43 BCS Written Exam (Bangladesh Affairs) Question Solution 2022

43rd BCS Bangladesh Affairs (005) written exam has been held today from 10:00 am to 2:00pm. The 43rd BCS Written (Subject Wise) Exam will be held from today 25th July, 2022 from 10 AM to 2 PM. Today 2nd day exam subject- Bangladesh Affairs(005). This written exam will end on August 4, 2022. We have to wait some time for today’s exam question solution. Examination of total 200 marks will be conducted on Bangladesh subjects.

43 বিসিএস লিখিত (বাংলাদেশ বিষয়ক) প্রশ্ন সমাধান

43rd BCS Written Bangladesh Affairs Question Solution

43rd BCS Written Exam Questions and Solutions 2022 Below are all the questions and answers of today’s 43rd BCS Written Exam 2022, today 25th July 2022 4 hours exam on Bangladesh Affairs ended. This exam started from 10 am and ended at 2 pm. This exam carries over 200 marks. You can also download the 43rd BCS Written Exam Questions PDF. Bangladesh Public Service Commission (BPSC) is a reputed government organization of Bangladesh.

Bangladesh Public Service Commission (BPSC) publishes 43rd BCS job notification for various categories of posts which are accurately displayed on this site. Below is a detailed discussion of the 43rd BCS Written Exam Questions and Solutions 2022.

Bangladesh Affairs Question Solution Written Exam 2022

41st BCS Exam Written Question

43rd written exam has two types of exam one type is conducted according to compulsory subject other type is POST(S) related subject(S) (only for professional/technical cadre) today we will discuss about post related subject syllabus. This exam will be scheduled for each subject carrying 200 marks. Duration will be 4 hours. For subjects carrying 100 marks, the time limit will be 4 hours. Click here for detailed syllabus.

43th BCS (English) Exam Question Solution 

Check 43rd BCS Syllabus for Written Exam here. You can get 43rd bcs syllabus here – bpsc teletalk com bd. Undoubtedly, BCS is the most important exam for government jobs in Bangladesh. Many workers at different levels in Bangladesh apply for BCS and concerned authorities have to promote the BCS process one by one to get their placement in government jobs.

43 BCS Written Syllabus Bangladesh Affairs

টপিকপূর্ণমান
বাংলাদেশের ভূগোল যেখানে বিভিন্ন অঞ্চল/অঞ্চলের টপোগ্রাফিক বৈশিষ্ট্য এবং সময়ের সাথে তাদের বিকাশের ধারা। জাতিগত এবং সাংস্কৃতিক বৈচিত্র্য সহ জনসংখ্যাতাত্ত্বিক বৈশিষ্ট্য।
প্রাচীন থেকে সাম্প্রতিক কাল পর্যন্ত বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতি।
দেশের উত্থানের পর দারিদ্র্যসহ উন্নয়নের উপর বিশেষ জোর দিয়ে বাংলাদেশের অর্থনীতি, সমাজ, সাহিত্য ও সংস্কৃতি এলিভিয়েশন, ভিশন- ২০২১, জিএনপি, এনএনপি, জিডিপি ইত্যাদি।
বাংলাদেশের পরিবেশ, প্রকৃতি, চ্যালেঞ্জ এবং সম্ভাবনাগুলি, আলাদা গুরত্বারোপ দেয়া সংরক্ষণ, রক্ষণাবেক্ষন এবং স্থায়িত্বের উপর।
বাংলাদেশের প্রাকৃতিক সম্পদকে টেকসই ভাবে কাজে লাগানোর ব্যবস্থাপনার উপর দৃষ্টি নিবদ্ধ করা।
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান: প্রস্তাবনা, বৈশিষ্ট্য, রাষ্ট্রীয় নীতির নির্দেশমূলক নীতি, সাংবিধানিক সংশোধন।
সরকারের অঙ্গ:

ক) আইনসভা: প্রতিনিধিত্ব, আইন প্রণয়ন, আর্থিক ও তদারকি কাজ, পদ্ধতির নিয়ম, লিঙ্গ সংক্রান্ত সমস্যা, আইনসভার পরিষদ/পার্লামেন্টারি পার্টি, সংসদ সচিবালয়।

খ) নির্বাহী: প্রধান ও বাস্তব নির্বাহী যেমন, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, ক্ষমতা ও কার্যাবলী, মন্ত্রিসভা, মন্ত্রী পরিষদ, ব্যবসার নিয়ম, আমলাতন্ত্র, সচিবালয়, আইন প্রয়োগকারী সংস্থা, প্রশাসনিক সেটআপ- জাতীয় এবং স্থানীয় সরকার কাঠামো, বিকেন্দ্রীকরণ কর্মসূচি এবং স্থানীয় স্তরের পরিকল্পনা।

গ) বিচার বিভাগ: কাঠামো: সুপ্রিম, হাই এবং অন্যান্য অধস্তন আদালত, সংগঠন, ক্ষমতা এবং সুপ্রিম এর কার্যাবলী। আদালত, নিয়োগ, মেয়াদ এবং বিচারকদের অপসারণ, সাব-অর্ডিনেট আদালতের সংগঠন, বিচার বিভাগ থেকে পৃথকীকরণ নির্বাহী, বিচারিক পর্যালোচনা, বিচার, গ্রাম আদালত, বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর)।

বাংলাদেশের বৈদেশিক নীতি এবং বহিরাগত সম্পর্ক: লক্ষ্য, নির্ধারক এবং নীতি প্রণয়ন প্রক্রিয়া, জাতীয় শক্তির কারণসমূহ, নিরাপত্তা কৌশল, ভূ-রাজনীতি এবং পরিবেশগত সমস্যা, অর্থনৈতিক কূটনীতি, মানবশক্তি শোষণ। আন্তর্জাতিক সংস্থায় অংশগ্রহণ, ইউএনও এবং জাতিসংঘ শান্তিরক্ষা মিশন, নাম, সার্ক, ওআইসি, বিমসটেক, ডি-8 ইত্যাদি, এবং আন্তর্জাতিক অর্থনৈতিক প্রতিষ্ঠান, বৈদেশিক সাহায্য, আন্তর্জাতিক বাণিজ্য।
রাজনৈতিক দল: ঐতিহাসিক উন্নয়ন, নেতৃত্ব, সামাজিক ভিত্তি, গঠন, মতাদর্শ এবং প্রোগ্রাম, জোটের রাজনীতি, রাজনৈতিক দলগুলোর মধ্যে সম্পর্ক, নির্বাচনী আচরণ, সরকার পক্ষ এবং বিরোধীদলীয় পক্ষ।
বাংলাদেশে নির্বাচন।
নির্বাচনী রাজনীতির ব্যবস্থাপনা: নির্বাচন কমিশনের ভূমিকা, নির্বাচনী আইন, প্রচারণা, গণআদেশের প্রতিনিধিত্ব (RPO), নির্বাচন পর্যবেক্ষণ দল।
সমসাময়িক যোগাযোগ, আইসিটি, মিডিয়ার ভূমিকা, তথ্য অধিকার (RTI), এবং ই-গভর্নেন্স।
অপ্রাতিষ্ঠানিক প্রতিষ্ঠান, নাগরিক সমাজের ভূমিকা, স্বার্থান্বেষী দল, এবং বাংলাদেশে এনজিও।
বিশ্বায়ন এবং বাংলাদেশ: অর্থনৈতিক ও রাজনৈতিক মাত্রা; WTO, World Bank, IMF, ADB, IDB এবং অন্যান্য উন্নয়ন অংশীদার এবং মাল্টি ন্যাশনাল কর্পোরেশন (এমএনসি)।
বাংলাদেশে লিঙ্গ সমস্যা এবং উন্নয়ন।
মুক্তিযুদ্ধ এবং তার পটভূমি: ভাষা আন্দোলন ১৯৫২, ১৯৫৪ নির্বাচন, ছয় দফা আন্দোলন ১৯৬৬, গণউত্থান ১৯৬৮-৬৯, সাধারণ নির্বাচন ১৯৭০, অসহযোগ আন্দোলন, ১৯৭১, বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ। মুজিবনগর সরকারের গঠন ও কার্যাবলী, প্রধান ক্ষমতা এবং জাতিসংঘের ভূমিকা, পাকিস্তানি সেনাবাহিনী আত্মসমর্পণ, স্বাধীন বাংলাদেশে বঙ্গবন্ধুর প্রত্যাবর্তন। বাংলাদেশ থেকে ভারতীয় সশস্ত্র বাহিনী প্রত্যাহার।এই অংশ থেকে এককভাবে ৫০ নম্বরের প্রশ্ন থাকবে।
মোট নম্বর২০০

Marks Distribution of 43rd BCS Written Exam 2022

সাধারণ ও প্রফেশনাল/টেকনিক্যাল উভয় ক্যাডার এর জন্যঃ

Sl No.Name of the subjectsMarks Distribution
1Bangla200
2English200
3Bangladesh Affairs200
4International affairs100
5Mathematical Reasoning & Mental ability100
6General Science and Technology100
7Viva Voce200
Total =1100