২। শিক্ষা বোর্ডের সেরা ২০ কলেজ

আলিম(মাদ্রাসা) ১ম বর্ষ ভর্তির অনলাইনে আবেদন ৮ই জানুয়ারি ২০২২ । মেধা তালিকা রেজাল্ট