৪৩ তম বিসিএস লিখিত পরীক্ষা [বাংলাদেশ বিষয়াবলী] প্রশ্ন-সমাধান ২০২২

৪৩ তম বিসিএস লিখিত (বিষয় অনুসারে) পরীক্ষা  আজ ২৫  জুলাই, 2022 থেকে সকাল ১০টা থেকে দুপুর ২টা পজন্ত অনুষ্ঠিত হয়েছে। আজ ২য় দিনের পরীক্ষা বিষয়- বাংলাদেশ বিষয়াবলী। এই লিখিত পরীক্ষা আগামী ৪ আগস্ট, ২০২২ এ শেষ হবে। আজকের পরীক্ষার প্রশ্ন সমাধান আমরা করে দিবো তার জন্য কিছু সময় অপেক্ষা করতে হবে। বাংলাদেশ বিষয়াবলী উপর মোট ২০০ মার্ক এর পরীক্ষা নেওয়া হবে।

43rd BCS (Bangladesh Affairs) Exam Question Solution 

৪৩তম বিসিএস লিখিত বাংলাদেশ বিষয়াবলী প্রশ্ন সমাধান

৪৩তম বিসিএস লিখিত পরীক্ষার প্রশ্ন এবং সমাধান ২০২২ নীচে ৪৩তম বিসিএস এর আজকের লিখিত পরীক্ষা ২০২২ এর সকল প্রশ্ন এবং উত্তর দেওয়া হয়েছে , আজ ২৫ জুলাই ২০২২ তারিখে বাংলাদেশ বিষয়াবলী উপর ৪ঘন্টা পরীক্ষা শেষ হয়েছে। সকাল ১০টা থেকে শুরু হয়ে এই পরীক্ষা দুপুর ২টা শেষ হয়েছে। এই পরীক্ষায় ২০০ মার্ক এর উপর নেওয়া হয়েছে।  ৪৩তম বিসিএস লিখিত পরীক্ষার প্রশ্ন PDF ও আপনি ডাউনলোড করে নিতে পারেন। বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন (BPSC) বাংলাদেশের একটি স্বনামধন্য সরকারি প্রতিষ্ঠান।

৪৩ তম বিসিএস লিখিত (বাংলাদেশ বিষয়ক) প্রশ্ন সমাধান

বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন (BPSC) ৪৩ তম বিসিএস বিভিন্ন শ্রেণীভুক্ত পদে চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ করে যা এই সাইটে সঠিক ভাবে তুলে ধরি। নিচে ৪৩ তম বিসিএস লিখিত পরীক্ষার প্রশ্ন ও সমাধান ২০২২ এর তথ্যের বিস্তারিত আলোচনা করা হইলো।

৪৩তম বিসিএস লিখিত পরীক্ষার প্রশ্ন উত্তর ডাউনলোড

43 বিসিএস লিখিত (বাংলাদেশ বিষয়ক) প্রশ্ন সমাধান

41st BCS Exam Written Question

৪৩তম বিসিএস-২০২০ লিখিত পরীক্ষার (বাংলাদেশ বিষয়াবলী) সিলেবাস ২০২২

৪৩ তম লিখিত দুটি ধরণের পরীক্ষা রয়েছে এক প্রকার বাধ্যতামূলক বিষয় অনুসারে এই পরীক্ষা নেওয়া হয়েছে অন্য টাইপ POST(S) সম্পর্কিত বিষয়(S) (শুধুমাত্র পেশাদার/কারিগরি ক্যাডারের জন্য) আজ আমরা পোস্ট সম্পর্কিত বিষয়ের সিলেবাস সম্পর্কে আলোচনা করব। এই পরীক্ষার সময় 200 নম্বর সমন্বিত প্রতিটি বিষয়ের জন্য নির্ধারিত হবে। সময়কাল 4 ঘন্টা হবে. 100 নম্বর বিশিষ্ট বিষয়ের ক্ষেত্রে, সময়সীমা হবে ৪ ঘন্টা। বিস্তারিত সিলেবাসের জন্য এখানে ক্লিক করুন

43rd BCS (English) Exam Question Solution 

লিখিত পরীক্ষার ৪৩তম বিসিএস সিলেবাস এখানে দেখুন। আপনি এখানে 43 তম বিসিএস সিলেবাস পেতে পারেন – bpsc teletalk com bd. নিঃসন্দেহে, বিসিএস বাংলাদেশে সরকারি চাকরির জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ পরীক্ষা। বাংলাদেশে বিভিন্ন স্তরে বেশ কিছু কর্মী বিসিএসের জন্য আবেদন করে এবং তাদের সরকারি চাকরিতে স্থান পাওয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে একের পর এক বিসিএস প্রক্রিয়া প্রচার করতে হয়।

বিসিএস লিখিত সিলেবাসঃ বাংলাদেশ বিষয়াবলি

টপিকপূর্ণমান
বাংলাদেশের ভূগোল যেখানে বিভিন্ন অঞ্চল/অঞ্চলের টপোগ্রাফিক বৈশিষ্ট্য এবং সময়ের সাথে তাদের বিকাশের ধারা। জাতিগত এবং সাংস্কৃতিক বৈচিত্র্য সহ জনসংখ্যাতাত্ত্বিক বৈশিষ্ট্য।
প্রাচীন থেকে সাম্প্রতিক কাল পর্যন্ত বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতি।
দেশের উত্থানের পর দারিদ্র্যসহ উন্নয়নের উপর বিশেষ জোর দিয়ে বাংলাদেশের অর্থনীতি, সমাজ, সাহিত্য ও সংস্কৃতি এলিভিয়েশন, ভিশন- ২০২১, জিএনপি, এনএনপি, জিডিপি ইত্যাদি।
বাংলাদেশের পরিবেশ, প্রকৃতি, চ্যালেঞ্জ এবং সম্ভাবনাগুলি, আলাদা গুরত্বারোপ দেয়া সংরক্ষণ, রক্ষণাবেক্ষন এবং স্থায়িত্বের উপর।
বাংলাদেশের প্রাকৃতিক সম্পদকে টেকসই ভাবে কাজে লাগানোর ব্যবস্থাপনার উপর দৃষ্টি নিবদ্ধ করা।
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান: প্রস্তাবনা, বৈশিষ্ট্য, রাষ্ট্রীয় নীতির নির্দেশমূলক নীতি, সাংবিধানিক সংশোধন।
সরকারের অঙ্গ:

ক) আইনসভা: প্রতিনিধিত্ব, আইন প্রণয়ন, আর্থিক ও তদারকি কাজ, পদ্ধতির নিয়ম, লিঙ্গ সংক্রান্ত সমস্যা, আইনসভার পরিষদ/পার্লামেন্টারি পার্টি, সংসদ সচিবালয়।

খ) নির্বাহী: প্রধান ও বাস্তব নির্বাহী যেমন, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, ক্ষমতা ও কার্যাবলী, মন্ত্রিসভা, মন্ত্রী পরিষদ, ব্যবসার নিয়ম, আমলাতন্ত্র, সচিবালয়, আইন প্রয়োগকারী সংস্থা, প্রশাসনিক সেটআপ- জাতীয় এবং স্থানীয় সরকার কাঠামো, বিকেন্দ্রীকরণ কর্মসূচি এবং স্থানীয় স্তরের পরিকল্পনা।

গ) বিচার বিভাগ: কাঠামো: সুপ্রিম, হাই এবং অন্যান্য অধস্তন আদালত, সংগঠন, ক্ষমতা এবং সুপ্রিম এর কার্যাবলী। আদালত, নিয়োগ, মেয়াদ এবং বিচারকদের অপসারণ, সাব-অর্ডিনেট আদালতের সংগঠন, বিচার বিভাগ থেকে পৃথকীকরণ নির্বাহী, বিচারিক পর্যালোচনা, বিচার, গ্রাম আদালত, বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর)।

বাংলাদেশের বৈদেশিক নীতি এবং বহিরাগত সম্পর্ক: লক্ষ্য, নির্ধারক এবং নীতি প্রণয়ন প্রক্রিয়া, জাতীয় শক্তির কারণসমূহ, নিরাপত্তা কৌশল, ভূ-রাজনীতি এবং পরিবেশগত সমস্যা, অর্থনৈতিক কূটনীতি, মানবশক্তি শোষণ। আন্তর্জাতিক সংস্থায় অংশগ্রহণ, ইউএনও এবং জাতিসংঘ শান্তিরক্ষা মিশন, নাম, সার্ক, ওআইসি, বিমসটেক, ডি-8 ইত্যাদি, এবং আন্তর্জাতিক অর্থনৈতিক প্রতিষ্ঠান, বৈদেশিক সাহায্য, আন্তর্জাতিক বাণিজ্য।
রাজনৈতিক দল: ঐতিহাসিক উন্নয়ন, নেতৃত্ব, সামাজিক ভিত্তি, গঠন, মতাদর্শ এবং প্রোগ্রাম, জোটের রাজনীতি, রাজনৈতিক দলগুলোর মধ্যে সম্পর্ক, নির্বাচনী আচরণ, সরকার পক্ষ এবং বিরোধীদলীয় পক্ষ।
বাংলাদেশে নির্বাচন।
নির্বাচনী রাজনীতির ব্যবস্থাপনা: নির্বাচন কমিশনের ভূমিকা, নির্বাচনী আইন, প্রচারণা, গণআদেশের প্রতিনিধিত্ব (RPO), নির্বাচন পর্যবেক্ষণ দল।
সমসাময়িক যোগাযোগ, আইসিটি, মিডিয়ার ভূমিকা, তথ্য অধিকার (RTI), এবং ই-গভর্নেন্স।
অপ্রাতিষ্ঠানিক প্রতিষ্ঠান, নাগরিক সমাজের ভূমিকা, স্বার্থান্বেষী দল, এবং বাংলাদেশে এনজিও।
বিশ্বায়ন এবং বাংলাদেশ: অর্থনৈতিক ও রাজনৈতিক মাত্রা; WTO, World Bank, IMF, ADB, IDB এবং অন্যান্য উন্নয়ন অংশীদার এবং মাল্টি ন্যাশনাল কর্পোরেশন (এমএনসি)।
বাংলাদেশে লিঙ্গ সমস্যা এবং উন্নয়ন।
মুক্তিযুদ্ধ এবং তার পটভূমি: ভাষা আন্দোলন ১৯৫২, ১৯৫৪ নির্বাচন, ছয় দফা আন্দোলন ১৯৬৬, গণউত্থান ১৯৬৮-৬৯, সাধারণ নির্বাচন ১৯৭০, অসহযোগ আন্দোলন, ১৯৭১, বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ। মুজিবনগর সরকারের গঠন ও কার্যাবলী, প্রধান ক্ষমতা এবং জাতিসংঘের ভূমিকা, পাকিস্তানি সেনাবাহিনী আত্মসমর্পণ, স্বাধীন বাংলাদেশে বঙ্গবন্ধুর প্রত্যাবর্তন। বাংলাদেশ থেকে ভারতীয় সশস্ত্র বাহিনী প্রত্যাহার।এই অংশ থেকে এককভাবে ৫০ নম্বরের প্রশ্ন থাকবে।
মোট নম্বর২০০

৪৩ তম BCS লিখিত পরীক্ষা 2022-এর মার্কস ডিস্ট্রিবিউশন

সাধারণ এবং কারিগরি উভয় ক্যাডারের জন্য:

  • বাংলা: 200
  • ইংরেজি: 200
  • বাংলাদেশ বিষয়ক: 200
  • আন্তর্জাতিক বিষয়ক: 100
  • গাণিতিক যুক্তি এবং মানসিক ক্ষমতা: 100
  • সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি: 100
  • ভাইভা কণ্ঠ: 200
  • মোট: 1100

43তম বিসিএস লিখিত পরীক্ষার আসন বিন্যাস 2022

43তম বিসিএস লিখিত পরীক্ষার সার্কুলার 2022 সালের ডিসেম্বরে প্রকাশিত হয়েছিল, লিখিত পরীক্ষা 24 জুলাই 2022 এ অনুষ্ঠিত হয়েছিল এবং 20 জুলাই 2022 তারিখে সিট প্ল্যান প্রকাশিত হয়েছিল। আপনার আসনের অবস্থান দেখুন। 43তম লিখিত পরীক্ষা বাধ্যতামূলক বিষয় পরীক্ষার জন্য মোট প্রার্থী 15229।

43th Written Exam Center Hall Name & Seat plan