৪৪তম বিসিএস প্রিলি রেজাল্ট, প্রতি পদের বিপরীতে ২০৫ পরীক্ষার্থী

৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আজ শুক্রবার সব বিভাগে একযোগে অনুষ্ঠিত হয়েছে। পরীক্ষার্থীরা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহে পরীক্ষায় অংশ নিয়েছে। ২০০ নম্বরের এই পরীক্ষা আজ সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। প্রার্থীদের সকাল 8:30 থেকে 9:25 এর মধ্যে আসন গ্রহণ করতে করেন।

৪৪তম বিসিএসে পরীক্ষায় প্রশ্ন সমাধান

৪৪তম বিসিএসে আবেদন করেছেন ৩ লাখ ৫০ হাজার ৬১৮ জন। আর এই বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৬১০ জন কর্মকর্তা নেওয়া হবে। এই হিসাবে, প্রতিটি পদের জন্য প্রার্থীর সংখ্যা ২০৫ জন।

৪৪তম বিসিএস পরীক্ষার প্রশ্ন সমাধান প্রিলিমিনারি এমসিকিউ ডাউনলোড। ৪৪তম বিসিএসের প্রিলিমিনারি ২০২২ পরীক্ষার প্রশ্ন সমাধান। ৪৪তম বিসিএস পরীক্ষার প্রশ্ন সমাধান আমাদের ওয়েবসাইটে দেখুন। ৪৪তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা আজ ২৭ মে ২০২২ সকাল ১০ঃ০০ টায় অনুষ্ঠিত হচ্ছে । ৪৪তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্নের উত্তর নিচে থেকে দেখুন।

44th BCS Question Solution  দেখতে ক্লিক করুণ 

44তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা 2022-এর প্রশ্ন ও সমাধান সবেমাত্র প্রকাশিত হয়েছে। এ বছর প্রতিটি পদে ২০৫ জন প্রার্থী অংশগ্রহণ করেছেন। শুক্রবার বাংলাদেশের সব বিভাগে একযোগে ৪৪তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। আজ সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ৮টি বিভাগের বিভিন্ন কেন্দ্রে মোট ২০০টি বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। অন্যদিকে, বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন বিসিএস প্রিলিম পরীক্ষার্থীদের সকাল ৮টা থেকে ৯টা ২৫ মিনিটের মধ্যে তাদের আসনে বসতে বলেছে।

44th BCS Question Solution 2022 

পরীক্ষা কেন্দ্রে বই, ঘড়ি, মোবাইল ফোন, ক্যালকুলেটর, সব ধরনের ইলেকট্রনিক ডিভাইস, গয়না ও ব্যাগ নিয়ে যাওয়া নিষিদ্ধ। পরীক্ষার্থীদের পরীক্ষার হলের গেটে নির্বাহী ম্যাজিস্ট্রেট পুলিশের উপস্থিতির মাধ্যমে পরীক্ষার হলে প্রবেশ করতে হবে এবং মেটাল ডিটেক্টরের সাহায্যে মোবাইল ফোন, ঘড়ি, ইলেকট্রনিক ডিভাইসসহ নিষিদ্ধ জিনিসপত্র তল্লাশি করতে হবে।

৪৪তম বিসিএসে পরীক্ষায় প্রশ্ন সমাধান ডাউনলোড করুণ

গত বছরের ৩০ ডিসেম্বর ৪৪তম বিসিএসের অনলাইন আবেদন শুরু হয়। প্রথম ধাপে আবেদনের শেষ সময় ছিল ৩১ জানুয়ারি। পরে পিএসসি তা বাড়িয়ে ২ মার্চ করে। জাতীয় বিশ্ববিদ্যালয়ে চূড়ান্ত পরীক্ষা না হওয়ায় এই বিসিএসের আবেদনের সময়সীমা এক মাস বাড়ানো হয়।

প্রাথমিক পরীক্ষার কেন্দ্র

প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহে অনুষ্ঠিত হবে।

৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তি অনুযায়ী এই বিসিএসে বিভিন্ন ক্যাডারে এক হাজার ৬১০ জন কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে 250 জন, পুলিশ ক্যাডারে 50 জন, পররাষ্ট্র ক্যাডারে 10 জন, আনসার ক্যাডারে 14 জন, অডিট ও একাউন্টে 30 জন, ট্যাক্সে 11 জন, সমবায়ে 11 জন, রেলওয়ে পরিবহন ও বাণিজ্যে 6 জন, তথ্যে 10 জন রয়েছেন। , পোস্টে 23, বাণিজ্যে 8, পরিবার পরিকল্পনায় 28, খাদ্য। কারিগরি ক্যাডারে ৩ হাজার ৪৮৫ এবং শিক্ষা ক্যাডারে ৬ জন নেওয়া হবে।

প্রিলিমিনারি পরীক্ষার বিষয় ও নম্বর বণ্টন

বাংলা ভাষা ও সাহিত্য 35, ইংরেজি ভাষা ও সাহিত্য 35, বাংলাদেশ বিষয়ক 30, আন্তর্জাতিক বিষয়াবলী 20, ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা 10, সাধারণ বিজ্ঞান 15, কম্পিউটার ও তথ্য প্রযুক্তি 15, গাণিতিক যুক্তি 15, মানসিক 15 জন , নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন বিষয়ে ১০ নম্বরের পরীক্ষা হবে।