মশা ভাইরাস প্রতিরোধ নতুন টিকা ও মূল্য তালিকা কোথায় পাবেন এই টিকা জেনেনিন

বাংলাদেশ ডেঙ্গু পবন এলাকায় প্রতি বছর অনেক লোক মারা যাচ্ছে । যাদের ডেঙ্গু হয় বা চিকন গুনিয়া হয় তাহারা এখন থেকে প্রতিরোধক হিসেবে এই টিকা নিতে পারবেন এটি কার মাধ্যমে ডেঙ্গু বা চিকুনগুনিয়া প্রতিরোধ করতে পারবেন এখানে এই টিকা সম্বন্ধে বিস্তারিত আলোচনা করা হয়েছে ইতিমধ্যেই টিকা অনুমোধন হয়েছে।

এফডিএ মশা-জনিত ভাইরাল রোগের প্রথম টিকা অনুমোদন করেছে

ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) বৃহস্পতিবার মশা-জনিত রোগ চিকুনগুনিয়ার প্রথম ভ্যাকসিন অনুমোদন করেছে, যা বিপজ্জনক ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

 

মশা ভাইরাস প্রতিরোধ নতুন টিকা

এফডিএ চিকুনগুনিয়া ভাইরাস দ্বারা সৃষ্ট রোগ প্রতিরোধের জন্য প্রথম ভ্যাকসিন অনুমোদন করেছে

চিকুনগুনিয়া ভাইরাস বিশ্বব্যাপী প্রতি বছর 300,000 এরও বেশি লোককে সংক্রামিত করে, এফডিএ বলেছে, বেশিরভাগ বিশ্ব দক্ষিণে। ভাইরাসটি সম্প্রতি উত্তরে আরও বেশি ছড়িয়ে পড়েছে, তবে নতুন ভ্যাকসিনের এফডিএ অনুমোদনের দিকে পরিচালিত করেছে। “চিকুনগুনিয়া ভাইরাসের সংক্রমণ গুরুতর রোগ এবং দীর্ঘায়িত স্বাস্থ্য সমস্যার কারণ হতে পারে, বিশেষ করে বয়স্ক প্রাপ্তবয়স্কদের এবং অন্তর্নিহিত চিকিৎসা অবস্থার ব্যক্তিদের জন্য,” পিটার মার্কস, এফডিএ’স সেন্টার ফর বায়োলজিক্স ইভালুয়েশন অ্যান্ড রিসার্চের পরিচালক, এক বিবৃতিতে বলেছেন।

“আজকের অনুমোদন একটি অপূরণীয় চিকিৎসা প্রয়োজনকে সম্বোধন করে এবং সীমিত চিকিত্সা বিকল্পগুলির সাথে একটি সম্ভাব্য দুর্বল রোগ প্রতিরোধে একটি গুরুত্বপূর্ণ অগ্রগতি,” তিনি যোগ করেন।

মশা বাহীত ভাইরাসের সাধারণ লক্ষণ ও টিকা

ভাইরাসের সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে জ্বর এবং জয়েন্টে ব্যথা। প্রতি বছর প্রায় ২৮ জন আমেরিকান এই রোগে আক্রান্ত হন, কিন্তু রোগ নিয়ন্ত্রণ কেন্দ্রের মতে, গত বছর 81 টি ক্ষেত্রে রিপোর্ট করা হয়েছিল।

নতুন ভ্যাকসিন, Ixchiq, প্রাপ্তবয়স্কদের দুর্বল জনসংখ্যার জন্য উপলব্ধ হবে, যারা সম্প্রতি সংক্রামিত মশার জনসংখ্যা এবং প্রবণতাযুক্ত ঝুঁকিপূর্ণ স্থানে ভ্রমণ করেছেন।

নতুন টিকা বিস্তারিত মূল্য তালিকা দেখুন

ভাইরাসটি এমন অনেকগুলির মধ্যে একটি যা জলবায়ু পরিবর্তনের কারণে আমেরিকান এবং ইউরোপীয়দের বর্ধিত ঝুঁকির সম্মুখীন হয়, ইউরোপীয় ইউনিয়ন জুন মাসে সতর্ক করেছিল। বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির সাথে সাথে রোগ-আক্রান্ত মশা উত্তরে আরও সাধারণ হয়ে ওঠে এবং আরও বেশি মানুষের জন্য হুমকি হয়ে দাঁড়ায়।

ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল ডিরেক্টর আন্দ্রেয়া অ্যামন এক বিবৃতিতে বলেছেন, “সাম্প্রতিক বছরগুলিতে আমরা [ইউরোপ] পূর্বে প্রভাবিত না হওয়া এলাকায় আক্রমণাত্মক মশার প্রজাতির ভৌগলিক বিস্তার দেখেছি। “যদি এটি চলতে থাকে, আমরা ডেঙ্গু, চিকুনগুনিয়া এবং পশ্চিম নীল জ্বরের মতো রোগে আরও বেশি কেস এবং সম্ভবত মৃত্যু দেখতে পাব।”

 ডেঙ্গু টিকা সমন্ধে জেনে নিন

এই ভ্যাকসিনটি ইউএস ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ বা এনআইএইচ আবিষ্কার করেছে। ভ্যাকসিনটির নাম টিভি ০০৫।

বাংলাদেশে দ্বিতীয় পর্যায়ের ডেঙ্গুর ভ্যাকসিন ট্রায়াল হয়েছে। যুক্তরাষ্ট্রের ভার্মন্ট বিশ্ববিদ্যালয়ের লার্নার কলেজ অফ মেডিসিনের গবেষকরা এবং বাংলাদেশের আইসিডিডিআরবি যৌথভাবে এটি পরিচালনা করেন।

“সানোফির ভ্যাকসিন তিনটি পৃথক ডোজ নিয়ে গঠিত এবং নয় বছরের কম বয়সী শিশুদের জন্য প্রযোজ্য নয় যাদের আগে ডেঙ্গুর সংস্পর্শে এসেছে। যেখানে তাকেদা ফার্মাসিউটিক্যালসের ডেঙ্গু ভ্যাকসিন দুটি ডোজ। এই ভ্যাকসিনটি শুধুমাত্র ডেঙ্গুর বিরুদ্ধে কার্যকর,”