যে কারনে মহাসড়কে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করা হয়েছে। জেনে নিন

প্রবিত্র ঈদ উল আজহা আগামী ১০ তারিখ রোজ রবিবার। তাই আগামী ৭ই জুলাই থেকে ১৩ ই জুলাই পর্যন্ত মহাসড়কের সকল ধরনের মোটরসাইকেল নিষিদ্ধ করা হয়েছে। আজ সচিবালয়ে এক বিজ্ঞপ্তিতে একথা জানিয়েছেন, এ ছাড়াও সকল ধরনের রাইড শেয়ারিং নিষিদ্ধ করা হয়েছে । এর আগে বিআরটিএ সুপারিশ করা হয় যাতে করে ঢাকার শহর সহ সকল মহাসড়কে মোটরসাইকেল চলাচল সীমিত বা নিষিদ্ধ করা হয়। অবশেষে তা কার্যকর হচ্ছে আগামী ৭ তারিখ বৃহস্পতিবার থেকে আসুন দেখে নেই।

কোন কোন মহাসড়ক কে আপনি আপনার মোটরযান নিয়ে চলাচল করতে পারবেন না। এছাড়াও পদ্মা সেতুতে নিষিদ্ধ করা হয়েছে মোটর সাইকে…তাই আপনাকে এবার ঈদে বাড়ি যেতে হলে বাস বা প্রাইভেট কার উপর নির্ভর করতে হবে। কোন ধরনের মোটরসাইকেল নিয়ে আপনি দূরের যাত্রায় বের হতে পারবেন না। আসুন দেখে নেই যে সড়কে আপনি হোন্ডার নিয়ে যেতে পারবেন না তার তালিকা।

যে সড়কে হোন্ডার নিয়ে যেতে পারবেন না

ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ঢাকা থেকে চিটাগাংরোড হয় কুমিল্লা দিয়ে চট্টগ্রাম যাওয়ার রাস্তা এ রাস্তায় মোটরসাইকেল নিষিদ্ধ করা হয়েছে ঢাকা থেকে সিলেট যাওয়ার জন্য ঢাকা-সিলেট হাইওয়েতে মোটরসাইকেল নিষিদ্ধ করা হয়েছে ঢাকা থেকে ময়মনসিংহ যাওয়ার জন্য ঢাকা গাজীপুর ময়মনসিংহ রোডে মোটরসাইকেল নিষিদ্ধ করা হয়েছে এছাড়াও ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যেতে পারবেন না আপনার মোটরসাইকেল দিয়ে নতুন পদ্মা ব্রিজ উদ্বোধনের পরপরই নিষিদ্ধ করা হয়েছে মোটরসাইকেল তাই আপনি ঢাকা থেকে মাওয়া হাইওয়ে রোড দিয়ে যেতে পারবেন না মাদারীপুর গোপালগঞ্জ বরিশালের করে ইতিমধ্যে পদ্মা সেতুর উপর দিয়ে সকল ধরনের মোটরসাইকেল নিষিদ্ধ করা হয়েছে তাই ঈদুল আযহা উপলক্ষে আগামী ৭ থেকে ১৩ ই জুলাই পর্যন্ত কোনভাবেই মোটর সাইকেলে যাতায়াত করতে পারবেন না মোটরসাইকেল দিয়ে যাতায়াত করলে আপনার রাস্তাঘাটে দুর্ঘটনা বেজায় এই সড়ক দুর্ঘটনা রোধ করার জন্য মূলত বিআরটিএ থেকে মোটরযান নিষিদ্ধ করা হয়েছে।

ঈদে মহাসড়কে মোটরসাইকেল চলাচল যা জানালো বিআরটিএ

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) মনে করে, গত ঈদুল ফিতরে দেশে সড়ক দুর্ঘটনা ও মৃত্যুর সংখ্যা বৃদ্ধিতে মোটরসাইকেল ট্রাফিক বড় ভূমিকা রেখেছে। এ জন্য আসন্ন ঈদ উল আজহা সড়ক দুর্ঘটনা রোধে জাতীয় মহাসড়কে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করার সুপারিশ করেছে প্রতিষ্ঠানটি।

রোববার বিআরটিএ সম্মেলন কক্ষে সড়ক নিরাপত্তা বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়। সরকারের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ আয়োজিত এই কর্মশালায় জাতীয় মহাসড়কে মোটরসাইকেল নিষিদ্ধ করার সুপারিশ করা হয়। তবে কোম্পানিটি জানিয়েছে, সার্ভিস রোড থাকলে মহাসড়কে মোটরসাইকেল চলাচল করতে পারবে।

মোটরসাইকেল সড়ক দুর্ঘটনায়

২০২১ সালের ঈদুল ফিতরের (৯ মে থেকে ১৬ মে) সময় দেশে ৫৬টি সড়ক দুর্ঘটনায় ৫৮ জনের মৃত্যু হয়। সেই হিসাবে, পথে প্রতিদিন গড়ে ৭ জন নিহত হয়েছেন। আর চলতি ২০২২ সালে ঈদুল ফিতরের আট দিনে (২৮ এপ্রিল থেকে ৫ মে) ১০৬টি দুর্ঘটনায় মোট ১০৬ জনের প্রাণ গেছে। গড়ে প্রতিদিন ১৩ জন নিহত হয়েছেন।

এর আগে ২০২০ সালের ঈদুল ফিতরের সময় (২০ থেকে ২৬ মে) ৪১টি সড়ক দুর্ঘটনায় ৬০ জন নিহত হয়েছিলেন বলে জানিয়েছে বিআরটিএ। এর আগের বছর, অর্থাৎ ২০১৯ সালে ঈদুল ফিতরের (৩০ মে থেকে ৬ জুন) সময় দেশে ৬০টি সড়ক দুর্ঘটনায় ৯৩ জনের প্রাণ গিয়েছিল।