নির্বাচন কমিশনার (সিইসি)-২০২২ তালিকা কাজী হাবিবুল আউয়াল সহ বাকিদের পরিচয় জেনে নিন।

নুরুল হুদা কমিশন এর বিদায় হয়ে গেছে কিছুদিন আগে তাই ২০২৩ এর নির্বাচন কে সামনে রেখে  নতুন নির্বাচন কমিশন গঠনের জন্যে সাচ কমিটি মাধ্যমে ১০জনের নাম চুডান্ত করেছে কমিটির প্রধান। মোট ৩০০ জনের নাম পস্তাব করে দেশের বিশিষ্ট জন।

আসুন দেখে নেই কে হয়েছেন প্রধান নির্বাচন কমিশন এবং ৫জনের তালিকা কে কে আছে। নতুন ইসি গঠন ৫ নাম চূড়ান্ত দেখে নিন কারা আছে এই তালিকায় নির্বাচন কমিশনার (সিইসি)-২০২২ তালিকা কাজী হাবিবুল আউয়াল সহ বাকিদের পরিচয় জেনে নিন।

৫জনের তালিকা যেভাবে করা হলো

আগের নির্বাচন কমিশন বিদায় নেওয়া কিছুদিন এর ভিতরে নতুন সিইসি গঠনের লক্ষ্যে একটি সাচ কমিটি কমিটি গঠন করে দেন। উনারাই যাচাই বাছাই করে ১০জনের নাম চুডান্ত করে মহামান্য রাস্ট্রপতির কাছে জমা দেন।

নতুন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এবং অন্যান্য কমিশনার নিয়োগের জন্য প্রাথমিকভাবে ২০ জনের নামের তালিকা প্রস্তুত করেছে সাচ কমিটি। এখন এই তালিকা থেকে ১০ জনের নাম চূড়ান্ত করে রাষ্ট্রপতির কাছে সুপারিশ করবে সাচ কমিটি।

বিভিন্নভাবে আসা ৩ শতাধিক নামের মধ্যে থেকে ২০ জনের নাম বাছাই করা হয়। অনুসন্ধান কমিটির  এই ২০ জন থেকে ১০ জনের নাম চূড়ান্ত করে আজ। তা থেকে ৫জনের নামা সিলেক্ট করেন রাষ্টপ্রতি।

৫ জনের তালিকায় কারা আছে জেনে নিন

সূত্রমতে, রাজনৈতিক দল, পেশাজীবী সংগঠন ও ব্যক্তিপর্যায় থেকে আসা ৩২২ জনের নাম এবং কমিটির কাছে আসা নামগুলো থেকে ২০ জনের নামের তালিকাটি চুডান্ত করা হয়। চুডান্ত হওয়া এই তালিকায় প্রশাসনিক কাজে অভিজ্ঞতাসম্পন্ন সাবেক আমলাদের প্রাধান্য দেওয়া হয়েছে বলে জানিয়েছেন কমিটির প্রধান। কাটছাঁট নামের তালিকাতেও এর প্রতিফলন আছে। তার ই ধারাবাহিকতায় গত ২৬ ই ফ্রেব্রুয়ারি ২০২২ তারিখে নতুন নির্বাচন কমিশনারের তালিকা প্রকাশ করা হয়। কে কোন পদ এ বসছেন দেখে নিন।

ডাউনলোড করে তালিকা  দেখুন

তবে বিভিন্ন পর্যায়ের প্রতিনিধিত্ব রেখে ৫ জনের নাম সুপারিশের চেষ্টা করছে অনুসন্ধান কমিটি।

তালিকা প্রকাশিত হলে আপনারা এখান থেকে দেখে নিতে পারবেন।

নতুন ইসি তালিকা  ২০২২ দেখুন

কমিশন 2022
অফিসনামভূমিকানিয়োগ
প্রধান নির্বাচন কমিশনারকাজী হাবিবুল আউয়ালচেয়ারম্যান২৭ ফেব্রুয়ারি ২০২২
নির্বাচন কমিশনারমোঃ আলমগীরনির্বাচন প্রশাসন২৭ ফেব্রুয়ারি ২০২২
নির্বাচন কমিশনারআনিছুর রহমানতদন্ত ও প্রতিক্রিয়া২৭ ফেব্রুয়ারি ২০২২
নির্বাচন কমিশনারবেগম রাশিদা সুলতানাজনগনের যোগদান২৭ ফেব্রুয়ারি ২০২২
নির্বাচন কমিশনারব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবিব খানসাধারণ প্রশাসন২৭ ফেব্রুয়ারি ২০২২
সচিবমোঃ হুমায়ুন কবির খোন্দকারনির্বাচন কমিশন সচিবালয়২৬ জানুয়ারী ২০২১

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল পরিচয়-

কাজী হাবিবুল আউয়াল (জন্ম: ২১ জানুয়ারি ১৯৫৬) হলেন বাংলাদেশের ত্রয়োদশ প্রধান নির্বাচন কমিশনার। তিনি ইতিপূর্বে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব ছিলেন। কাজী হাবিবুল আউয়াল ১৯৫৬ সালের ২১ জানুয়ারি পিতার কর্মস্থল কুমিল্লায় জন্মগ্রহণ করেন। তার পৈত্রিক নিবাস চট্টগ্রাম জেলার সন্দ্বীপে। 

কাজী হাবিবুল আউয়াল বিসিএস ১৯৮১ ব্যাচের বিচার ক্যাডারে যোগদান করেন। কর্মজীবন শুরু করেন উপজেলা মুন্সেফ হিসেবে। তিনি প্রেষণে সহকারী সচিব ও উপ সচিব হিসেবে আইন মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেছেন। 

সরকারি চাকরি থেকে পরিপূর্ণ অবসরে যাওয়ার পর তিনি ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেছেন। কাজী হাবিবুল আউয়াল ২৬ ফেব্রুয়ারি ২০২২ সালে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ লাভ করেন।

আনিছুর রহমান-নির্বাচন কমিশনার তদন্ত ও প্রতিক্রিয়া

১৪ সেপ্টেম্বর ২০১৭ সালে তিনি ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ে ভারপ্রাপ্ত সচিব এবং একই মন্ত্রণালয়ে ৪ এপ্রিল ২০১৮ তারিখ হতে ৪ জানুয়ারি ২০২০ পর্যন্ত সচিব হিসেবে কমর্রত ছিলেন। ৫ জানুয়ারি ২০২০ সালে তিনি জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগে সচিব পদে যোগদান করে ২৭ জানুয়ারি ২০২০ সাল হতে সিনিয়র সচিব হিসেবে দায়িত্ব পালন করেন এবং ৩১ ডিসেম্বর ২০২১ সালে সিনিয়র সচিব হিসেবে অবসর গ্রহণ করেন।

আনিছুর রহমান ৩১ ডিসেম্বর ১৯৬২ সালে শরীয়তপুর জেলায় জন্মগ্রহণ করেন। তিনি চাঁদপুর হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয় হতে এসএসসি ও চাঁদপুর সরকারি কলেজ হতে এইচএসসি পাশ করে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।[

আনিছুর রহমান ২৬ ফেব্রুয়ারি ২০২২ সালে নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ লাভ করেন।

বেগম রাশিদা সুলতানা-নির্বাচন কমিশনার জনগনের যোগদান

রাশিদা সুলতানার বাড়ি সিরাজগঞ্জের কাজীপুরে হলেও তিনি সিরাজগঞ্জ শহরে বসবাস করেন। তাঁর ছেলে খুলনা বিশ্ববিদ্যালয়ের আইনের শিক্ষক।

বেগম রাশিদা সুলতানা বিসিএস ৮৫ ব্যাচের (৭ম বিসিএস) বিচার ক্যাডারে সহকারী জজ ও মুন্সেফ হিসেবে ১৯৮৮ সালে ফেব্রুয়ারি মাসে যোগদান করেন। তিনি সর্বশেষ ২০২০ সালে রংপুরের জেলা ও দায়রা জজ হিসেবে অবসর গ্রহণ করেন।

বেগম রাশিদা সুলতানা ২৬ ফেব্রুয়ারি ২০২২ সালে নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ লাভ করেন।

ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবীব খান-নির্বাচন কমিশনার সাধারণ প্রশাসন

সাবেক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবীব খান সেনাবাহিনী থেকে অবসর নেওয়ার পর বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) ভাইস চেয়ারম্যান ছিলেন।

ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবীব খান ২৬ ফেব্রুয়ারি ২০২২ সালে নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ লাভ করেন।

মো. আলমগীর-নির্বাচন কমিশনার নির্বাচন প্রশাসন

সাবেক সিনিয়র সচিব মো. আলমগীর নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব ছিলেন। ওই পদে থাকাবস্থায় তিনি সিনিয়র সচিব ছিলেন। এর আগে তিনি শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব ছিলেন।

মো. আলমগীর ২৬ ফেব্রুয়ারি ২০২২ সালে নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ লাভ করেন।

নির্বাচন কমিশন সচিবালয়

নির্বাচন কমিশন সচিবালয় বাংলাদেশের রাজধানী ঢাকার আগারগাঁও-এ অবস্থিত। নির্বাচন কমিশনের আলাদা সচিবালয় রয়েছে। সচিবালয়ের প্রধান সরকারের একজন সচিব। বর্তমানে সচিব হিসেবে কর্মরত আছেন হুমায়ুন কবির খোন্দকার। নতুন কমিশনারগন এখন থেকে এখানে বসবেন।