নতুন জন্ম নিবন্ধন অনলাইন | Jonmo Nibondhon | Birth Certificate Online 2022

বর্তমানে প্রত্যেক নাগরিকেরই জন্ম নিবন্ধন করা বাধ্যতামূলক করা হয়েছে নতুন নীতিমালা অনুসারে এবং আপনার কোন সন্তান যদি স্কুলে ভর্তি করতে চান তাহলে জন্ম নিবন্ধন বাধ্যতামূলক। শুধু যে আপনার বাচ্চার জন্ম নিবন্ধন বাধ্যতামূলক তা নয় সেক্ষেত্রে বাচ্চার বাবা ও মায়ের জন্ম নিবন্ধন করতে হবে।

নতুন নিয়ম অনুসারে জন্ম নিবন্ধন তারাই করতে পারবে যারা দেশের নাগরিক এবং স্থায়ী কোন ঠিকানা আছে। আপনাকে জন্ম নিবন্ধন করতে গেলে অবশ্যই আপনার একটি স্থায়ী ঠিকানা লাগবে, স্থায়ী ঠিকানা ছাড়া আপনি জন্ম নিবন্ধন কোনভাবেই করতে পারবেন না।

নতুন জন্ম নিবন্ধন অনলাইন করতে ক্লিক করুণ

আসুন দেখে নেই নতুন নিয়ম অনুসারে কিভাবে জন্ম নিবন্ধন করবেন এবং জন্ম নিবন্ধন কার্ড ডাউনলোড করবেন অথবা অনলাইনে কিভাবে চেক করে দেখবেন, আপনার জন্ম নিবন্ধন ঠিক আছে কিনা । আপনি নিজে নিজে জন্ম নিবন্ধন করতে পারবেন কিভাবে জন্ম নিবন্ধন করবেন তা এখানে দেওয়া হয়েছে আপনি নিয়মকানুনগুলো ভালোভাবে করলে ঘরে বসেই আপনি করতে পারবেন জন্ম নিবন্ধন।

Jonmo Nibondhon Online Download

মনে রাখবেন জন্ম নিবন্ধন করার ক্ষেত্রে সরকারকে 20 থেকে 50 টাকা সরকারি রেজিস্ট্রেশন ফি দিতে হয় অতিরিক্ত টাকা কেউ চাইলে আপনি নিকটস্থ অফিসে অথবা থানাতে অভিযোগ জানান , একজন নাগরিকের জন্মনিবন্ধন পাওয়া তার নাগরিক অধিকার । তাই , যে কেউ যদি বাংলাদেশের নাগরিক হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনি এদেশের জন্ম নিবন্ধন করার অধিকার আছে।

আসুন নিচে দেওয়া লিংকে ক্লিক করে সহজে জন্ম নিবন্ধন কি করে ফেলি।

Birth Certificate Online 2022

অনলাইনে আবেদন জন্য নিচের লিঙ্কে ক্লিক করুণ

নিবন্ধক কার্যালয়ের জন্য, আপনাকে আপনার জন্মস্থান বা স্থায়ী ঠিকানা, বিভাগ, জেলা ইত্যাদি ধাপের মধ্য দিয়ে যেতে হবে এবং ওয়ার্ড নির্বাচন করতে হবে। অনলাইন জন্ম নিবন্ধন আবেদনপত্র প্রথমে বাংলা (ইউনিকোড) এবং পরে ইংরেজিতে পূরণ করার পর, প্রয়োজন অনুযায়ী সম্পাদনা করুন এবং সেভ বোতামে ক্লিক করুন। সেভ বাটনে ক্লিক করলে আবেদনপত্রটি সংশ্লিষ্ট রেজিস্ট্রার অফিসে স্থানান্তর করা হবে, আবেদনকারীর আর কোনো সংশোধন করার সুযোগ থাকবে না। তারপর পরবর্তী ধাপে আপনি প্রিন্ট বোতামে ক্লিক করে আবেদনপত্রের একটি মুদ্রিত কপি পাবেন। সার্টিফিকেটের জন্য 15 দিনের মধ্যে উল্লিখিত আবেদনপত্রে প্রদত্ত শংসাপত্র সংগ্রহ করে প্রযোজ্য হলে প্রয়োজনীয় শংসাপত্রের সত্যায়িত অনুলিপি সহ রেজিস্ট্রার অফিসে যোগাযোগ করুন।

ওয়ারিশ (উত্তরাধিকার) সনদের জন্য অনলাইনে আবেদন ২০২২

জন্মস্থান
স্থায়ী ঠিকানা
বর্তমান ঠিকানা
নিবন্ধনাধীন ব্যক্তির পরিচিতি

date_range

 

পিতার তথ্য

মাতার তথ্য