বাংলাদেশ রেলওয়ে অনলাইনে ট্রেনের টিকিট

বাংলাদেশ রেলওয়ে অন্ত নগর ট্রেনের টিকেট কম্পিউটারের মাধ্যমে, eticket  ইস্যু করা শুরু হয়েছে। গত ১লা জুলাই ২০২২ তারিখ সকাল ৮:০০ থেকে টিকিট পাবেন সহজ এর ওয়েবসাইট থেকে।

ট্রেনের টিকিট কি কনফার্ম করার জন্য নিচে দেওয়া লিংকে ক্লিক করেন আপনি এখান থেকে খুব সহজেই মাত্র 2 মিনিটে আপনার ট্রেনের টিকেট কনফার্ম করে আপনার গন্তব্য স্থানে আপনি চলে যেতে পারবেন। তাই এই সুযোগ নেওয়ার জন্য আপনাকে প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে , তারপরে আপনি যখন যেকোনো সময় ট্রেনের টিকেট কাটার জন্য এই রেজিস্ট্রেশন আইডি নাম্বার দিয়ে লগ ইন করে পাসওয়ার্ড দিয়ে আপনি আপনার মত ট্রেনের টিকেট কাটতে পারবেন। আসুন দেখে নিই বিস্তারিত কিভাবে আপনি ট্রেনের টিকেট কাটবেন.

Ticket Online click home 

ঈদের আগে টিকেট পাবেন

মাত্র ৬ হাজার টিকিটের জন্য ২ লাখ মানুষ লাইনে দাঁড়াচ্ছেন। অনলাইনে টিকিটের জন্য ৬ কোটি মানুষ প্রতিদিন ওয়েবসাইট হিট করছে। সহজে টিকেট কাটুন।

১ থে‌কে ৫ জুলাই পর্যন্ত পর্যায়ক্রমে ৫ থেকে ৯ জুলাইয়ের ট্রেনের টিকিট বিক্রি হবে। আবার ৭ জুলাই থেকে ফিরতি যাত্রার টিকিট বিক্রি করা হ‌বে। অনলাইন টিকিটের অর্ধেক ওয়েবসাইটে এবং অর্ধেক অ্যাপে বিক্রি করা হ‌বে।

ঈদের পর টিকেট পাবেন

১। ৭ জুলাই পাবেনঃ  ১১ জুলাই টিকেট

২। ৮ জুলাই টিকেট পাওয়া যাবে ঃ  ১২ জুলাইয়ের,

৩। ৯ জুলাই টিকেট পাবেনঃ  ১৩ জুলাইয়ের এবং

৪। ১১ জুলাই ঃ ১৪ ও ১৫ জুলাইয়ের টিকিট বিক্রি করা হবে।

আগামী ৬ জুলাই থেকে ৯ জুলাই পর্যন্ত ঢাকামুখী একতা, দ্রুতযান,পঞ্চগড়, নীলসাগর, কুড়িগ্রাম, লালমনি ও রংপুর এক্সপ্রেস ট্রেনগুলোর বিমানবন্দর স্টেশনে যাত্রাবিরতি থাকবে না। আগামী ৬ থেকে ১৪ জুলাই পর্যন্ত মিতালি এক্সপ্রেস এবং ৭ থেকে ১৪ জুলাই পর্যন্ত মৈত্রী এক্সপ্রেস ও বন্ধন এক্সপ্রেস ট্রেন চলাচল করবে না।

আসন্ন ঈদুল আজহা উপলক্ষে যাত্রীদের সুবিধার্থে ছয় জোড়া বিশেষ ট্রেন

১। দেওয়ানগঞ্জ স্পেশাল,

২। চাঁদপুর স্পেশাল ১, ২,

৩। বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম (পঞ্চগড়) ঈদ স্পেশাল,

৪। শোলাকিয়া স্পেশাল ১, ২।

অগ্রিম টিকিট বিক্রির ব্যবস্থাপনায় ছয়টি জায়গা থেকে বিক্রি করা হবে।

১। ঢাকা (কমলাপুর) রেলস্টেশন ঃ  সমগ্র উত্তরাঞ্চলগামী আন্তনগর ও বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম ঈদ স্পেশাল ট্রেনের টিকিট,

২। ঢাকা (কমলাপুর) শহরতলি প্ল্যাটফর্ম ঃ রাজশাহী ও খুলনাগামী সব আন্তনগর ট্রেনের,

৩। ঢাকা বিমানবন্দর ঃ  চট্টগ্রাম ও নোয়াখালীগামী সব আন্তনগর ট্রেনের,

৪। তেজগাঁওয়ে ঃ  ময়মনসিংহ, জামালপুর, দেওয়ানগঞ্জগামী সব আন্তনগর ট্রেন ও দেওয়ানগঞ্জ ঈদ স্পেশাল ট্রেনের,

৫। ঢাকা ক্যান্টনমেন্ট ঃ মোহনগঞ্জগামী মোহনগঞ্জ ও হাওর এক্সপ্রেস ট্রেনের,

৬। ফুলবাড়িয়া ঃ  সিলেট ও কিশোরগঞ্জগামী সব আন্তনগর ট্রেনের এবং

৭। জয়দেবপুর ঃ বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম (পঞ্চগড়) এক্সপ্রেস ট্রেনের টিকিট বিক্রি করা হবে।

সূত্র থেকে জানা যায় সহজ লিমিটেড কোম্পানিকে এই টিকেট অনলাইন ওয়েবসাইট ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে । বাংলাদেশ রেলওয়ে টিকেটিং সিস্টেম পরিচালনার জন্য সহজ এর সাথে ১৫ ই ফেব্রুয়ারি ২০২০ তারিখে স্বাক্ষরিত চুক্তি হয়। চুক্তি অনুযায়ী টিকেটিং সিস্টেম এর মাধ্যমে পরিচালনার জন্য ২৫ মার্চ ২০২২ তারিখ পর্যন্ত ম্যানুয়াল পদ্ধতিতে টিকেট ইস্যু করা হচ্ছে এবং ২৬ মার্চ ২০২২ তারিখ হতে কম্পিউটার ও অনলাইনের মাধ্যমে টিকেট ইস্যু করার জন্য প্রশাসনিক সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সেই প্রেক্ষিতে ২৫ শে মার্চ ১৮ ঘটিকা হতে পুনরায় কম্পিউটারের মাধ্যমে স্টেশনের আন্তঃনগর ট্রেনের টিকিট ইস্যু করা হবে পাঁচদিনের অগ্রিম টিকেট বিষয়টি বিবেচনায় নিয়ে নিম্নোক্ত পদ্ধতিতে অনুসরণ করা হবে।

১। .২৬ মার্চ 2020 তারিখে যে সকল ট্রেনের যাত্রা শুরু হবে শুধুমাত্র সে সকল ট্রেনের টিকেট কম্পিউটার মাধ্যমে ইসু করা হবে।

২। ২৫ শে মার্চ ২০২২ তারিখ বিকাল ১৮ হতে ২৫ শে মার্চ ২০২২ যাত্রা আরম্ভ করে ২৬ মার্চ ২০২২ তারিখে যাত্রা শেষ করবে কেবলমাত্র যেসব জায়গা ট্রেন থামবে সেই সব স্টেশনের টিকিট ম্যানুয়াল পদ্ধতিতে এবং পেপার টিকিট এর মাধ্যমে শুরু করা হবে ।

৩। কম্পিউটারাইজড পদ্ধতিতে ২৫ শে মার্চ ২০২২ তারিখে হতে ২৬ শে মার্চ সকাল থেকে ২৯ শে মার্চ ২০২২ তারিখ পর্যন্ত এই ৫দিন সকল আন্তঃনগর ট্রেনের টিকিট ইস্যু করা হবে।  ২৬ মার্চ ২০২২ নিয়ম অনুযায়ী টিকিট ইস্যু করা হবে  নতুন এই অনলাইন টিকেট । তবে ২৫ তারিখে অনলাইনের মাধ্যমে সাময়িক বন্ধ থাকবে ২৬ মার্চ ২০২২ তারিখে সহজ এর কম্পিউটারের পাশাপাশি আপনি ট্রেইন এর ওয়েব সাইট অনলাইন টিকিট কাটা যাবে। নির্ধারিত পূর্বের ন্যায় সকাল ৮ থেকে টিকিট ইস্যু করা হবে এমন অবস্থায় উল্লেখিত সময়সূচি অনুযায়ী ট্রেনের টিকিট করার ক্ষেত্রে সংশ্লিষ্ট সকলকে অবহিত করা হলো