২০২২ রেলওয়ের [গার্ড ও সহকারী লোকোমোটিভ মাস্টার] পরীক্ষার প্রবেশ পত্র ও সিট প্লান দেখুন

রেলওয়ের শূন্যপদের সংখ্যা ২২ হাজার ৭০৪টি বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। তিনি বলেন, এর মধ্যে প্রথম শ্রেণির ২০১টি, দ্বিতীয় শ্রেণির এক হাজার ৬০১টি, তৃতীয় শ্রেণির আট হাজার ৫৭৫টি এবং চতুর্থ শ্রেণির ১২ হাজার ৩২৭টি।

রেলওয়ের গার্ড গ্রেড-২ পদের পরীক্ষায় রেজাল্ট প্রকাশিত

রেলওয়ের সহকারী লোকোমোটিভ মাস্টার গ্রেড-২  পদের পরীক্ষায় রেজাল্ট প্রকাশিত

গার্ড গ্রেড-২ MCQ পরীক্ষার সময়সূচী

পরীক্ষার রেজাল্ট  ওয়েবসাইট

প্রতিষ্ঠানের নাম: বাংলাদেশ রেলওয়ে
পদের নাম গার্ড গ্রেড-২
শূন্যপদের সংখ্যা: ৫৩টি
আবেদনের শুরু তারিখ: ০২ মার্চ, ২০২২ খ্রি.
আবেদনের শেষ তারিখ: ১৮ এপ্রিল, ২০২২ বিকাল ০৫.০০ টা
 লিখিত পরীক্ষা ১৭ জুন ২০২২
রেজাল্ট ২৩ জুন ২০২২
ভাইভা এখনো ঘোষণা হয় নাই
ওয়েবসাইট: https://www.railway.gov.bd/

গার্ড সহকারী লোকোমোটিভ মাস্টার গ্রেড-২ MCQ পরীক্ষার সময়সূচী

প্রতিষ্ঠানের নাম: বাংলাদেশ রেলওয়ে
পদের নাম সহকারী লোকোমোটিভ মাস্টার গ্রেড-২
শূন্যপদের সংখ্যা: ২৮০টি
আবেদনের শুরু তারিখ: ৩০ জানুয়ারি, ২০২২ খ্রি.
আবেদনের শেষ তারিখ: ৬ মার্চ, ২০২২ বিকাল ০৫.০০ টা
 লিখিত পরীক্ষা ১৭ জুন ২০২২
রেজাল্ট ২৩ জুন ২০২২
ভাইভা এখনো ঘোষণা হয় নাই
ওয়েবসাইট: https://www.railway.gov.bd/

বাংলাদেশ রেলওয়ের সকল পরীক্ষা এইবার ঢাকা হবে। শুক্রবার ১৭ জুন ২০২২ তারিখে এই এমসিকিউ বাচাই পরীক্ষা হবে

বাংলাদেশ_রেলওয়ে এর আজকে অনুষ্ঠিত MCQ লিখিত পরীক্ষার নির্ভুল প্রশ্ন সমাধান
☞সহকারী লোকোমোটিভ মাস্টার গ্রেড-২
☞ তারিখ: ১৭ই জুন ২০২২
বাংলাদেশ_রেলওয়ে এর আজকে অনুষ্ঠিত MCQ লিখিত পরীক্ষার নির্ভুল প্রশ্ন সমাধান
☞ পদের নামঃ গ্রেড – ২

রেলওয়ের দুই পদের বাছাই পরীক্ষার প্রবেশ পত্র এই লিংকে ডাউনলোড করা যাবে

পরীক্ষার প্রবেশপত্র টেলিটকের ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে হবে। ৭ জুন বিকাল ৪টা থেকে ভর্তির টিকিট ডাউনলোড করা হচ্ছে। ভর্তি ছাড়া কোনো প্রার্থীকে পরীক্ষায় অংশগ্রহণ করতে দেওয়া হবে না।

পরীক্ষার প্রবেশপত্র টেলিটকের ওয়েবসাইট

রেলওয়ের দুই পদের বাছাই পরীক্ষার সিট প্লান এই লিংকে দেখা যাবে।

গার্ড গ্রেড-২ এবং সহকারী লোকোমোটিভ মাস্টার গ্রেড-২ পদের বাছাই পরীক্ষার (এমসিকিউ) সময়সূচি ও আসনবিন্যাস এই লিংকে দেখা যাবে। আসুন পরীক্ষা কেন্দ্রে ঢুকার আগে প্রবেশপত্র ডাউনলোড করি এবং কোথায় সিট করছে তা দেখে নেই

বাংলাদেশ রেলওয়ের কেন্দ্রভিত্তিক আসন বিন্যাস গার্ড গ্রেড-২ 

বাংলাদেশ রেলওয়ের কেন্দ্রভিত্তিক আসন বিন্যাস সহকারী লোকোমোটিভ মাস্টার গ্রেড-২

রেলওয়ের দুই পদের বাছাই পরীক্ষার সূচি প্রকাশ

রেলওয়ে সহকারী লোকমোটিভ মাস্টার পদের পরীক্ষার তারিখ প্রকাশ।
পরীক্ষাঃ ১৭/০৬/২০২২ ইং
পরীক্ষার ধরনঃ MCQ
বাংলাদেশ রেলওয়ের গার্ড গ্রেড-২ ও সহকারী লোকোমোটিভ মাস্টার গ্রেড-২ পদের বাছাই পরীক্ষার সময়সূচী, কেন্দ্রভিত্তিক আসন বিন্যাস ও নির্দেশাবলী দেওয়া হয়েছে কবে পরীক্ষা হবে প্রশ্ন পত্র কেমন হবে তার সমাধান, রেলওয়ে রেজাল্ট ২০২২ এই সব নিয়ে এখানে আলোচনা করা হয়েছে। আসুন দেখে নেই আপনি সকল প্রশ্ননের উত্তর কিভাবে পাবেন এখানে।

বাংলাদেশ রেলওয়ের শূন্য পদ পূরণের জন্য গার্ড গ্রেড-২ এবং সহকারী লোকোমোটিভ মাস্টার গ্রেড-২ পদের বাছাই পরীক্ষার (এমসিকিউ) সময়সূচি, আসনবিন্যাস ও নির্দেশনা প্রকাশ হয়েছে। বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইটে দেওয়া এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

গার্ড গ্রেড-২ ও সহকারী লোকোমোটিভ মাস্টার গ্রেড-২ পদের পরীক্ষা আগামী শুক্রবার ১৭ জুন ২০২২ তারিখে অনুষ্ঠিত হবে। ওই দিন সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষার্থীরা পরীক্ষা শুরুর ন্যূনতম ৩০ মিনিট আগে নির্ধারিত পরীক্ষার হলের কক্ষে প্রবেশ করে নিজ নিজ আসন গ্রহণ করবেন। পরীক্ষা শুরুর পর অর্থাৎ সকাল ১০টার পর কোনো পরীক্ষার্থী পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত কোনো পরীক্ষার্থী হল ত্যাগ করতে পারবেন না।

প্রার্থীদের উত্তরপত্র দেওয়া হবে। পরীক্ষার্থীরা উত্তরপত্রে নিজ নাম, পিতার নাম, নিজ জেলা, রেজিস্ট্রেশন নম্বর এবং পদের নাম কালো কালির বলপয়েন্ট কলম দিয়ে লিখবেন এবং রেজিস্ট্রেশন নম্বরের সংশ্লিষ্ট বৃত্তগুলো ভরাট করে নির্ধারিত স্থানে স্বাক্ষর করে পরিদর্শকের নির্দেশনামতে হাজিরা তালিকায় স্বাক্ষর করবেন। না হয় আপনার উত্তর পত্র টি বাতিল বলে গণ্য হবে।

রেলওয়ের দুই পদের বাছাই পরীক্ষার প্রশ্ন ও নম্বর

পরীক্ষার্থীদের প্রশ্নপত্র দেওয়া হবে। উত্তরপত্রের অনুরূপ প্রশ্নপত্রের চারটি সেট থাকবে যেমন: সেট-১, সেট-২, সেট-৩, সেট-৪। পরীক্ষার্থী যে সেট নম্বরের উত্তরপত্র পাবেন, তাঁকে অনুরূপ বা একই সেট নম্বরের প্রশ্নপত্র দেওয়া হবে। উত্তরপত্রের সেট নম্বর প্রশ্নপত্রের সেট নম্বর এক এবং অভিন্ন হতে হবে। বিষয়টি নিশ্চিত হয়ে পরীক্ষার্থী উত্তর দেওয়া শুরু করবেন।

পরীক্ষা শেষ হলে পরীক্ষার্থী নিজ নিজ আসনে অবস্থান করবেন। পরিদর্শক উত্তরপত্র সংগ্রহ করে বুঝে নেওয়ার পর পরীক্ষার্থী পরীক্ষা কক্ষ ত্যাগ করবেন। পরীক্ষার্থী প্রশ্নপত্র নিয়ে যেতে পারবেন না।

যদি তিনি উত্তরপত্রে নিবন্ধন নম্বর সঠিকভাবে না লিখেন এবং সঠিক ফর্মটি পূরণ না করেন, যদি তিনি কোনো ঝগড়া করেন বা উত্তরপত্রে তরল পদার্থ রাখেন তবে তার প্রার্থীতা বাতিল করা হবে।
এই পরীক্ষায় মোট ৭০টি প্রশ্ন থাকবে, সম্পূর্ণ স্ট্যান্ডার্ড ৭০। প্রার্থীরা প্রতিটি সঠিক উত্তরের জন্য১ নম্বর পাবেন। পরীক্ষার জন্য সম্পূর্ণ সময় 1 ঘন্টা 30 মিনিট।

প্রতিবন্ধী প্রার্থীদের যাদের একজন স্বৈরশাসকের প্রয়োজন তাদের অবশ্যই 13 জুনের মধ্যে (অফিস চলাকালীন) বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (M&CP) রেল ভবন, ঢাকা-তে একটি আবেদন জমা দিতে হবে। প্রাপ্ত আবেদন বিবেচনা করে বাংলাদেশ রেলওয়ে থেকে অডিও রাইটার দেওয়া হবে।