ঘ ইউনিট (D Unit) ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশ্ন সমাধান 2022 GHA Unit

আজ ১১ ই জুন ২০২২ শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে । চান্স পাওয়ার সম্ভাবনা ও নিজের অবস্থান জানতে ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট প্রশ্ন সমাধান জানাটা জরুরি। তাই আজকে আমরা ঢাবি ঘ ইউনিট প্রশ্ন সমাধান দেবো তোমাদের।

ঢাকা বিশ্ববিদ্যালয় DU GHA ইউনিট ভর্তি প্রশ্নের উত্তর 2021-2022 ডাউনলোড PDF। DU D ইউনিটের প্রশ্নের সমাধান 2022 (MCQ ও লিখিত) আমাদের ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে। এই ব্লগ পোস্টে শুধুমাত্র ‘DU D ইউনিট প্রশ্ন 2022’ নয়, কিছু গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে যা সকল ভর্তি প্রার্থীদের জানা উচিত।

DU D ইউনিট প্রশ্নের উত্তর 2021-2022

দীর্ঘদিন পর, অবশেষে 03 জুন 2022 তারিখে সকল ইউনিটের পরীক্ষা দিয়ে ঢাবি ভর্তি পরীক্ষা শুরু হয়। আমরা ইতিমধ্যেই ঢাবি এ, বি এবং সি ইউনিটের ভর্তির প্রশ্ন এবং উত্তর শেয়ার করেছি। আজ ১১ জুন 2022 তারিখে DU D ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় এবং আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের D ইউনিটের লিখিত এবং MCQ প্রশ্নোত্তর 2022 শেয়ার করার জন্য দ্রুততম ওয়েবসাইট।

DU D Unit ডাউনলোড পিডিএফ প্রশ্ন সমাধান

প্রতিবারের মতো এবারও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘ ইউনিটের পরীক্ষা একটু কঠিন হয়েছে। D-ইউনিট মূলত বিজ্ঞান, বেবসা , মানবিক শাখার ের শিক্ষার্থীদের জন্য। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘ ইউনিটের পরীক্ষায় বিজ্ঞান, বেবসা , মানবিক শাখার বিভাগের শিক্ষার্থীরা অংশ নেয়। আপনি পরীক্ষার কক্ষ থেকে বের হয়ে প্রথমে যে কাজটি করবেন তা হল সঠিক উত্তর খোঁজার চেষ্টা করা। আপনার কষ্ট লাঘব করার জন্য, আমরা এই সাইটে ঢাকা বিশ্ববিদ্যালয় D ইউনিট প্রশ্ন সমাধান ২০২২ উপস্থাপন করেছি।

ঢাবি ঘ ইউনিট প্রশ্ন সমাধান ২০২১-২

আপনি ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট প্রশ্ন সমাধান 2022 এবং আমাদের ওয়েবসাইটে কী দেওয়া আছে তা দেখতে পারেন বা আপনি নীচে থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিটের সঠিক প্রশ্নের উত্তর দেখতে পারেন। ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট প্রশ্ন সমাধান 2021-22 সম্পূর্ণরূপে সমাধান হয়ে গেলে, আমরা এটি এই অংশে প্রকাশ করব। অন্যান্য ইউনিটের মতো ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা দেশের আটটি বিভাগীয় শহরে একযোগে অনুষ্ঠিত হয় এবং পরীক্ষা চলে সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত।

ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট ভর্তি পরীক্ষা ২০২২ প্রশ্ন সমাধান দেখুন

DhDkD University D Unit Question Solving MCQ PDF ডাউনলোড করুণ

ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট ভর্তি পরীক্ষা ২০২২ প্রশ্ন সমাধান দেখুন 

ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট প্রশ্ন সমাধান 2022

বিজ্ঞান, বেবসা , মানবিক শাখার বিভাগের শিক্ষার্থীদের জন্য DU D ইউনিট বরাদ্দ। শুধুমাত্র বিজ্ঞান, বেবসা , মানবিক শাখার বিভাগের প্রার্থীরা  এই ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। DU D ইউনিট পরীক্ষা আজ  অনুষ্ঠিত হয়েছিল। DU D ইউনিট পরীক্ষায় অংশগ্রহণকারী প্রার্থীরা আমাদের ওয়েবসাইটে ঘ ইউনিট প্রশ্ন সমাধান 2022 পাবেন।

ঢাবি ঘ ইউনিট ইংরেজি প্রশ্ন সমাধান

ইংরেজি মোট ১৫ ট প্রশ্ন আসে। প্রতিটি প্রশ্নের মান ১ নম্বর। ঢাবি ঘ ইউনিট ইংরেজি অংশে পাশ করতে নূন্যতম ৫ নম্বর পেতে হবে। ভর্তি পরীক্ষা শেষ হওয়ার কিছুক্ষণের মাঝে এই অংশে ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট প্রশ্ন সমাধান (ইংরেজি অংশ) আপলোড করা হবে।

DU D Unit ডাউনলোড পিডিএফ প্রশ্ন সমাধান

ঘ ইউনিট বাংলা প্রশ্ন সমাধান

বাংলা মোট ১৫ ট প্রশ্ন আসে। প্রতিটি প্রশ্নের মান ১ নম্বর। ঢাবি ঘ ইউনিট বাংলা অংশে পাশ করতে নূন্যতম ১০ নম্বর পেতে হবে। ভর্তি পরীক্ষা শেষ হওয়ার কিছুক্ষণের মাঝে এই অংশে ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট প্রশ্ন সমাধান (বাংলা) আপলোড করা হবে।

DU D Unit ডাউনলোড পিডিএফ প্রশ্ন সমাধান

ঢাবি ঘ ইউনিট সাধারণ জ্ঞান প্রশ্ন সমাধান

ঘ ইউনিটে বাংলায় মোট ৩০ ট প্রশ্ন আসে। প্রতিটি প্রশ্নের মান ১ নম্বর। ঢাবি ঘ ইউনিট সাধারণ জ্ঞান অংশে পাশ করতে নূন্যতম ২০ নম্বর পেতে হবে। ভর্তি পরীক্ষা শেষ হওয়ার কিছুক্ষণের মাঝে এই অংশে ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট প্রশ্ন সমাধান ( সাধারণ জ্ঞান অংশ) আপলোড করা হবে।

DU D Unit ডাউনলোড পিডিএফ প্রশ্ন সমাধান

ঢাকা বিশ্ববিদ্যালয় ডি ইউনিটের আসন

D ইউনিটের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের জন্য মোট 1570টি আসন বরাদ্দ রয়েছে। 1570 জন শিক্ষার্থী তাদের গ্রুপ অনুযায়ী যোগদানের জন্য নির্বাচিত হবে।

GroupNumber of Seats
Science Group1117
Business Studies Group 400
Humanities Group  53
Total1570

ঘ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্নের পূর্ণাঙ্গ সমাধান।

বহুনির্বাচনী (MCQ) পরীক্ষার মান বন্টন

MCQ পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা হবে এবং তা বিষয়ভিত্তিক সমন্বয় করা হবে। একজন প্রার্থী যে ৪টি বিষয়ের প্রশ্নের উত্তর দিলে তার উপর নির্ভর করবে সে কোন বিভাগ/ইনস্টিটিউট এ ভর্তি হতে পারবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিটের ফলাফল 2021-22

১১ ই জুন ভর্তি পরীক্ষা শেষ হওয়ার ৪-৫ ঘণ্টার মধ্যে সমাধান দেওয়া হবে।

মোট 120 নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মেধা তালিকা তৈরি করা হবে। MCQ এবং লিখিত পরীক্ষায় একসাথে 100 নম্বর থাকবে এবং বাকি 20 নম্বরগুলিকে মাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত GPD 2 (4র্থ বিষয় সহ) এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় (4র্থ বিষয় সহ) প্রাপ্ত GPD 2 দিয়ে গুণ করা হবে। মোট 120 নম্বরে শিক্ষার্থীদের একটি মেধা তালিকা তৈরি করা হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট ভর্তি পরীক্ষার  রেজাল্ট ২০২২