নতুন এমপিওভুক্ত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা ২০২২ (স্কুল, কলেজ, মাদরাসা) প্রকাশ

নতুন এমপিওভুক্ত প্রতিষ্ঠানের তালিকা ২০২২ (স্কুল, কলেজ, মাদরাসা)। নতুন করে ২ হাজার ৭১৬ বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হলো।

‘এ বছর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা অধিদফতরের ২ হাজার ৭১৬টি নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হচ্ছে। আজ বিকেলে আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হবে।

আজ ৬ জুলাই ২০২২ দুপুর ১টায় শিক্ষামন্ত্রী ড. দীপু মনি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে নতুন এমপিও নিয়ে সংবাদ সম্মেলন করবেন।

চলতি বছরের মে মাসে বেসরকারি নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তির তালিকা চূড়ান্ত করা হয়। পরে তা অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয়।

নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভুক্ত করণ (ডিগ্রি কলেজ তালিকা দেখুন এখানে

এমপিওভুক্ত কলেজের তালিকা দেখুন এখানে

নতুন এমপিওভুক্ত মাধ্যমিক স্কুলের তালিকা দেখুন এখানে

এমপিওভুক্ত নিম্ন মাধ্যমিক স্কুলের তালিকা দেখুন এখানে

এমপিওভুক্ত মাদ্রাসা তালিকা দেখুন এখানে

নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভুক্ত করণ (ডিগ্রি কলেজ)

নতুন এমপিও ভুক্ত কলেজের তালিকা ২০২২

নতুন এমপিওভুক্ত কলেজের তালিকা দেখুন এখানে

নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভুক্ত করণ (উচ্চমাধ্যমিক কলেজ) সংখ্যা ১০৯ টি আসুন দেখে নেই তালিকা

 

নতুন এমপিও ভুক্ত করণ (উচ্চমাধ্যমিক বিদ্যালয়) ২০২২

নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভুক্ত করণ (উচ্চমাধ্যমিক স্কুলের) সংখ্যা ১৩৬ টি আসুন দেখে নেই তালিকা

নতুন এমপিওভুক্ত ঊচ্চ মাধ্যমিক স্কুলের তালিকা দেখুন এখানে

নতুন এমপিও ভুক্ত নিম্নমাধ্যমিক বিদ্যালয় তালিকা ২০২২

নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভুক্ত করণ (নিম্ন মাধ্যমিক স্কুলের) সংখ্যা ১০৯ টি আসুন দেখে নেই তালিকা

নতুন এমপিওভুক্ত মাধ্যমিক স্কুলের তালিকা দেখুন এখানে

নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভুক্ত করণ (মাধ্যমিক কলেজ) সংখ্যা ১১২০ টি আসুন দেখূণ তালিকা

এমপিওভুক্ত মাধ্যমিক স্কুলের তালিকা দেখুন এখানে

নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভুক্ত করণ (মাধ্যমিক কলেজ) সংখ্যা ১১২০ টি আসুন দেখে নেই তালিকা

নতুন এমপিওভুক্ত  মাদরাসা তালিকা দেখুন এখানে

এমপিওভুক্ত মাদ্রাসা তালিকা দেখুন এখানে

নতুন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের এমপিওভুক্ত বিজ্ঞপ্তি

নতুন করে ২৭১৬ টি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছে আজ 6 জুলাই ২০২২ তারিখে এই ঘোষণা দেওয়া হয় মাধ্যমিকওউচ্চমাধ্যমিক বিভাগের আওতায় ২০৫১ টি ও কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ এর ৬৬৫ সহ মোট ২৭১৬ শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছে। আজ সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এই ঘোষণা দেওয়া হয়।

সারাদেশে বেসরকারি উদ্যোগে প্রতিষ্ঠিত মাধ্যমিক বিদ্যালয় উচ্চ মাধ্যমিক কারিগরি ও মাদ্রাসা প্রতিষ্ঠানগুলো শিক্ষা কার্যক্রম পরিচালিত করছে এসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সংখ্যা পাবলিক পরীক্ষায় অংশগ্রহণ এবং পাসের হার ইত্যাদি বিবেচনা করে সরকার এইসব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের বেতন ভাতাদি সরকারিভাবে দিয়ে থাকে । আজকের আপডেট পর্যন্ত সারাদেশে এমপিওভুক্ত প্রতিষ্ঠানের সংখ্যা ২৬ হাজার ৬৪৮ ।

সর্বশেষ ২০১৯ সালের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বিভাগের আওতায় ১৬৫১ এবং কারিগরি ও মাদ্রাসা বিভাগের আওতায় ৯৮৮ শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছিল। এ বছর নতুন বেসরকারি স্কুল ও কলেজ এমপিওভুক্ত করার উদ্যোগ নেওয়া হয় গত। ১০ ই অক্টোবর ২০২১ থেকে ৩১শে অক্টোবর ২০২১ পর্যন্ত আবেদন নেওয়া হয়েছিল ।

যেসব উপজেলায় কোন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য যোগ্যতা অর্জন করতে পারেনি, সেসব উপজেলা সর্বোচ্চ নাম্বার পাওয়া একটি প্রতিষ্ঠানকে বিশেষ বিবেচনায় যুক্ত করা হয়েছে। যোগ্যতা না থাকা সাপেক্ষে কোন শিক্ষা প্রতিষ্ঠান এমপিও তালিকা থেকে বাদ পড়েছে মনে করলে প্রতিষ্ঠান প্রধান ও কমিটির সভাপতি যৌথ স্বাক্ষরে য়াগামি ১৫ দিনের মধ্যে সচিব বরাবর আবেদন করতে পারবেন।

শিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো গত অর্থবছরের (২০২১-২২) বাজেট বরাদ্দ প্রস্তাবে নতুন প্রতিষ্ঠানের এমপিও নিবন্ধনের জন্য ২৫০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছিল। এর মধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের জন্য ২০০ কোটি টাকা এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের জন্য ৫০ কোটি টাকা।

২০১৯ সালের ২৩ অক্টোবর প্রধানমন্ত্রী ২ হাজার ৬৩০টি শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তির ঘোষণা দেন। পরে চূড়ান্ত বাছাইয়ে ২ হাজার ৭১৬টি প্রতিষ্ঠান এমপিও নিবন্ধনের ছাড়পত্র পায়। এরপর আবারো ২০১৯ সালের ১২ নভেম্বর ছয়টি এবং ১৪ নভেম্বর একটি এমপিওভুক্ত হয়।