সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের পরীক্ষায় অংশ নিতে ১৩ লাখ ৯ হাজার ৪৬১ জন প্রার্থী আবেদন করেছেন। লক্ষ লক্ষ পরিক্ষাথীর মাজে আপনি নিজেকে ভালো ভাবে তৈরি করতে আমাদের দেওয়া সাজেশন অনুযায়ী পস্থুতি নিতে পারেন, আপনারা এখানে দেওয়া সাজেশন এবং অনেক গুলো মডেল টেস্ট ও দিতে পারেন, আশা করি আপনার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক এর পরীক্ষা ভালো হবে।

২য় ধাপে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা

 

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা ৩ ধাপে-২২ এপ্রিল,২০ মে ও ৩ জুন। পরীক্ষার সাত দিন আগে প্রবেশপত্র ডাউনলোড করতে মোবাইলে SMS দেওয়া হয়েছে।

২য় ধাপে আগামি ২০ মে ২০২২ তারিখে পরীক্ষা হবে।

প্রাথমিক শিক্ষক নি‌য়োগ পরীক্ষার চুড়ান্ত তা‌রিখ প্রকাশ | যে জেলাতে একযোগে পরীক্ষা হবে

২য় ধাপে প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ২০মে তারিখ 

আপনি এই সাইট এ প্রবেশ করে পরীক্ষার প্রবেশ পত্র ডাউনলোড করতে, প্রশ্ন সমাধান দেখতে, মডেল টেস্ট দিতে, রেজাল্ট পেতে এই সাইটি রেগুলার ভিজিট করুণ।  Primary Teacher Exam Date 2021, DPE Primary School Teachers Jobs Test Date 2022.সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা আগামী ২২ এপ্রিল ২০২২ সালে হবার সম্ভাবনা রয়েছে এই পরীক্ষায় পদ ৪৫ হাজার পদে নিয়োগ , আবেদন ২৪ লাখ  যা বাংলাদেশের সব চেয়ে বড নিয়োগ।

প্রাইমারী শিক্ষক নিয়োগ পরীক্ষা-২০২২ প্রশ্নের ধরণ মানবন্টন

পরীক্ষাটি ১০০ নম্বরের মধ্যে ক) লিখিত পরীক্ষায় ৮০ ও খ) মৌখিক পরীক্ষায় বরাদ্দ থাকবে ২০ নম্বর। এখানে লিখিত পরীক্ষা এমসিকিউ আকারে নেওয়া হবে।

বাংলা ২০নাম্বার,

গণিত ২০নাম্বার,

ইংরেজি ২০নাম্বার,

সাধারণ জ্ঞানের ২০নাম্বার,

প্রতিটি বিষয় থেকে ২০টি করে মোট ৮০টি নৈর্ব্যত্তিক প্রশ্ন থাকবে। প্রতিটি প্রশ্নের মান ১। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে।

ইংরেজি-২০ টি প্রশ্ন থাকবে: এখানে ইংরেজি সাহিত্য থেকে খুব বেশি প্রশ্ন আসেনা। মূলত্ব প্রশ্ন আসে গ্রামার থেকে। এর জন্য গ্রামার এর বিষয় গুলো পড়তে পারেন।

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীিক্ষ সিলেবাস ও সাজেশন -২০২২ PDF ফাইল

প্রাইমারী শিক্ষক নিয়োগ পরীক্ষার চুড়ান্ত প্রস্তুতি সাজেশন ১৬ পৃষ্ঠার Primary Final Suggestion - EduBDInfo24 | The Largest Educational Website In Bangla

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীিক্ষ ইংরেজি সাজেশন ২০২১

ক. Parts of Speech
খ. Preposition
গ. Right forms of verb
ঘ. Voice-Narration
ঙ. Phrase and Idioms
চ. Word Meaning & Synonym-Antonym
ছ. Spelling, Translation & Sentence Correction

Primary Bangla Suggestion  – প্রাইমারি বাংলা সাজেশন ২০২০

৯ম-১০ম থেকে শুরু করে এইচ এসসি পর্যন্ত যে সকল সাহিত্যিকদের লেখা আছে, তাদের সাহিত্য কর্মের ওপর প্রস্তুতি নিতে হবে। এছাড়াও বিভিন্ন নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান করলে আপনার অন্যান্য পরীক্ষা রেজাল্ট ভালো করা সম্ভব।

বাংলা- ২০: ক) নবম-দশম শ্রেণীর বাংলা ব্যাকরণটি হতে পারে আপনার জন্য প্রস্তুতির মৌলিক ভিত্তি। এর সাথে আপনি বিভিন্ন নিয়োগ পরীক্ষার ব্যাকরণ থেকে আসা প্রশ্নগুলোর সমাধান জেনে নিবেন।
খ) বাংলা সাহিত্যের ক্ষেত্রে বিসিএসএস-এর বাংলা সাহিত্যের সিলেবাসটি ভালকরে পড়লেই প্রশ্ন কমন নিশ্চিৎ হবে। বিশেষ করে লক্ষ্য রাখবেন নবম-দশম শ্রেণী পর্যন্ত টেক্সবুকে এর সাহিত্যিকদের সাহিত্য কর্ম আছে সেগুলোর দিকে একটু বেশি নজর দিবেন। আশা করি পরিক্ষায় ভালো মার্ক পেয়ে উত্তিন্ন হবেন।

Primary Math Suggestion (গণিত সাজেশন) 2020

গণিত- ২০: গণিতের ক্ষেত্রে সহজ সমাধান: ক) ৫ম থেকে.৯ম শ্রেণী পর্যন্ত গণিতের পাঠ্যপুস্তকের অংকগুলো ভালকরে সমাধান করা। খ) নবম-দশম শ্রেণীর অংকগুলো নিয়মিত প্র্যাকটিস করা। অষ্টম শ্রেণী পাটি গনিত এর অংশ টি ভালো করে দেখতে হবে।
গ) বিগত বছরের প্রাইমারি নিয়োগের গণিতগুলো চর্চার সাথে সাথে সাম্প্রতিক সরকারি নিয়োগের গণিত ও জ্যামিতিগুলোর সমাধান জানা ও জরুরী।

General Knowledge সাধারণ জ্ঞান-২০:

ক) বাংলাদেশ: বাংলাদেশের ক্ষেত্রে যেভাবে প্রশ্ন আসে-

১) বাঙালি জাতির ঐতিহাসিক ভিত্তি: নৃ-তাত্ত্বিক সুচনা, বাঙালি জাতি অভ্যুদয়, ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ।

২. বাংলাদেশের ভৌগলিক বিবরণ: ভৌগলিক অবস্থান ও বর্ণনা, কৃষি-পরিবেশ, জলবায়ু, শিল্প, এবং গুরুত্বপূর্ণ বিষয় প্রভৃতি।

৩) প্রশাসনিক ভিত্তি: সংবিধান, সরকারের অঙ্গসমুহের কার্যবলি, অর্থনীতি।

এই বিষয়গুলোর জন্য প্রস্তুতি নিতে সর্বপ্রথম ৮ম ও নবম-দশম শ্রেণী টেক্সবুকের সামাজিক বিজ্ঞান, ইতিহাস, পৌরণীতি ও অর্থনীতির বইগুলো ঝেড়ে মুখস্ত করতে হবে। সাথে সাথে কনফিডেন্স থেকে প্রকাশিত সংক্ষিপ্ত সম্পাদকীয় বইটি থেকে সাম্প্রতিক তথ্য সংগ্রহ করা ভাল হবে।

খ) আন্তর্জাতিক:

১. বিশ্বের বিভিন্ন মহাদেশের গুরুত্বপূর্ণ রাষ্ট্রগুলোর গুরুত্বপূর্ণ বিষয়-রাজধানী-মুদ্রা-সরকার ব্যবস্থা।

২.পৃথিবীর গুরুত্বপূর্ণ ভূ-কৌশলগত অবস্থান, ভূ-রাজনৈতিক সংকট

৩.বিশ্বের বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ও তাদের কার্যবলি

৪. সাম্প্রতিক আন্তর্জাতিক ।

গ) সাধারণ বিজ্ঞান:

১. সাধারণ বিজ্ঞান- যার জন্য ৭ম শ্রেণী থেকে ১০ শ্রেণীর টেক্স বুক যথেষ্ট।

২. কমপিউটার ও তথ্য প্রযুক্তি- যার জন্য ৯ম-দশম শ্রেণীর তথ্য প্রযুক্তি বইটি যথেষ্ট।

৩.সাম্প্রতিক সোস্যাল মিডিয়া, ই-কমার্স, তথ্যপ্রযুক্তির ব্যবহার সংক্রান্ত প্রশ্ন। সাধারণ বিজ্ঞান থেকে বিভিন্ন রোগব্যাধি, খাদ্যগুণ, পুষ্টি, ভিটামিন থেকেও প্রশ্ন আসতে পারে।

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার মডেল টেস্ট ২০২১

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার মডেল টেস্ট ১-৯০ প্রথম আলো PDF

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রফেসরস সহায়িকা বই PDF

প্রসেসর প্রাইমারি সহকারী শিক্ষক নিয়োগ Model Test & Suggestion গণিত পার্ট

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার মডেল টেস্ট 

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ও বিসিএস স্পেশাল

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীিক্ষ  সাজেশন ২০২১

প্রাথ‌মীক শিক্ষক_নি‌য়ো‌গ জন্য গুরুত্বপূর্ণ প্রশ্নো উত্ত‌রের আপ‌ডেট সা‌জেশন প্রস্তুত। গ‌ণি‌তে থাক‌ছে ৮৯২ টি অঙ্ক বিস্তা‌রিত এবং শর্টকাট সমাধান সহ। 

প্রাথমিকের ৩২,৫৭৭ পদের সহকারী শিক্ষকের নিয়োগ

গত বছরের ২৫ অক্টোবর অনলাইনে আবেদন শুরু হয় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে। আবেদনপ্রক্রিয়া শেষ হয় গত বছরের ২৪ নভেম্বর রাতে। এর পরের ৭২ ঘণ্টা সময় ছিল পেমেন্ট করার জন্য। পেমেন্ট শেষে ১৩ লাখ ৯ হাজার ৪৬১ জন প্রার্থী ৩২ হাজার ৫৭৭ পদের জন্য আবেদন করেছেন। এর মধ্যে প্রাক প্রাথমিকে ২৫ হাজার ৬৩০ জন এবং প্রাথমিক বিদ্যালয়ের শূন্যপদে ৬ হাজার ৯৪৭ জনকে নিয়োগ দেওয়া হবে।

২০২০ সালের সকল সহকারী শিক্ষক পদে ৩০ বছর পূর্ণ হওয়া প্রার্থীরাও আবেদনের সুযোগ পেয়েছেন। করোনাভাইরাস ছড়িয়ে পড়ার কারণে গত বছরের ২৫ মার্চ যাঁদের ৩০ বছর পূর্ণ হয়েছে, সরকারি চাকরিতে তাঁদের আবেদনের সুযোগ দেওয়ার সিদ্ধান্ত নেয় সরকার। এ নিয়ে প্রজ্ঞাপনও জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

ওই প্রজ্ঞাপনের আলোকে  গত বছরের ২০ অক্টোবরে বয়স সর্বনিম্ন ২১ বছর এবং ২৫ মার্চ ২০২০ তারিখে প্রার্থীর বয়স সর্বোচ্চ ৩০ বছর হতে হবে। তবে মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধী আবেদনকারীর ক্ষেত্রে সর্বোচ্চ বয়সসীমা ২৫ মার্চে ৩২ বছর ছিল।

প্রাইমারি নিয়োগ  টাইমলাইন
নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ : ১৯ অক্টোবর ২০২০আবেদন শুরুর তারিখ : ২৫ অক্টোবর ২০২০ (সকাল ১০:৩০ হতে)

আবেদনের শেষ তারিখ : ২৪ নভেম্বর ২০২০ (রাত ১১:৫৯)

পরিক্ষা পদ্ধতি : লিখিত (এমসিকিউ)

আবেদন ফি : সার্ভিস চার্জসহ ১১০ টাকা

আবেদন লিংক : dpe.teletalk.com.bd

প্রাথমিকের ৩২,৫৭৭ পদের সহকারী শিক্ষকের নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

প্রাথমিক সহকারি  শিক্ষক নিয়োগ রেজাল্ট ২০২১

প্রাইমারি শিক্ষক নিয়োগ ২০২১ প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশ করা হবে । ডিপিই এর ওয়েবসাইটের পাশাপাশি আমাদের ওয়েবসাইট থেকেও আপনি সহজেই প্রাথমিক শিক্ষক নিয়োগ ২০২১ এর ফলাফল দেখতে পারবেন।

সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার Download

Leave a Reply

%d bloggers like this: