মালয়েশিয়া যেতে নিবন্ধন শুরু, প্রবাসী এ্যাপে ঘরে বসেই করুণ নিবন্ধন। bmet gov bd

সোমবার মানে ১৩ জুন থেকে আপনার নিকটস্থ সরকারি ট্রেনিং সেন্টার বা কর্ম সংস্থানের অফিসে গিয়ে নিবন্ধন করতে পারবেন যারা মালয়েশিয়া যেতে চান। মালয়েশিয়া যেতে নিবন্ধন করতে বিএমইটির ওয়েব সাইট www.bmet.gov.bd এই ঠিকানায় ঢুকে বিস্তারিত জানতে পারেন।
মালয়েশিয়া যেতে নিবন্ধন করা যাবে ২০০ টাকা দিয়ে। তবে আপনি যদি বাসায় বসে নিবন্ধন করতে চান তবে আমি প্রবাসী এ্যাপে নিবন্ধন করতে পারেন। এর জন্য প্রয়োজন ৩০০ টাকা।

মালয়েশিয়া কলিং ভিসায় গেল ৫৩ কর্মী 

কোন এজেন্সি কত টাকা দিয়ে কর্মী পাঠালো মালয়েশিয়া। সোমবার ৫৩ জনের একটি দল মালয়েশিয়া গেল কলিং ভিসায় । সাড়ে চার বছর বন্ধ থাকার পর এবারই এবার কর্মী গেল মালয়েশিয়া। কর্মীরা বলছেন সরকার নির্ধারিত পয়সায় তারা মালয়েশিয়া গেছেন। ক্যাথারসিস ইন্টারনেশনাল নামে একটি এজেন্সি এবার কর্মী পাঠাচ্ছে মালয়েশিয়া।
মালয়েশিয়া কমি নিয়োগ প্রক্রিয়া।
কর্মী না যাবার জন্য মালয়েশিয়াকে দায়ি করলো বাংলাদেশ। সকল প্রক্রিয়া শেষ হবার পরও একজন কর্মীও যেতে পারেনি মালয়েশিয়া। ডাটাবেইজে নাম ওঠানো থেকে শুরু করে, মেডিকেল এমন কি টাক এবং পাসপোর্ট জমা দূতাবাসের অনুমোদন সবই হয়েছে। কিন্তু হচ্ছে না মালয়েশিয়ার ফ্লাইট। কোথায় এবং কি কারনে এই ভিসা হচ্ছে না বা ফ্লাইট হচ্ছে না তা বলেছেন মন্ত্রী। বিস্তারিত আসছে।

মালয়েশিয়া কর্মী নিতে ২৫ এজেন্সি চুডান্ত, দেখে নিন তালিকা

ভিডিও কিউআরকোড দেয়া আছে এটি স্ক্যান করে আমি প্রবাসী এ্যাপে ঢুকতে পারেন । অথব মালয়েশিয়া যেতে নিবন্ধন করতে এ্যাপে ঢুকে ফরম পুরন করেত পারেন। মালয়েশিয়া যেতে নিবন্ধন করতে প্রয়োজন হবে বৈধ পাসপোর্ট, পাসপোর্ট সাইজের ছবি, ফোন নাম্বার, ইমেইল যদি থাকে, আর যদি দক্ষতার সনদ থাকে। মালয়েশিয়া যেতে নিবন্ধন নতুন করে করার প্রয়োজন নেই যদি না আগে নিবন্ধন করা থাকে। কেউ যদি একবার বিদেশ গিয়ে থাকেন তবে তার আর নিবন্ধনের প্রয়োজন নেই। তবে মালয়েশিয়া যেতে নিবন্ধন করতেই হবে।

‘আমি প্রবাসী’ অ্যাপসে নিবন্ধন শুরু

মালয়েশিয়ায় নিয়োগ প্রক্রিয়া শুরু হওয়ার আগেই আপনাকে নিবন্ধন করতে হবে । আজ থেকে এই নিবন্ধন শুরু করেছে বিএমইটির ‘আমি একজন প্রবাসী’ কর্তৃপক্ষ। মালয়েশিয়া চাকরি নিতে তিনশত টাকা চার্জ দিয়ে শুরুতে আপনাকে নিবন্ধন প্রক্রিয়া সম্পুন্ন করতে হবে প্রবাসী অ্যাপস এর মাধ্যমে। এতে মালয়েশিয়া যেতে ইচ্ছুক শ্রমিকরা ঘরে বসেই এই নিবন্ধন শেষ করতে পারবেন বলে একাধিক জনশক্তি রপ্তানিকারক এ মত প্রকাশ করেছেন।

মালয়েশিয়া যাওয়ার জন্য কী কী তথ্য দরকার

মালয়েশিয়া যেতে হলে তো বিএমইটির ডাটা ব্যাংকে সবাইকেই নিবন্ধন করতে হবে।’ মালয়েশিয়া যাওয়ার জন্য কী কী তথ্য দরকার বা কোন কাজে কী অভিজ্ঞতা লাগবে, সেই বিষয়ে এখনো চূড়ান্ত হয়নি। এখনো মালয়েশিয়া সরকারের পক্ষ থেকেও কোনো পদ্ধতি জানানো হয়নি। তাহলে আপনারা নিবন্ধনের জন্য বিজ্ঞপ্তি দিলেন কিসের ভিত্তিতে? এমন প্রশ্নে নামির আহমেদ বলেন,’ বিজ্ঞপ্তিটা আমাদের টিম প্রধান রেদওয়ান দিয়েছে, এটার বিষয়ে তার সাথে কথা বলতে হবে। যদিও গেলো পাঁচ দিনে এই বিজ্ঞাপন দেখে অনেক কর্মী নিবন্ধন করেছেন এবং তাদের কাছ থেকে নিবন্ধন ফি নেয়া হয়েছে।
নাম প্রকাশ না করার শর্তে মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, আমি প্রবাসী অ্যাপস কর্তৃপক্ষকে বিএমইটির পুরো ডাটা ব্যাংকের দায়িত্ব দেয়া হয়নি।

মালয়েশিয়া যেতে মেডিক্যাল সেন্টারের  তালিকা দেখতে ক্লিক করুণ

[আমি প্রবাসী অ্যাপ] মালয়েশিয়া যেতে রেজিষ্ট্রেশন করুণ

মালয়েশিয়া যেতে নিবন্ধন করা যাবে ২০০ টাকা দিয়ে। তবে আপনি যদি ঘরে বসে নিবন্ধন করতে চান তবে , “আমি প্রবাসী এ্যাপে” নিবন্ধন করতে পারেন। এর জন্য প্রয়োজন ৩০০ টাকা। আসুন আমরা দেখে নেই কিভাবে আপনি এই রেজিষ্টেশন সম্পূন্ন করবেন।
মালয়েশিয়া যেতে রেজিষ্ট্রেশন করতে  “ক্লিক করুণ”

আমি প্রবাসী অ্যাপ রেজিষ্ট্রেশন 

ডাউনলোড: অ্যাপসটি ডাউনলোড করতে প্লে স্টোরে গিয়ে সার্চ করুন “Ami Probashi” অথবা এই লিংকে ক্লিক করুন।

1) প্লেস্টোর থেকে “আমি প্রবাসী অ্যাপ” ডাউনলোড করুন।
2) ইমেইল অথবা ফোন নাম্বার দিয়ে “পরবর্তী” বাটনে ট্যাপ করুন। মোবাইলে একটা OTP কোড আসবে তারপর
3) কনফার্মেশন কোড দিয়ে “কনফার্ম” বাটনে ট্যাপ করুন।
4) নির্দিষ্ট দেশগুলো নির্বাচন করে “পরবর্তী” বাটনে ট্যাপ করুন। ( সর্বনিম্ন তিনটি দেশ নির্বাচন করতে হবে)
5) আপনার ‘অভিজ্ঞতা/দক্ষতা’ নির্বাচন করুন এবং “পরবর্তী” বাটনে ট্যাপ করুন। (কমপক্ষে ১টি অভিজ্ঞতা নির্বাচন করতে হবে)
6) এরপর লিঙ্গ,বয়স, শিক্ষাগত যোগ্যতা,বিএমইটি এবং বর্তমানে আপনি বিদেশে কর্মরত আছেন কিনা টা নিশ্চিত করে “সম্পূর্ণ” বাটনে ট্যাপ করুন।।
এইভাবেই আপনার রেজিষ্ট্রেশন সম্পূন্ন হয়েছে, এখন পরবত্তি ধাপ হচ্ছে আপনার bmet কাড সংগ্রহ , এই কাড সংগ্রহ জন্য নিচের দিকে ইন্টাকশন দেওয়া আছে।
মালয়েশিয়া যেতে রেজিষ্ট্রেশন করতে  “ক্লিক করুণ”